Liquor Price – রাজস্ব বাড়াতে, পুজোর আগেই কমে গেল মদের দাম। কোন ব্র্যান্ডে কত টাকা ছাড়? সুরাপ্রেমীরা দেখে নিন।

প্রতি উৎসবেই সুরা প্রেমী মানুষদের প্রথম পছন্দ হল মদ। মদ ছাড়া (Liquor Price) তাদের উৎসবের আনন্দটাই যেন মাটি যায়। আর কিছুদিন পরেই তো বাঙালির প্রিয় দুর্গোৎসব আসন্ন। আর এই সময়টিতে রাজ্যের একশ্রেণীর সুরাপ্রেমীদের নজর থাকবে মদের ওপরেই। তাই তাদের জন্য রয়েছে আজ একটি দারুন সুখবর। সম্প্রতি কেন্দ্রীয় সরকারের সূত্র মারফত জানা গেছে খুব শীঘ্রই নাকি সস্তা (Liquor Price) হতে চলেছে মদের দাম।

Advertisement

Liquor Price decrease in West Bengal

প্রধানত এক ধাক্কায় অনেকটা কর ছাড় দিতে চলেছে কেন্দ্রীয় সরকার মদের ওপর থেকে। আর এর ফলে বিস্ময়কর পতন ঘটতে চলেছে মদের দামে। এই খবরে ইতিমধ্যেই খুশি হয়েছেন সমস্ত মদ প্রস্তুতকারক এবং ব্যবসায়ীরা। তার সঙ্গে এবার খুশি হতে চলেছেন সকল সূরা প্রেমী মানুষরাও। উৎসবের আমেজে অবশেষে এবারে সস্তায় মদ্যপান সম্ভব হতে চলেছে। এটি তো তাদের কাছে সুখবর হবেই।

আগামীকাল রাজধানী দিল্লিতে জিএসটি কাউন্সিলের বৈঠক রয়েছে। এবছর অনুষ্ঠিত হতে চলেছে তাদের ৫২ তম বৈঠক। আর সুত্রের খবর অনুযায়ী জানা যাচ্ছে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করা হতে পারে এই বৈঠকে। যেমন বিভিন্ন জিনিসের উপর করের হার পুনর্নির্ধারণ করা হতে পারে। যার জন্য একসঙ্গে অনেকগুলি পণ্যের দাম পড়তে পারে বলে আশা করা যাচ্ছে। তাই শুধু মদ প্রস্তুতকারকরাই নয় (Liquor Price), এই বৈঠকের শেষে সুখবর পেতে চলেছেন অন্যান্য অনেক পণ্য ব্যবসায়ীরাও।

Ads

সাধারণত গুড় বা আখ অথবা বিটরুটের রস ইত্যাদি থেকে যে তরল পাওয়া যায় তা জমিয়ে প্রস্তুত করা হয় এক ধরনের মদ। এই মদের চাহিদা বাজারে প্রচুর। শোনা যাচ্ছে, এই বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী এখন থেকে গুড়ের উপর জিএসটির পরিমাণ ৫ শতাংশ নির্ধারণ করা হবে। বর্তমানে ২৮ শতাংশ জিএসটি নেওয়া হয় এই পণ্যের উপর। অর্থাৎ করের হার পুনঃ নির্ধারিত হওয়ার পর এক ধাক্কায় ২৩ শতাংশ কমতে চলেছে জিএসটি। যার জন্য অনেকটাই পতন ঘটতে চলেছে মদের দামে (Liquor Price). এটি মদ প্রস্তুতকারক এবং মদ প্রেমী দুজনের কাছেই সুখবর।

Advertisement
লটারি টিকিট (Lottery Ticket)

এছাড়াও আভাস পাওয়া গেছে এই বৈঠক মারফত নাকি মূল্য হারে পরিবর্তন আসতে পারে ব্যাটারি, বীমা, মিলেট ইত্যাদির ক্ষেত্রেও। এছাড়াও অনলাইন গেমিং ও বিভিন্ন ক্যাসিনো প্লাটফর্মে জিএসটির পরিমাণ বাড়ানো বা কমানো হতে পারে বৈঠকে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী। ফিটমেন্ট কমিটির সুপারিশ অনুসারে জানা যাচ্ছে বাজরা শস্যটির দামেও দেওয়া হতে পারে করে প্রচুর ছাড়।

Advertisement

যা জমাবেন তার 3 গুন ফেরত পাবেন। বাম্পার পলিসি লঞ্চ করলো এলআইসি।

তবে এক্ষেত্রে একটি বিশেষ উপায়ে নির্ধারণ করা হবে এই দাম। যেমন কোন ব্যক্তি যদি প্যাকেটজাত বাজরা শস্য বিক্রি করে থাকেন তাহলে তাকে সেই পণ্যের উপর ১৮% জিএসটি দিতে হবে সরকারকে। অন্যদিকে যদি কোন ব্যক্তি সেই বাজরা থেকে আটা ভাঙ্গিয়ে সেই আটা প্যাকেট করে বিক্রি করেন তাহলে সেই পণ্যের উপর লাগবে ১২ শতাংশ জিএসটি।

Ads

সোনার দাম 6 মাসের মধ্যে সর্বনিম্ন। এই সুযোগ হাত ছাড়া না করতে হলে আজই কিনে ফেলুন সোনার গয়না।

তবে কেন্দ্রীয় সরকার কোন কোন পণ্যের দামে (Liquor Price) পরিবর্তন ঘটাবে অথবা আদৌ কত বাড়বে বা কমবে সেই দাম সকল সেই সকল বিষয় বিস্তারিতভাবে কিছুই জানা যায়নি এখন। পণ্য ব্যবসায়ীদের এখন অপেক্ষা করতে হবে আগামী কাল পর্যন্ত। বৈঠকে ঠিক কোন বিষয় কি কি সিদ্ধান্ত নেওয়া হলো তা জানার জন্য চোখ রাখতে হবে আমাদের চ্যানেলে।
Written by Nabadip Saha.

Leave a Comment

Advertisement