স্বল্প পুঁজির ব্যবসা

বাড়ি বসে না থেকে নিজে বা বাড়ির মহিলাদের সাহায্য নিয়ে স্বল্প পুঁজির ব্যবসা শুরু করতে পারেন আপনিও। তবে আর কি ভাবছেন? ব্যবুসা শুরুর আগে যে অর্থের দরকার হয়, তার সম্পূর্ণ সাহায্য বর্তমানে কেন্দ্র এবং রাজ্য সরকার বিভিন্ন ভর্তুকিযুক্ত ব্যাংক ঋণের ব্যবস্থা করেছে। তবে সঠিক উপায় না জেনে কোন কাজেই এগোনো উচিৎ নয়।

Advertisement

স্বল্প পুঁজির ব্যবসা শুরুর ক্ষেত্রে টাকা নিয়ে আর নেই চিন্তা।

আপনি যদি পড়াশোনা শেষ করে নিজের স্বল্প পুঁজির ব্যবসা শুরু করার কথা ভাবছেন, তাহলে এই প্রতিবেদনটি আপনার জন্য। কারণ, এখানে একটি নতুন ব্যবসার কথা বিশদভাবে আলোচনা করা হয়েছে। এই ব্যবসা শুরু করে আপনি খুব সহজেই ভালো পরিমাণ অর্থ আয় করতে পারবেন। এই ব্যবসা শুরু করার জন্য আপনাকে খুব স্বল্প পরিমাণ টাকা পুঁজি হিসেবে ব্যয় করতে হবে।

তবে এখানে আপনি সরকারি সাহায্যও ঋণ হিসাবে নিতে পারেন। আসুন এবার স্বল্প পুঁজির ব্যবসার যাবতীয় খুঁটিনাটি আলোচনা করা যাক। এখানে জ্যামের ব্যবসার কথা বলা হয়েছে। জ্যাম আট থেকে আশি সকল বয়সী মানুষদের কাছেই বেশ জনপ্রিয়। জ্যামের ব্যবসা শুরু করে আপনি এখান থেকে যেমন উপার্জন করতে পারবেন তেমনই আপনার তৈরি প্রোডাক্টের চাহিদাও দিনে দিনে বাড়তে থাকবে।

Ads

ফলে আপনার প্রোডাক্ট রাজ্য বা দেশের বাজারে তো বটেই, আন্তর্জাতিক ক্ষেত্রেও পরিচিত নাম হয়ে উঠতে পারে।
কীভাবে জ্যাম তৈরি করতে হয়?
খুবই সহজেই ঘরে আপনি জ্যাম বানিয়ে নিতে পারবেন। জ্যাম তৈরির জন্য নিয়ে নিন ৩টি আম, ১টি মাঝারি আকারের পেঁপে, ১টি আনারস এবং ৫টি পেয়ারা। এরপর সব ফলগুল ভালো করে জলে ধুয়ে পরিষ্কার করে নিন।

Advertisement

এবার সব ফলগুলিকে ১০ মিনিট গরম জলে ফুটিয়ে নিন। ফোটানো হয়ে গেলে এবার মিক্সার গ্রাইন্ডারের সাহায্যে সব ফলগুলি গ্রাইন্ড করে ফলের পাল্প বের করে নিন। নিষ্কাশিত পাল্পকে একটি স্টিলের পাত্রে নিয়ে চিনি এবং সাইট্রিক অ্যাসিড মিশিয়ে দিয়ে গ্যাসে বসিয়ে ৫ মিনিট ফুটিয়ে নিন। মিশ্রণটি ফোটানো হয়ে গেলে, তাতে যোগ করুন ২৫ মিলি পেকটিন।

Advertisement

সাপ্তাহিক রাশিফল (6-12ই মার্চ, 2023) – মেষ থেকে মীন, পার্ট-1 দেখে নিন।

আবারও ২ মিনিট ফুটিয়ে নিন। ফোটানো হয়ে গেলে সেখানে ২ গ্রাম পটাসিয়াম মেটাবিসালফাইট প্রিজারভেটিভ যোগ করুন। সব শেষে অল্প পরিমাণে জল দিয়ে স্টিলের পাত্রটিকে শক্তভাবে বন্ধ করুন, যাতে হাওয়া না ঢুকতে পারে। এরপর পাত্রটিকে গরম করে নিন, শেষে ঠান্ডা হয়ে গেলে পাত্রে মধু যোগ করে ভালভাবে মেশান। জ্যাম রেডি।

Ads

3টি নতুন রিচার্জ প্ল্যান Jio AirTel Vi এর, কে বেশি সস্তায় দিচ্ছে দেখুন।

এবার স্বচ্ছন্দে এটি বাজারে বিক্রি করুন। এই ব্যবসা করতে খুব বেশি খরচ হয়না। পর্যাপ্ত জায়গা ভাড়া নেওয়া এবং প্রয়োজনীয় যন্ত্রপাতির দাম মিলিয়ে ৩,০০,০০০ টাকা থেকে ৩,১৫,০০০ টাকা অবধি খরচ হবে। এখানে আপনি বছরে ৬- ৭ লাখ টাকা রোজগার করতে পারেন সহজেই। হিসেব মত বেশ স্বচ্ছন্দ্যেই প্রতিমাসে ৬০,০০০ টাকা আয় করতে পারেন আপনি। স্বল্প পুঁজির ব্যবসা করতে সরকারি ঋণ কাজে লাগাতে পারলেই লাভ দেখবেন আপনিও।
Written by Parna Banerjee.

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *