ব্যবসা low cost business ideas

আপনি কি অনেক আগেই স্কুল বা কলেজের গন্ডি পেরিয়ে এসেছেন? কাজের বিষয়ে বেশ চিন্তিত? ব্যবসায় কেন মনযোগী হচ্ছেন না? অবশ্য এক্ষেত্রে সঠিক তথ্য না পেলে ব্যবসায় নেমে লাভের থেকে লসই বেশি। আসুন, আজকে Business – এর ক্ষেত্রে নামি ব্যাংক তথা ভারতীয় স্টেট ব্যাংক এর সুরক্ষায়  আপনি কিভাবে একটি ভালো ব্যবসা গড়ে তুলে মাসে মাসে ভালো আয় করতে পারেবেন, তার আলোচনা করা যাক।

Advertisement

ব্যবসা স্বাধীন আয়ের উত্তম পদ্ধতি। তার পরে আবার ব্যাংকের সুরক্ষা।

Business করতে গেলে প্রথমেই যেটি মাথায় আসে সেটি হল পুঁজি। পুঁজি ছাড়া কোন Business এগোনো সম্ভব নয়। তবে সেই পুঁজিতে থাকতে পারে ক্যাশ টাকার বিষয়টি। আবার থাকতে পারে স্থায়ী দোকান বা জায়গার ওপরে বিনিয়োগ। অর্থাৎ যেখানে আপনি Business শুরু করবেন। আসুন আজকের আলোচনায় সবিস্তারে পুরটা জেনে নেওয়া যাক।

বাড়িতে কি আপনার কোন ফাঁকা জায়গা পড়ে আছে?
তাহলে আপনি আমাদের আজকের এই ব্যবসার আইডিয়া তথা Low Investment Business Idea – কে কাজে লাগিয়ে বেশ লাভবান হতে পারেন। আপনি আপনার এই বাড়ির জায়গা কাজে লাগিয়েই মাসে মাসে আয় করতে পারবেন মাসিক 60 হাজার টাকা। তবে এক্ষেত্রে বিনিয়োগের মোট পরিমান দাঁড়াবে 3 লক্ষ টাকা। ব্যাংক সাথে থাকায় ক্ষতি কম অর্থাৎ Low Risk – থাকায় নিশ্চিন্তে করা যাবে এই ব্যবসা।

Ads

ভারতের সর্ব বৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাংক হল স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া তথা SBI. এখন এই ব্যাংক দিচ্ছে বিশেষ ব্যবসার সুযোগ। আপনি এখন ব্যাংকের সাথে মিলেই করতে পারেন এই Business. ইতিমধ্যেই এই ব্যাংক টেন্ডার দেওয়া শুরু করে দিয়েছে ATM Franchise নেবার জন্য। সুতরাং এই সুযোগ হাতছাড়া না করাই ভালো।

Advertisement

নিজস্ব জমি এবং 3 লক্ষ টাকা বিনিয়োগ করার মতো যদি কোন পরিস্থিতি থাকে তাহলে আর দেরি না করাই ভালো। এর সাথে সাথে মানতে হবে আরও কিছু নিয়ম কানুন। আসুন বিস্তারিত আলোচনায় সব জেনে নেওয়া যাক। নিচের তথ্যগুলি পরপর দেখে নিন।
1. কোনো জনবহুল জায়গায় রাস্তার ওপরে আপনার নিজস্ব 50 থেকে 80 বর্গফুট জায়গা থাকতে হবে এই স্কিমে নিজের নাম নতিভুক্ত করতে গেলে।

Advertisement

মাত্র 8-10 হাজার টাকার ব্যবসা চলবে সারা বছর। বুদ্ধি খাটালেই লাভ! দেখুন।

2. 3-5 লক্ষ টাকা বিনিয়োগ করার সামর্থ থাকলে তবেই পাবেন এই ফ্রাঞ্চাইজি তথা ATM Franchise.
3. জায়গাটি অবশ্যই আপনার গ্রাউন্ড ফ্লোরে হতে হবে নাহলে কিন্তু চলবে না।
4. প্রতিদিন অন্তত 300 টি করে লেনদেন হতেই হবে এই ATM থেকে।
5. SBI-এর অন্য ATM- এর থেকে 100 মিটারের একটু বেশি দূরত্ব প্রয়োজন তা কিন্তু মনে রাখতে হবে।

Ads

তবে ATM এ প্রতি Transaction পিছু একটা কমিশন দেয় ব্যাংক। মোটামুটি সেই কমিশন অনুযায়ী হিসাবে প্রায় প্রতি মাসে 60 হাজার টাকা পর্যন্ত আয় হতে পারে। তাই নির্দিষ্ট কিন্তু কোনো মাসিক টাকা পাবেন না। তাই যে জমিতে দিলে আপনার সবথেকে বেশি লাভ হবে আপনি সেই জমিটাই দিতে পারেন।

মাত্র 5 হাজার টাকার হাতখরচ দিয়েই শুরু করুন নতুন ব‍্যবসা।

এই ধরণের টেন্ডার এর জন্য আপনি ব্যাংকের ওয়েবসাইটে সরাসরি নজর রাখতে পারেন। এছাড়া নিউজ পেপারে এই টেন্ডার এর বিজ্ঞপ্তি দেওয়া হয়। সেই অনুসারে আপনি টেন্ডারে অংশ নিতে পারবেন। এছাড়াও আরও নানা ধরণের স্বল্প পুঁজির ব্যবসার জন্য আপনি আমাদের ওয়েবসাইট ভিজিট করে দেখতে পারেন। ধন্যবাদ।
Written by Mukta Barai.

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *