রান্নার গ্যাসের ভর্তুকি বাড়ালো কেন্দ্র, কত টাকায় গ্যাস পাবেন জেনে নিন।

সামনেই লোকসভা নির্বাচন। ফের যাতে ২০২৪ এর নির্বাচনে কেন্দ্রের ক্ষমতা দখল করা যায়, সেই লক্ষ্যে মোদি সরকারের রান্নার গ্যাসের দাম (LPG Gas Cylinder Price) নিয়ে পদক্ষেপ নেওয়া শুরু হয়ে গেল। যা জানা যাচ্ছে, এবার রান্নার গ্যাসের সিলিন্ডার প্রতি ভর্তুকি দিতে চলেছে (LPG Subsidy) কেন্দ্রীয় সরকার। রান্নার গ্যাসের দাম প্রায় ১২০০ টাকা ছুঁইছুঁই। সাধারণ মানুষের জীবন যাপন করা দুর্বিষহ হয়ে দাঁড়িয়েছে। বাজারে জিনিসপত্রের দাম বৃদ্ধি আর তার সঙ্গে LPG গ্যাসের দাম একেবারে তীরের গতিতে বাড়ছে।

Advertisement

ভর্তুকি যুক্ত রান্নার গ্যাসের দাম (LPG Gas Cylinder Price)

যার ফলে দেশবাসীর মধ্যে যথেষ্ট ক্ষোভ জমা হয়েছে। সাধারণ মানুষ সংসার চালাতে গিয়ে হিমশিম খাচ্ছে। সম্প্রতি কর্নাটকের বিধানসভা নির্বাচনে বিজেপির পরাজয়ের পরেই ২০২৪ এর লোকসভা নির্বাচনের আগে নতুন কৌশল রচনা করা শুরু হয়েছে। দেশবাসীর মধ্যে যে নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের মূল্যবৃদ্ধি এবং রান্নার গ্যাসের এই তীব্র গতিতে দাম বৃদ্ধির কারণে ক্ষোভ পুঞ্জিভূত হচ্ছে, সেই বিষয়টি বিলক্ষন বুঝতে পেরেছে কেন্দ্রীয় সরকার। আর সেই কারণেই এবার রান্নার গ্যাসের সিলিন্ডার প্রতি ভর্তুকি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কত টাকা ভর্তুকি দেওয়া হবে?

সংবাদ সুত্রে জানা গেছে সিলিন্ডার প্রতি ২০০ টাকা ভর্তুকি দেওয়া হবে। তবে এই ভর্তুকি সমস্ত গ্রাহকেরা পাবেন না বলে জানা গেছে। বর্তমানে সিলিন্ডার প্রতি ১৯ টাকা ভর্তুকি পাওয়া যায়। আর সেই পরিমান ২০০ টাকা হলে সাধারণ মানুষের অনেকটাই সাশ্রয় হবে। কিন্তু মোট কতজন গ্রাহক এই সুবিধা পাবেন তা স্পস্ট নয়।

Ads

কাদের জন্য ২০০ টাকা ভর্তুকি?

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার (Pradhan Mantri Ujjawala Yojana) অধীনে যে সমস্ত মহিলারা রান্নার গ্যাসের সংযোগ নিয়েছিলেন, একমাত্র তারাই ১২টি সিলিন্ডার পর্যন্ত এই ২০০ টাকা করে ভর্তুকি পাবেন। ২০১৬ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আর্থিকভাবে পিছিয়ে পড়া পরিবারের সহায়তা করার জন্য এই উজ্জ্বলা যোজনা প্রকল্প চালু করেন। তার মাধ্যমে এই মহিলাদের রান্নার গ্যাসের সংযোগ দেওয়া হয় এবং উন্নততর প্রযুক্তিতে রান্নার ব্যবস্থা করে দেওয়া হয়। তার বেশ কিছুদিন পরেই দেখা যায়, উজ্জ্বলা যোজনা একেবারে ভ‍্যানিশ।

Advertisement

আরও পড়ুন,  চালু হল এলআইসি এর জনপ্রিয় পলিসি, পাবেন বেশি রিটার্ন আর জীবনের সুরক্ষা।

এই মুহূর্তে সঠিকভাবে কেউ বলতে পারবেন না, যে তিনি রান্নার গ্যাসের ভর্তুকি পান। কিন্তু এবার জানা গেল, নির্বাচন যখনই দোরগোড়ায়, তখনই ফের এই উজ্জ্বলা যোজনার অধীনে যে সমস্ত মহিলারা গ‍্যাসের সংযোগ নিয়েছেন তারা ১২ টি সিলিন্ডার পর্যন্ত ২০০ টাকা করে ভর্তুকি পাবেন। কারা এই সুবিধা পাবেন, একবার দেখে নেওয়া যাক:

Advertisement

২০০ টাকা ভর্তুকি পেতে করণীয়

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা প্রকল্পের আওতায় এই ভর্তুকি দেওয়া হবে।
দেশের যে সমস্ত মহিলারা এই উজ্জ্বলা যোজনা প্রকল্পের আওতায় গ্যাসের সংযোগ নিয়েছেন তারাই ভর্তুকি পাবেন।
বছরে ১২ টি সিলিন্ডার পর্যন্ত এই ২০০ টাকা করে ভর্তুকি দেওয়া হবে।
মহিলাদের ব্যাংক একাউন্টে সরাসরি টাকা পাঠিয়ে দেওয়া হবে।
অন্য কোনো নাগরিক বা পরিবার এই সুবিধা পাবেনা।

Ads
Ration Items List (রেশনে কি কি দেবে?)

কেন্দ্রীয় সরকার ঢাকঢোল পিটিয়ে উজ্জ্বলা যোজনা সূচনা করলেও মাঝখানে তা একেবারেই প্রায় মুখ থুবড়ে পড়ে। তবে এবার যখন রান্নার গ্যাসের দাম একেবারে ঊর্ধ্বমুখী, সেই সময়ে দাঁড়িয়ে কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের ফলে অন্তত সামান্য কিছুটা হলেও কষ্ট লাঘব হবে এই নির্দিষ্ট যোজনার অধীনে থাকা পরিবারগুলির। একাধিকবার RBI এর তরফে রেপো রেট বৃদ্ধি করার পরেও মূল্যবৃদ্ধির সমস্যার সমাধান করা যায়নি।
Written By Satadal.

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement