LPG Gas Subsidy

LPG Gas Subsidy – পেট্রোলিয়াম মন্ত্রক সূত্রে কি নতুন পরিবর্তন ঘটতে চলেছে জানেন?

দিনদিন উত্তরোত্তর বেড়েই চলেছে পেট্রোপণ্যের দাম। পাল্লা দিয়ে বাড়ছে রান্নার গ্যাসের (LPG Gas Subsidy) দামও। গত কয়েকদিন আগের রান্নার গ্যাসের দাম ৩ টাকা বেড়েছে। এমন অবস্থা নাজেহাল হতে হচ্ছে নিম্নবিত্ত থেকে মধ্যবিত্ত সকল পরিবারকেই। তবে এবার দেশবাসীকে কিছুটা স্বস্তি দিতে নতুন পদক্ষেপ গ্রহণ করতে চলেছে কেন্দ্রীয় সরকার।

Advertisement

বিনামূল্যে রান্নার গ্যাস (LPG Gas Subsidy) ব্যবহারকারীদের এলপিজি সংযোজনের ক্ষেত্রে ঘটানো হচ্ছে বড়োসড়ো পরিবর্তন। কিন্তু কী সেই পরিবর্তন? পেট্রোলিয়াম মন্ত্রক সূত্রে খবর, পরিকাঠামো সংক্রান্ত বিষয়ে দুটি নতুন পদক্ষেপ নিতে চলেছে সরকার। চলতি বছরের বাজেট পেশের সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা অন্তর্গত এলপিজি সংযোগের ক্ষেত্রে ১ কোটি নতুন সংযোগকারীর কথা ঘোষণা করেছেন।

সকলেই জানেন প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার দ্বারা মহিলাদের এলপিজি ক্ষেত্রে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার মাধ্যমে মহিলাদের বিনামূল্যে এলপিজি সংযোগ দেওয়া হয়। এক্ষেত্রে যে মডেলটি ফলো করা হয় সেটি হল ওএমসিএম এর অন্তর্গত অগ্রিম পেমেন্ট মডেল। তবে এবার এই মডেলটিই করা হতে পারে পরিবর্তন। (LPG Gas Subsidy)

Ads

পুরনো এই কয়েন থাকলে আপনিও করতে পারেন বাজিমাত! রাতারাতি কত পেতে পারেন জানেন?

সংবাদ মাধ্যম সূত্রে খবর, অগ্রিম টাকা হিসেবে এককালীন ১৬০০ টাকা গ্রহণের জন্য সিদ্ধান্ত নেওয়া হতে পারে। তবে বর্তমানে কেন্দ্র OMCs এর টাকা EMI হিসেবে নেওয়া হয়ে থাকে এবং বাকি ১৬০০ টাকা কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ভর্তুকি (LPG Gas Subsidy) হিসেবে দেওয়া হয়ে থাকে। সম্ভবত, OMCs এর অধীন এই অগ্রিম টাকা নেওয়ার ক্ষেত্রে বদল আনা হতে পারে।

Advertisement

অর্থাৎ প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার অন্তর্গত গ্রাহকদের ১৪.২ কেজি রান্নার গ্যাসের সিলিন্ডার এবং গ্যাস স্টোভ (LPG Gas Subsidy) দেওয়া হয়ে থাকে তার মোট খরচ ৩২০০ টাকা। তবে এর মধ্যে OMCs এর মাধ্যমে গ্রাহকদের ১৬০০ টাকা দেওয়া হয়ে থাকে। প্রতিবার এই সিলিন্ডার নেওয়ার ক্ষেত্রে এই টাকাই EMI হিসেবে নেওয়া হয়ে থাকে এবং বাকি ১৬০০ টাকা ভর্তুকি হিসেবে দেওয়া হয়ে থাকে গ্রাহকদের।

Advertisement

বকেয়া ডিএ না দিলে পেন ডাউনের হুসিয়ারি, এক জোটে রাস্তায় নামছে ১৭টি কর্মী ও শিক্ষক সংগঠন

এখনও অনেকেই এই যোজনার অন্তর্ভুক্ত হতে পারেননি। কিন্তু কিন্তু চান এর অন্তর্ভুক্ত হতে। এর সুযোগ সুবিধা ভোগ করতে। তাহলে দেখে নেওয়া যাক এই যোজনায় নাম নথিভুক্ত করনের জন্য কি কি করতে হবে।
১) যে কোন পরিবার এই যোজনার অন্তর্ভুক্ত হতে পারবেনা। তার জন্য আবেদনকারীর পরিবারের অবস্থা দারিদ্র্যসীমার (BPL) নিচে থাকতে হবে।

Ads

২) শুধুমাত্র এমন পরিবারের মহিলারাই এর জন্য করতে পারবেন আবেদন।
৩) আবেদনকারীর নাম, সম্পূর্ণ ঠিকানা, জনধন একাউন্ট, পরিবারের সকল সদস্যের আধার নম্বর জমা দিতে হবে। (LPG Gas Subsidy)
৪) আবেদনপত্রটি পূরণ করে এলপিজি ডিস্ট্রিবিউটরের কাছে জমা করতে হবে। আরও বিশদে জানতে চেক করুন অফিশিয়াল ওয়েবসাইট।
অফিশিয়াল ওয়েবসাইট

প্রতিদিন আরো নিত্য নতুন খবরের আপডেট পেতে ফলো করতে ভুলবেন না এই ওয়েব পোর্টালটি।
Written by Manisha Basak.

এই কাজটি করলেই সর্বনাশ! নিমেষে ফাঁকা হতে পারে আপনারও অ্যাকাউন্ট!

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *