LPG Subsidy – রান্নার গ্যাসের দাম 300 টাকা কমলো। পুজোর মাসে 600 টাকায় রান্নার গ্যাস।

রান্নার গ্যাস সিলিন্ডারে আরো ১০০ টাকা ভর্তুকি বা LPG Subsidy বাড়ালো কেন্দ্রীয় সরকার। পুজোর আগেই ঢুকবে সকলের অ্যাকাউন্টে টাকা। আর একদিকে বানিজ্যিক সিলিন্ডারের দাম যখন ২১৯ টাকা বাড়লো, ঠিক তখনই ৩০০ টাকা সাবসিডি দিয়ে আবার গ্যাসের দাম আরও কমালো কেন্দ্র সরকার। বাংলার আন্দোলন দিল্লীর বুকে যে অস্বস্তি ছড়িয়েছে, সেই কারনেই কি দাম কমালো? প্রশ্ন উঠছে।

Advertisement

LPG Subsidy Hikes upto Rs 300 in PM Ujjwala Yojana

আর মাত্র কয়েক মাসের অপেক্ষা। তারপরেই আসছে ২৪ এর লোকসভা নির্বাচন। আর এই মুহূর্তে প্রতিটি রাজনৈতিক দলই চাইবে নির্বাচনে নিজেদের বিজয় পতাকা ওড়ানোর জন্য এখন থেকে আঁটঘাট বেঁধে নামতে। যে যার মতো ইতিমধ্যেই প্রস্তুতি শুরু করে দিয়েছে আগামী নির্বাচনে নিজেদের জয়ের পথ প্রশস্ত করার। কেন্দ্রীয় সরকারও পিছিয়ে নেই এব্যাপারে।

কয়েকদিন আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৫১ হাজার জনের নিয়োগপত্র প্রদান করলেন যারা চাকরি পেয়েছিলেন রোজগার মেলা যোজনার মাধ্যমে আর সেই সঙ্গে ঘোষণা করলেন আগামী দিনে আরও ১০ লক্ষ জনের চাকরি দেওয়া হবে। এছাড়াও দেশের অতিরিক্ত ৭৫ লাখ গরীব অসহায় মা বোনেদের কষ্ট লাঘবের করার জন্য প্রধানমন্ত্রী প্রতিশ্রুতি দিয়েছিলেন LPG Subsidy দিয়ে উজ্জ্বলা যোজনা ২.০ চালু করার।

Ads

এগুলি ছাড়াও আরো বলতে গেলে, গত আগস্ট মাস থেকেই ২০০ টাকা কম করা হয়েছে গ্যাসের দাম। যার ফলে স্বস্তি মিলেছে অনেক দীন দরিদ্র মানুষের। সে যাই হোক, তবে সম্প্রতি এই উজ্জ্বলা যোজনার গ্যাস নিয়ে আরো একটি বড়সড় আপডেট উঠে এসেছে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে। জানা যাচ্ছে এই মাস থেকে নাকি আরো ১০০ টাকা বাড়তে চলেছে উজ্জ্বলা গ্যাসের সিলিন্ডার পিছু LPG Subsidy.

Advertisement

আর আসন্ন দুর্গোৎসব এর আগেই এরাজ্যের মহিলারা তাদের ব্যাংক অ্যাকাউন্টে লাভ করবেন এই LPG Subsidy ভর্তুকির টাকা, এমনটিও বার্তা দিয়েছে কেন্দ্রীয় সরকার। তো চলুন এ ব্যাপারে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।
মুদ্রাস্ফীতির কারণে বর্তমানের বাজারে সব জিনিসের দাম হু হু করে বেড়ে চলেছে। তার সঙ্গে তাল মিলিয়ে বেড়ে চলেছে পেট্রোপণ্যের দামও।

Advertisement

পেট্রোল, ডিজেল, এলপিজি গ্যাস সিলিন্ডার সবই এখন মহার্ঘ দ্রব্য। একটি গ্যাস সিলিন্ডার ক্রয় করতে বর্তমানে হিমশিম খায় আমাদের দেশের সাধারণ মধ্যবিত্ত মানুষেরা। যদিও দেশের সর্বত্র দাম সমান নয় এই গ্যাসের। তবুও তা সর্বনিম্ন ৯০০ টাকার কম কোথাও নয়। আর মেট্রোপলিটন শহর গুলির ক্ষেত্রে তো এই দাম কত বেশি তা আর বলার অপেক্ষা রাখেনা। এই মুহূর্তের বাজারদরের আপডেট অনুযায়ী,

Ads

১. ১৪.২ কেজি রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম দিল্লিতে ৮০৩ টাকা।
২. কলকাতায় LPG Subsidy নিয়ে এই দাম হল ৮২৯ টাকা।
৩. আবার মুম্বই এবং চেন্নাইতে তার দাম হল যথাক্রমে ৮০২.৫০ টাকা এবং ৮১৮ টাকা।
৪. রাজধানী দিল্লিতে ১৯ কেজি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডার মিলবে ১৭৩১.৫০ টাকায়।

৫. কলকাতায় বাণিজ্যিক গ্যাসের দাম ১৮৩৯.৫০ টাকা।
৬. মুম্বইতে এই সিলিন্ডার কেনার জন্য ১৬৮৪ টাকা দিতে হবে।
৭. চেন্নাইতে ১৯ কেজি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডার পাওয়া যাবে ১৮৯৮ টাকায়।

রেশন সামগ্রী তথা Ration Items List

যদিও উজ্জ্বলা যোজনার উপভোক্তারা প্রতি ক্ষেত্রেই LPG Subsidy তে ২০০ টাকা কম দামে লাভ করে থাকেন একটি গ্যাস সিলিন্ডার। কিন্তু তাদের সেই সুবিধাকে আরো বৃদ্ধি করতে এবার এই বিশেষ উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার। আজ বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার এক বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর স্বয়ং একথা ঘোষণা করেছেন।

আরও পড়ুন, পুজোর মাসে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে ডবল টাকা। মা বোনদের ডবল খুশি।

এই অতিরিক্ত ভর্তুকি প্রদানের জন্য কেন্দ্রীয় সরকারের তরফে একটি ৭৬৮০ কোটি টাকার তহবিল গঠন করা হয়েছে বলে জানান সেই কেন্দ্রীয় মন্ত্রী। তাদের আশা এর মাধ্যমে প্রচন্ডভাবে উপকৃত হবেন দেশের লক্ষ লক্ষ গরিব মা-বোনেরা। অর্থাৎ পরিশেষে বলা যায়, কেন্দ্রের এই বিশেষ উদ্যোগ আগামী নির্বাচনের জন্য তার জয়ের পথকে অনেকটাই সুগম করতে পারে।
Written by Nabadip Saha.

আরও পড়ুন, কৃষক বন্ধু প্রকল্পের টাকা পাবেন না রাজ্যের এই সমস্ত কৃষকরা। প্রচুর নাম বাদ গেল।

Leave a Comment

Advertisement