Madhyamik 2022 News Update : মাধ্যামিকের খাতায় প্রেমপত্র! পড়ে মাথায় হাত শিক্ষকের।

Madhyamik 2022 News Update : নানা রকম খোশগল্পে ভরা মাধ্যামিকের ইংরাজি খাতা। দেখে অবার শিক্ষককেরা, বেরিয়ে এলো চাঞ্চল্যকর সব তথ্য। জানুন বিস্তারিত।

সারা দেশ জুড়ে লকডাউন এবং অতিমারির কারনে (Madhyamik 2022 News Update) গত বছর নেওয়া যায়নি যায়নি মাধ্যমিক পরীক্ষা। কিন্তু এ বছর অর্থাৎ ২০২২-এর ৭ মার্চ থেকে অফলাইনেই শুরু হয়েছিল মাধ্যমিক পরীক্ষা যা চলেছিল ১৬ মার্চ পর্যন্ত। পরীক্ষার আগে নানারকম ভাবে সতর্ক করা সর্তেও মাধ্যমিকের বহু পরীক্ষার্থীরা তাদের পরীক্ষার খাতায় যা লিখেছে, তাতে অধিকাংশ পরীক্ষক হতবম্ব।

Advertisement

আরও পড়ুন, একবার বিনিয়োগ করলে তিন পুরুষ বসে খাবে। এমন সুযোগ আর পাবেন না।

 অনেক পরীক্ষকেরা বলেছেন তারা আগে মাধ্যমিকের পরীক্ষার খাতা চেক করার সময় এমনও দেখেছেন যে, একজন পরীক্ষার্থী প্রশ্নের উত্তরের বদলে প্রশ্নপত্রের সম্ভাব্য উত্তরগুলি খাতায় লিখে রেখেছে (Madhyamik 2022 News Update)। বাংলা পরীক্ষার খাতা পরীক্ষা করার সময়ও নতুন নতুন অভিজ্ঞতা হয়েছিল পরীক্ষকের। তবে অনেক পরীক্ষক জানান তারা তাদের দীর্ঘ বছরের চাকুরীজীবনে এমন অভিজ্ঞতা লাভ করেননি, যা এবছর মাধ্যমিকের পরীক্ষার্থীদের খাতা দেখে হল।

প্রসঙ্গত, বলা যেতে পারে বাংলা, ইতিহাসের পর এবার মাধ্যমিকের ইংরেজির পরীক্ষার খাতা দেখে পরীক্ষক হতবম্ব (Madhyamik 2022 News Update)। এবছর মাধ্যমিকের ইংরেজি পরীক্ষার খাতায় একজন পরীক্ষার্থী লেখেন, দেন লকডাউন হোয়েন কাটালে?’ ‘ডিয়ার সুমি, ফার্স্ট নো মেনি মেনি শুভেচ্ছা ও ভালোবাসা। অন্য একজন পরীক্ষার্থী লেখেন, ‘ আই হোপ ইউ? হোপ ইউ আর ফাইন? আই ওয়ান্ট টু শেয়ার উইথ ইউ অ্যাবাউট…’।

Ads

 অনেক বলছেন পরীক্ষার খাতা খালি জমা দেওয়ার ঘটনা প্রায়শই আমাদের চোখে পড়ে। তবে পরীক্ষার খাতায় এমন লেখা (Madhyamik 2022 News Update) পরীক্ষার্থীদের ভবিষ্যতের জন্য সত্যিই চিন্তার বিষয়।  শুধু তাই নয় ‘হোয়াটস্‌অ্যাপে যেমন ইংরেজি- বাংলা মিশিয়ে জগাখিচুড়ি ভাষায় অনেকে লেখে, পরীক্ষার্থীদের একাংশ সেই ভাষাতেই উত্তর লিখেছে। সব অর্থহীন বাক্য’।

Advertisement

 তবে এ ব্যাপারে শিক্ষক- শিক্ষাকর্মী-শিক্ষানুরাগী ঐক্যমঞ্চের রাজ্য সম্পাদক কিংকর অধিকারী জানান, অতিমারির পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ার পর স্কুলে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের পড়াশোনার জন্য তারা দাবী জানিয়েছিলেন। তখন তা মেনে নেওয়া হয়নি।

Advertisement

আরও পড়ুন, ক্লাস ঠিকমতো হয়নি, তাই পরীক্ষার সময় আরও ২০ মিনিট বাড়ানো হলো

 সকল পরীক্ষার্থীদের কাছে একটাই খুশির খবর এই যে পর্ষদের নির্দেশ অনুযায়ী, কোনও পরীক্ষার্থীকে শূন্য দেওয়া যাবে না (Madhyamik 2022 News Update)। ১ বা ২ নম্বর দিতে হবে। কিন্তু তাও এমন লিখলে পড়ুয়াদের ভবিষ্যতের কি হবে? এই সম্পর্কিত কোনও মতামত থাকলে তা কমেন্ট বক্সে জানাতে পারেন। এই সম্পর্কিত অন্যান্য খবর আগে পেতে হলে এই ওয়েবসাইটটি ফলো করতে ভুলবেন না।

Ads

সম্পাদক

Leave a Comment

Advertisement