Mahila Samman Savings – মহিলাদের জন্য নতুন প্রকল্প, লক্ষ্মীর ভান্ডারের টাকা পেলেও এটা পাবেন।

মহিলাদের জন্য সঞ্চয় স্কিম

Mahila Samman Savings:
পুরুষদের পাশাপাশি মহিলাদের আর্থিকভাবে স্বাবলম্বী হলে তবেই সমাজের সার্বিক উন্নয়ন সম্ভব। শুধুমাত্র পুরুষেরা টাকা উপার্জন করলেই সমাজের অগ্রগতি হবে না। সমস্ত মহিলাদের আর্থিকভাবে স্বনির্ভর (Financially Established) হতেই হবে। আর সেই দিকে লক্ষ্য রেখেই কেন্দ্র এবং রাজ্য উভয় সরকারই বিভিন্ন ধরনের স্কিম তৈরি করে থাকে।

Advertisement

ইতিমধ্যেই পশ্চিমবঙ্গ সরকার মহিলাদের প্রতি মাসে একটা নির্দিষ্ট পরিমাণ ভাতা দেওয়ার জন্য অর্থাৎ পরিবারের মহিলাদের হাতে অল্প করে হলেও একটা টাকা তুলে দেওয়ার জন্য লক্ষীর ভান্ডার (Lakshmir Bhandar) নামে প্রকল্প চালু করেছে। তার সঙ্গে বাংলার মহিলাদের স্বনির্ভর গোষ্ঠীতে (SHG) যোগদান অনেক বেশি। যার ফলে তারা একত্রিত হয়ে টাকা সঞ্চয়ের মাধ্যমে স্বনির্ভর হওয়ার লক্ষ্যে এগিয়ে যাচ্ছে।

বিষয়বস্তু

Ads

Mahila Samman Savings benefits

ঠিক সেভাবেই কেন্দ্রীয় সরকারের তরফে মহিলাদের টাকা বিনিয়োগের জন্য বা আর্থিকভাবে প্রতিষ্ঠিত হওয়ার জন্য নতুন এক ধরনের বিনিয়োগ স্কিমের পরিকল্পনা করে বাস্তবায়িত করেছে। মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট (Mahila Samman Savings Certificate) নামে এই স্কিমটি পোস্ট অফিসে গেলেই দেশের যে কোনো মহিলা খুলতে পারবেন। এই স্কিমে মহিলারা টাকা সঞ্চয় করলে নির্দিষ্ট মেয়াদ পরে উচ্চ হারে রিটার্ন পাবেন। অল্প অল্প করে টাকা জমাতে পারেন যেকোনো মহিলা। সেক্ষেত্রে পোস্ট অফিসে গিয়ে বিশদে এই স্কিমটি সম্বন্ধে জেনে নিয়ে অ্যাকাউন্ট খুলতে পারেন।

Advertisement

How to open Mahila Samman Savings

মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট একাউন্টটি খুলতে গেলে মিনিমাম ১ হাজার টাকা বিনিয়োগ করতে হবে। সর্বোচ্চ ২ লক্ষ টাকা পর্যন্ত এই একাউন্টে সঞ্চয় করতে পারবেন। বর্তমানে মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেটে ৭.৫% হারে সুদ দেওয়া হচ্ছে। যার ফলে নির্দিষ্ট মেয়াদ পূর্তির পরে মহিলা একাউন্ট হোল্ডার যথেষ্ট ভালো অংকের টাকা ফেরত পাবেন।

Advertisement

আরও পড়ুন, আপনার কন্যা সন্তানের পড়াশুনার সকল খরচার দায়িত্ব নিলো সরকার, বড় ঘোষণা কেন্দ্রের।

Mahila Samman Savings interest rate

উদাহরণস্বরূপ বলা যেতে পারে, কোনো মহিলা যদি প্রতিদিন ২৬৭ টাকা করে নিয়মিত MSSC একাউন্টে সঞ্চয় করেন, তাহলে ১ মাসে ৮০১০ টাকা পাবেন। ৩ মাসেই সেই টাকার অঙ্ক দাঁড়ায় ২৪০৩০ টাকা। ফলে এখানে স্পষ্ট বোঝা যাচ্ছে, যদি কিছু কিছু করে কোনো মহিলা মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট স্কিমে টাকা সঞ্চয় করেন, তাহলে একটা ভালো পরিমাণ রিটার্ন পেতে পারেন।

Ads
রিজার্ভ ব্যাংক লাইসেন্স বাতিল (RBI Cancels Lisence)

MSSC Account খোলার জন্য নিকটবর্তী পোস্ট অফিসে গিয়ে ১ হাজার টাকা জমা দিয়ে খুলতে পারবেন। একাধিক অ্যাকাউন্ট খোলা যেতে পারে। তবে তিনটি একাউন্টের বেশি কোনো মহিলা এই স্কিম খুলতে পারবেন না। আর তিনটি অ্যাকাউন্ট খুলতে গেলে প্রতিটি অ্যাকাউন্টের মাঝখানে ৩ মাস অন্তর সময়ের ফারাক থাকা প্রয়োজন। সরকারের তরফে মহিলাদের আর্থিক ক্ষমতা প্রদান করার লক্ষ্যেই এই MSSC Scheme আনা হয়েছে। আরো বিশদে জানতে হলে নিকটবর্তী পোস্ট অফিসে গিয়ে যোগাযোগ করতে হবে।

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement