Mahila Samridhi Yojana – লক্ষ্মীর ভান্ডার বা কন্যাশ্রী অতীত! নতুন এই প্রকল্পের মাধ্যমে মহিলারা পেয়ে যাবেন 30 হাজার টাকা।

মহিলাদের সুরক্ষার জন্য নানা সময় একাধিক পদক্ষেপ নিতে দেখা গিয়েছে কেন্দ্র ও রাজ্য সরকারকে। তার মধ্যেই অন্যতম হলো Mahila Samridhi Yojana Scheme তথা মহিলা সমৃদ্ধি যোজনা। কেন্দ্র সরকারের অধীনে যেমন সুকন্যা সমৃদ্ধি যোজনার মতো স্কিম রয়েছে, তেমনই রাজ্য সরকারের অধীনেও মহিলাদের জন্য রয়েছে একাধিক স্কিম। যার নাম লক্ষ্মীর ভান্ডার, কন্যাশ্রী, রূপশ্রী ইত্যাদি। এই সমস্ত প্রকল্পের মুখ্য উদ্দেশ্য মহিলাদের আর্থিক ভাবে সুরক্ষা প্রদান। তবে এবার মহিলাদের জন্য রাজ্যে আরো একটি নতুন প্রকল্প চালু হলো।

Advertisement

Mahila Samridhi Yojana Scheme 2024

এই Mahila Samridhi Yojana Scheme এর মাধ্যমে পাওয়া যাবে 30 হাজার টাকা। নতুন এই প্রকল্পের নাম মহিলা সমৃদ্ধি যোজনা। রাজ্যের মহিলাদের স্বনির্ভর করে তোলার উদ্দেশ্যে এই নতুন প্রকল্প চালু করেছেন মুখ্যমন্ত্রী। এই প্রকল্পে আবেদন করলে মহিলাদের 30 হাজার টাকা করে দেওয়া হবে। কাদের দেওয়া হবে এই টাকা? কীভাবে পাওয়া যাবে এই প্রকল্পের সুবিধা? আজকের প্রতিবেদন থেকে জেনে নিন।

  • প্রকল্পের বৈশিষ্ট
  • সুবিধা
  • আবেদন পদ্ধতি
  • প্রয়োজনীয় নথি

প্রকল্পের বৈশিষ্ট

ভারতের যে কোনো মহিলা মহিলা সমৃদ্ধি যোজনায় তথা Mahila Samridhi Yojana Scheme এর আবেদন করতে পারবেন। এই প্রকল্পে আবেদনের জন্য মহিলার বয়স হতে হবে 18 বছর থেকে 50 বছর বয়স। আবেদনকারী মহিলার পরিবারের বার্ষিক আয় 1.5 লক্ষ টাকার ইনকাম থাকতে হবে। তবে আবেদনকারী মহিলাকে SC/ST/OBC শ্রেণী ভুক্ত হতে হবে।

Ads

আবারও সুদের হার বাড়ালো কেন্দ্রীয় সরকার! এবার কন্যা সন্তান থাকলেই পাবেন 70 লাখ টাকা।

সুবিধা

আসলে রাজ্যের মহিলাদের স্বনির্ভর করে তোলার উদ্দেশ্যেই মহিলা সমৃদ্ধি যোজনার শুরু করা হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে মহিলাদের ক্ষুদ্র ব্যবসা শুরু করার জন্য ঋণ প্রদান করা হবে। যেখানে একজন মহিলাকে সর্বোচ্চ 30 হাজার টাকা পর্যন্ত লোন দেওয়া হবে। এর মধ্যে 10000 টাকা পর্যন্ত ভর্তুকি দেবে সরকার। বাকি টাকা 3 থেকে 4 শতাংশ সুদের হারে কিস্তির মাধ্যমে শোধ করতে হবে। তিন বছরের মধ্যে এই লোন পরিশোধ করতে হবে এবং তিন মাস অন্তর অন্তর কিস্তি দেওয়ার সুযোগ পাবেন।

Advertisement
PM Awas Yojana - প্রধানমন্ত্রী আবাস যোজনা

আবেদন পদ্ধতি

মহিলা সমৃদ্ধি যোজনায় তথা Mahila Samridhi Yojana Scheme আবেদন করার জন্য আপনার ব্লক সমষ্টি উন্নয়ন আধিকারিকের অফিস বা BDO Office এ যেতে হবে। সেখানে SC/ST/OBC বিভাগে গিয়ে আবেদন করবেন। আবেদন করার পর কলকাতার WBSCSTOBCFCT অফিসে যেতে হবে। এই অফিসের অনুমোদন পেলেই, মিলবে মহিলা সমৃদ্ধি যোজনার টাকা।

Advertisement

রান্নার গ্যাসের বায়োমেট্রিক আপডেট করার চুড়ান্ত সীমা বেঁধে দিলো। না করলে গ্যাস বুক হবে না।

প্রয়োজনীয় নথি

  • আধার কার্ড,
  • কাস্ট সার্টিফিকেট,
  • ইনকাম সার্টিফিকেট,
  • 10 টাকা মূল্যের জুডিশিয়াল স্ট্যাম্প পেপার এবং
  • ব্যাঙ্কের পাসবুক জেরক্স।

সম্পাদক

Leave a Comment

Advertisement