West Bengal Summer Vacation (গরমের ছুটি)

গরমের ছুটির (Summer Vacation) মেয়াদ বাড়লো, কবে খুলবে স্কুল, কি ঘোষণা করলেন মুখ‍্যমন্ত্রী, জেনে নিন।

গরমের ছুটির (Summer Vacation) মেয়াদ বাড়ল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিয়েছেন, আরও ১০ দিন রাজ্যের স্কুলগুলিতে গরমের ছুটির মেয়াদ বাড়িয়ে দেওয়া হলো। ১৪ ই জুন ২০২৩ পর্যন্ত স্কুলগুলিতে গরমের ছুটি চলবে। ১৫ জুন থেকে প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্কুল গুলি খুলে যাবে।

Advertisement

এর আগেই স্কুলগুলিতে গরমের ছুটি নিয়ে জল্পনা শুরু হয়েছিল। কবে স্কুল খুলতে পারে, তার জন্য মধ্যশিক্ষা পর্ষদের তরফে ইতিমধ্যেই শিক্ষা দপ্তরকে চিঠি পাঠানো হয়েছিল। তারপরেই জানা গিয়েছিল, গরমের ছুটি শেষ হতে চলেছে। প্রাথমিক স্কুলগুলো (Primary School) খুলে যাবে ৭ জুন থেকে এবং মাধ্যমিক আর উচ্চমাধ্যমিক (Madhyamik and Higher Secondary School) স্কুল খুলবে ৫ জুন থেকে। তীব্র তাপপ্রবাহ চলছিল এপ্রিল মাসে।

আর তখনই রাজ্য সরকার সিদ্ধান্ত নেয়, রাজ্যের স্কুলগুলিতে গরমের ছুটি এগিয়ে আনার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তীব্র গরমের জন্য পড়ুয়াদের স্কুলে যেতে কষ্ট হচ্ছে, সেই কারণে গরমের ছুটি এগিয়ে আনার কথা ঘোষণা করেন। তারপরেই ২ মে থেকে স্কুলগুলিতে গরমের ছুটি পড়ে যায়। সাধারণত ২৪ মে থেকে এই গরমের ছুটি পড়ার কথা ছিল। কিন্তু তীব্র দাবদাহের কারণে স্কুলে পড়ুয়াদের যেতে অসুবিধা হবে, ঠিক সেই কারণেই রাজ্য সরকার গরমের ছুটি এগিয়ে এনে ২ মে থেকে ঘোষণা করে দেয়।

Ads

সেই সময় সরকারি নির্দেশিকায় জানানো হয়েছিল, পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত স্কুলগুলি বন্ধ (Summer Vacation) থাকবে। আর এর মধ্যেই মধ্যশিক্ষা পর্ষদের তরফে শিক্ষা দপ্তরকে চিঠি পাঠিয়ে জানতে চাওয়া হয়, স্কুলগুলি কবে খোলা হবে? তারপরেই জানা গিয়েছিল, আগামী ৫ জুন মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্কুলগুলি খুলে যাবে। ৭ জুন থেকে খুলবে প্রাথমিক স্কুলগুলি। কিন্তু তারপরই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করে দেন, গরমের ছুটির মেয়াদ আরো ১০ দিন বাড়ানো হলো। এই মুহূর্তে তাপমাত্রা ঊর্ধ্বমুখী। ফলে গরম আরো বাড়ছে।

Advertisement

সরকারি অর্ডার পেতে ক্লিক করুন

সেই কারণে যাতে ছোট ছোট ছেলে মেয়েদের স্কুলে যেতে অসুবিধা না হয়, তাই গরমের ছুটির (Summer Vacation) মেয়াদ আরো ১০ দিন বাড়িয়ে দিয়ে ১৪ ই জুন পর্যন্ত করা হয়েছে। আগামী ১৫ই জুন থেকে রাজ্যের স্কুলগুলি খুলবে।
গরমের ছুটি এগিয়ে আনার কারণে স্কুলের সিলেবাস পূরণ করা যাবে কি না, তাই নিয়ে ধন্দে ছিলেন শিক্ষক শিক্ষিকারা। সেই বিষয়ে সরকারি নির্দেশিকায় জানানো হয়, স্কুল খোলার সঙ্গে সঙ্গে শিক্ষক-শিক্ষিকাদের অতিরিক্ত ক্লাস করে সেই সিলেবাস পূরণ করে দিতে হবে।

Advertisement

আরও পড়ুন, স্কুল পড়ুয়াদের জন্য সুখবর, ক্লিক করুন

সাম্প্রতিক সময়ে বেশ কিছুদিন ঝড় বৃষ্টি হওয়ার পরে ফের তাপমাত্রা ঊর্ধ্বমুখী। একটু একটু করে গরম আরো বাড়ছে। রীতিমতো দহন জ্বালা শুরু হয়েছে রাজ্য জুড়ে। হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, এক্ষুনি ঝড় বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। ফলে গরম আরো বাড়তে পারে। আর সেই কারণেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্কুলগুলিতে গরমের ছুটি (Summer Vacation) আরও ১০ দিন বাড়িয়ে ১৪ই জুন পর্যন্ত ঘোষণা করে দিয়েছেন। তারপরে ১৫ ই জুন থেকে স্বাভাবিকভাবে স্কুলগুলি খুলবে বলে জানানো হয়েছে।

Ads
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *