Aadhaar Card – আধার কার্ড নিয়ে ভয়ঙ্কর নির্দেশ মোদী সরকারের, এই কাজ না করলে সাবসিডি পাবেন না।

আমরা সকলেই ভারতের নাগরিক। আর সকলেরই Aadhaar Card করার নিয়ম রয়েছে। আর তাই দেশের সংবিধান অনুসারে আমাদের সকলেরই অধিকার আছে নিজেদের প্রাপ্য সুবিধা ও অধিকার ভোগ করার। কিন্তু এমনি এমনি তো আর সরকার আমাদের এই সুবিধা দেবে না। এর জন্য দরকার কিছু প্রয়োজনীয় নথিপত্র। বর্তমানে ভারতের নাগরিকদের কাছে সবচেয়ে মূল্যবান নথি হলো আধার কার্ড। এই কার্ড থাকলে আপনি সরকারের যেকোনো রকম সুবিধাই হোক না কেন তা খুব সহজেই লাভ করতে পারেন এমনকি ঘরে বসেই। আর দেশের সমস্ত সাবসিডি এখন এর মাধ্যমেই দেওয়া হয়।

Advertisement

বিষয়বস্তু

Aadhaar Card নিয়ে নতুন আইন।

একটি চাকরির আবেদন করার থেকে শুরু করে কোন সরকারি প্রকল্প সবকিছুতেই নিজেদের নাম নথিভুক্ত করার জন্য দরকার এই আধার কার্ড। কিন্তু এই Adhar Card নিয়ে একাধিকবার কেন্দ্রের তরফে জানানো হয়েছে বিভিন্ন সতর্ক বার্তা। জারি করা হয়েছে বিভিন্ন নতুন নতুন নিয়ম। কিন্তু তা সত্বেও দেশের একাংশেরও বেশি জনগণ এখনো পর্যন্ত মানছেন না অনেক নিয়মই। বারবার সরকার সুযোগ দিয়েছে তাদেরকে।

Ads

কি করতে হবে?

কিন্তু আর নয় এইবার Aadhaar Card নিয়ে কেন্দ্র সরকার যে নতুন নিয়ম চালু করতে চলেছে আধার কার্ড নিয়ে তা না মানলে অনেক বড় বিপদের আশঙ্কা দেওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে। তাই আর দেরি না করে দ্রুত জানুন এই নিয়ম সম্পর্কে এবং বিপদ এড়াতে ঝটপট নিয়ে নিন পদক্ষেপ।

Advertisement

গত জুন মাসেই UIDAI (Unique Identification Authority of India) এর পক্ষ থেকে দেশের সমস্ত জনগণের উদ্দেশ্যে জানানো হয় যে এখনো পর্যন্ত অনেক মানুষই আধার কার্ডের সঙ্গে মোবাইল নাম্বার লিঙ্ক করাননি, তাদের ১৫ই জুন তারিখের মধ্যে ২০২৩ মধ্যে অবশ্যই তা করাতে হবে। তবে অনেকেই তা না করানোয় বাধ্য হয়ে সরকারের পক্ষ থেকে সময় সীমা বাড়িয়ে করা হয় ৩০ শে জুন পর্যন্ত।

Advertisement

কি কারনে করবেন?

কিন্তু এখনও বহু নাগরিক সেই কাজ সম্পন্ন করেন নি। যদিও সরকারের পক্ষ থেকে বারবার সূচনা জারি করে বলা হয়েছে যে দেশের মানুষের ভালোর জন্যই এই নিয়ম করা হয়েছে। আধার কার্ড চালু হওয়ার ১০ বছরের মধ্যে যদি কোন ব্যক্তি নিজের আধার কার্ডের ডকুমেন্ট আপডেট না করিয়েছেন তাহলে তার আধার কার্ডটির সিকিউরিটি অনেক দুর্বল হয়ে পড়ে।

Ads
Digital Birth Certificate - ডিজিটাল বার্থ সার্টিফিকেট

এক্ষেত্রে হ্যাকাররা সহজেই খোঁজ পেতে পারেন আমাদের আধার কার্ডের বিভিন্ন গোপন তথ্যের। ফলে সাইবার ক্রাইমের প্রবণতা বাড়তে পারে অনেক। এছাড়া আধার কার্ডের তথ্য সঠিকভাবে না পাওয়া গেলে বঞ্চিত করা হবে সরকারি সুবিধা থেকেও। কিন্তু অনেক মানুষ এই ব্যাপারগুলিকে অগ্রাহ্য করে চলেন। তারা কোন ক্ষতির সম্ভাবনাই দেখেন না এগুলির মধ্যে। এই সব মানুষের প্রতি আবারো সতর্কবার্তা জারি করেছে Unique Identification Authority of India. তাই নিজের সুরক্ষায় এ এটা করে নেওয়া উচিত। কারন এই আধার কার্ডের সাথেই আপনার সমস্ত ব্যাংক একাউন্ট ও কার্ড লিংক রয়েছে।

আমরা অনেকেই ভেবে থাকি যে আমরা তো আধার কার্ড তৈরির সময় মোবাইল নাম্বার দিয়েছিলাম। সেই অনুযায়ী আধার কার্ডে মোবাইল নাম্বার তো লিংক থাকারই কথা। কিন্তু এ কথা একদমই সত্যি নয়। যে আধার কার্ডগুলি ক্যাম্পে করা হয়েছিল সেগুলিতে ক্যাম্পের কর্মীদের অকর্মণ্যতার জন্যই মোবাইল নাম্বার বসানো হয়নি। অথবা এমন কিছু মানুষ যাদের আধারকার্ডে মোবাইল নাম্বার হয়তো সংযুক্ত করা আছে।

বাধ্যতামূলক হলো ডিজিটাল বার্থ সার্টিফিকেট, সবাইকে আপডেট করতে হবে, নতুন আইন।

এই বিষয়ে কর্তৃপক্ষ জানিয়েছে তাদের ক্ষেত্রেও এই নম্বর হারিয়ে যাওয়ার সম্ভাবনা আছে। তাই আবারো তাদেরকে নতুন করে নিজেদের Aadhaar কার্ডের সঙ্গে মোবাইল নাম্বার লিঙ্ক করতে হবে। এ ব্যাপারে কর্তৃপক্ষ বিশেষভাবে বলে দিয়েছে যে এর জন্য কোন অনলাইন সেন্টারে যাওয়ার দরকার নেই। ঘরে বসেই mAdhaar অ্যাপ এর মাধ্যমে আপনারা অতি সহজেই এই কাজটি করে নিতে পারেন।

সোমবার থেকে বাড়ছে সবজি ও নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম। কি কি দাম বাড়বে, জেনে নিন।

শেষ তারিখ কবে?

সবচেয়ে বড় কথা হল এই প্রক্রিয়া একদম নির্ভুল এবং সরকারিভাবে বৈধ। তাই এই উপায় নিজেদের ডকুমেন্ট আপডেট করলে তাতে ভুল হওয়ার কোন সম্ভাবনা নেই। আগামী ৩০ শে সেপ্টেম্বর ২০২৩ তারিখ পর্যন্ত এই কাজ সম্পূর্ণ করার চূড়ান্ত সময়সীমা ধার্য করা হয়েছে সরকারের তরফে। আর এ কথা বলা হয়েছে যে এরপরও যদি কোন ব্যক্তি নিয়ম মানতে রাজি না হন তাহলে তার ক্ষতির কারণ কিন্তু তিনি নিজেই হবেন।

এছাড়া এই আপডেট না করলে সমস্ত সরকারি পরিষেবা ও সরকারি সাবসিডি পেতে অসুবিধা হতে পারে। তাই দেরি না করে নিজের মোবাইল থেকেই এই আপডেট করে নিতে পারবেন। এই সংক্রান্ত কোনও প্রশ্ন বা মতামত থাকলে নিচে কমেন্ট করুন।
Written by Nabadip Saha.

সুখবর বাংলা

1 thought on “Aadhaar Card – আধার কার্ড নিয়ে ভয়ঙ্কর নির্দেশ মোদী সরকারের, এই কাজ না করলে সাবসিডি পাবেন না।”

Leave a Comment

Advertisement