Share Market - শেয়ার বাজার

মাজাগন ডক শিপবিল্ডার্স লিমিটেড ভারতের (Share Market) প্রধান জাহাজ নির্মাণ সংস্থাগুলির মধ্যে একটি, যাকে পূর্বে মাজাগাঁও ডক লিমিটেড বলা হত। এটি ভারতীয় নৌবাহিনীর জন্য যুদ্ধ জাহাজ ও ডুবোজাহাজ এবং সমুদ্র থেকে খনিজ তেল উত্তোলনের জন্য অফশোর প্ল্যাটফর্ম ও সংশ্লিষ্ট সহায়তাকারী জাহাজগুলির তৈরি করে। কয়েকদিন পরপর অনেকগুলো শিপিং কোম্পানির শেয়ারে বড়সড় বৃদ্ধি হয়েছে তারমধ্যে সবচেয়ে বেশি বৃদ্ধি পেয়েছে Mazagon Dock Shipbuiders এর শেয়ারের দাম।

Advertisement

Mazagon Dock Shipbuilders Stoke in Share Market is Giving 12% Return

জানা গিয়েছে, গার্ডেন রিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ারস, কোচিন শিপইয়ার্ড, শিপিং কর্পোরেশন অফ ইন্ডিয়া এবং গ্রেট ইস্টার্ন শিপিং কোম্পানির শেয়ারের মূল্য (Share Market) বুধবার 10 থেকে 3 শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছিল। অন্যদিকে Mazagon Dock Shipbuiders এর শেয়ারের দাম 12 শতাংশেরও বেশি বৃদ্ধি পেয়েছিল।

জানা গিয়েছে, ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে এই কোম্পানির শেয়ারের মূল্য (Share Market) বুধবার দিনের সর্বোচ্চ 2245 টাকা ছিল। কোচিন শিপইয়ার্ডের শেয়ারের মূল্য এদিন 52 সপ্তাহের সর্বোচ্চ 1085 টাকা ছিল। আজ ইন্ট্রা-ডে ট্রেডে সংস্থাটির শেয়ারের দর 9 শতাংশ পর্যন্ত বৃদ্ধি পায়। এদিকে গার্ডেন রিচ শিপবিল্ডার্সের শেয়ারের দাম মোট 18 শতাংশ বেড়েছে।

Ads

HDFC ব্যাংক গ্রাহক নতুন ও পুরানো সবার জন্য সুখবর! বিরাট সুবিধা পেতে চলেছে।

যদি বার্ষিক নিরিখে হিসাব করা হয় তাহলে 2023-24 সালে কোম্পানিটির টার্নওভার 33 শতাংশ বৃদ্ধি পেয়েছে। ফলে দাম হয়েছে 3400 কোটি টাকা। মাজাগন ডকের শেয়ারের দাম বুধবার ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে এই কোম্পানির শেয়ারের মূল্য প্রায় 12.09 শতাংশ বৃদ্ধি (Share Market) পেয়েছে ফলে দাম হয়েছে 2236.70 টাকা।

Advertisement
MSME Loan বা এমএসএমই লোন

বর্তমানে কোম্পানিটির মার্কেট ক্যাপ রয়েছে 45112 কোটি টাকা। সংস্থাটির (Share Market) শেয়ারে বিনিয়োগকারীরা গত এক বছরে পেয়েছেন প্রায় 240.39 শতাংশ রিটার্ন পেয়েছে। এদিকে সংস্থাটির শেয়ারে তিন বছরের হিসাবে মিলেছে 941.78 শতাংশ রিটার্ন।

Advertisement

একধাক্কায় সুদ বাড়ল একাধিক সঞ্চয় স্কিমে। 8.20% সুদ শুনে খুশি সকলে। FD, MIS, RD, SSY সব কিছুতেই।

কোচিন শিপইয়ার্ডের শেয়ারের মূল্য

বুধবার ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে এই সংস্থার শেয়ারের দাম (Share Market) প্রায় 9.10 শতাংশ বেড়েছে। ফলে দাম হয়েছে 1074.65 টাকা। বর্তমানে কোম্পানির মার্কেট মূল্য রয়েছে 14136 কোটি টাকা। জানা যাচ্ছে, গত একবছরে এই কোম্পানির শেয়ার মূল্য অনেকটাই বৃদ্ধি পেয়েছে প্রায় 347.03 শতাংশ। তিন বছরের হিসাবে শেয়ারটির দাম বেড়েছে প্রায় 467.92 শতাংশ।

Ads
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *