কেন্দ্রীয় Mid Day Meal এর ভিজিটের মধ্যেই বরাদ্দ কমে গেল, মিড ডে মিলের দ্বায়িত্ব ছাড়তে চাইছেন শিক্ষকেরা, চিঠি গেল নবান্নে।

প্রতি বছরই Mid Day Meal নিয়ে তোড়জোড় বেড়েই চলেছে। এবারে নতুন বছরে ফেব্রুয়ারি মাস থেকেই কেন্দ্রের প্রতিনিধি দল অবিরাম চালিয়ে যাচ্ছে বিদ্যালয় পরিদর্শন। সম্প্রতি বাজেট ঘোষণা করেছেন কেন্দ্রের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তার নতুন বাজেটে কোথাও বেড়েছে বরাদ্দ আর কোথাও বা কমেছে। নতুন বাজেটে এই Mid Day Meal সংক্রান্ত অর্থের বরাদ্দে কি পরিবর্তন এলো, জেনে নেওয়া যাক।

Advertisement

Mid Day Meal এর বরাদ্দ কমে যাওয়ায় নতুন করে কিভাবে চলবে মধ্যাহ্নকালীন ভোজন!

এবারের বাজেটে Mid Day Meal সংক্রান্ত বরাদ্দ কমিয়েছে কেন্দ্রীয় সরকার। এর ফলে কতটা প্রভাব পড়বে এই প্রকল্পে, তা জেনে নেওয়া যাক। এই প্রকল্প সর্বশিক্ষা প্রকল্পের একটি অঙ্গ। পড়ুয়াদের বিদ্যালয়মুখী করে তুলতে, সার্বিক পুষ্টির মান বাড়াতে, গ্রাম্য কর্মসংস্থান বৃদ্ধি সহ একাধিক উদ্দেশ্য পূরণ করতেই কেন্দ্রীয় সরকারের এই উদ্যোগ। তবে এবারের বাজেট এর অপর বেশ খানিকটা প্রভাব ফেলবে বলেই মনে করছেন বিশেষজ্ঞ মহল।

এবারে এই Mid Day Meal প্রকল্পের নাম হয়েছে পুষ্টি পোষণ প্রকল্প। এবারের বাজেটে শিক্ষা ক্ষেত্রে বরাদ্দ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। সেক্ষেত্রে 8.3 শতাংশ বাড়ানো হবে বলেই জানা গেছে। তবে এই পুষ্টি পোষণ প্রকল্পে বরাদ্দ কমানো হয়েছে। 2022-23 অর্থবর্ষে প্রাক-প্রাথমিক থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত পড়ুয়াদের মধ্যাহ্নকালীন ভোজনে অর্থাৎ মিড ডে মিলের ক্ষেত্রে বরাদ্দ ছিল 10,233 কোটি টাকা।

Ads

LIC চালু করলো নতুন প্ল্যান – ডেথ বেনিফিট, ট্যাক্স বেনিফিট সহ আরও বিস্তারিত জেনে নিন।

গত অক্টোবর মাসে প্রাথমিকে 48 পয়সা ও উচ্চ প্রাথমিকে পড়ুয়া পিছু 70 পয়সা বরাদ্দ বাড়ানো হয়েছিল। এর ফলে সংশোধিত বাজেটে মিড ডে মিলের বরাদ্দ বেড়ে হয় 12,800 কোটি টাকা।
কিন্তু এবারের বাজেটে মিড ডে মিলের সেই বরাদ্দ কমিয়ে 11,600 কোটি টাকা করে দেওয়া হয়েছে। এই বরাদ্দ আগের বারের থেকে প্রায় 1,200 কোটি টাকা কম। এক্ষেত্রে শিক্ষা ক্ষেত্রে অর্থ বরাদ্দ বারলেই এই প্রকল্পে অর্থ বরাদ্দ কমায় কতটা প্রভাব পড়বে সেটাই দেখার।

Advertisement

মহামারীর সময়ে পড়াশোনার ক্ষেত্রে বেশ কিছু ঘাটতি হয় পড়ুয়াদের মধ্যে। সেক্ষেত্রে এই ঘাটতি পূরণ করার উদ্দেশ্য নিয়েই হয়তো শিক্ষা ক্ষেত্রে আর্থিক বরাদ্দ বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে এবারের বাজেটে। বাজেটে দেশের আদিবাসী এলাকায় প্রায় 4 লক্ষ জনজাতি পড়ুয়ার উন্নতির কথা মাথায় রেখে 740 টি একলব্য মডেল আবাসিক স্কুলে আগামী তিন বছরে 38,800 শিক্ষক ও শিক্ষা কর্মী নিয়োগের কথা বলা হয়েছে।

Advertisement

বাজেট ঘোষণা হতেই 8 মাসের দুর্দান্ত জিও রিচার্জ প্ল‍্যান নিয়ে এলো Jio, আনলিমিটেড নেটে এবার কথা হবে ভিডিও কলে।

এমন আরও বিষয়ে জানতে দেখতে থাকুন আমাদের এই প্রতিবেদন। পশ্চিমবঙ্গে সরকারি কেন্দ্রীয় আধিকারীকদের এই পরিদর্শন চলতে থাকবে আগামী 6ই ফেব্রুয়ারি, 2023 তারিখ পর্যন্ত। আপনার যেকোনো মতামত আমদের জানাতে পারেন কমেন্ট বক্সে। ধন্যবাদ।
Written by Mukta Barai.

Ads

Leave a Comment

Advertisement