Mid Day Meal – প্রচন্ড গরমে স্কুলের মিড ডে মিলের মেনুতে বদল। নতুন মেনুতে কী থাকছে? পড়ুয়াদের কী পছন্দ হবে?

রাজ্য ও কেন্দ্র সরকারের পক্ষ থেকে সরকারি স্কুলগুলোতে স্কুল পড়ুয়াদের যাতে খিদে পেটে পড়াশুনা করতে না হয় তারজন্য Mid Day Meal বা মিড ডে মিলের ব্যাবস্থা করা হয়েছে। বিশেষ করে দেশে এখনো অনেক দরিদ্র পরিবার আছে যাদের দুবেলা সঠিক খাবার জোটেনা। তারউপর যদি পড়াশুনা করতে হয় খালি পেটে কি পড়াশুনায় মন বসে? তাই সরকার থেকেই এই ব্যাবস্থা করা হয়েছে যাতে পড়ুয়ারা শিক্ষার পাশাপাশি সঠিক পুষ্টি পায়।

Advertisement

Mid Day Meal Menu Changed for Students in Summer

পড়ুয়াদের পুষ্টির কথা মাথায় রেখে বছরের বিভিন্ন সময় সিজেনাল সবজি ঘুরিয়ে ফিরিয়ে রান্না করা হয়। যাতে পড়ুয়ারা সমস্ত ধরনের ভিটামিন পেতে পারে খাবার থেকে। যেমন শীতকালে যে সকল ফসল সহজলভ্য সেই সকল পুষ্টিকর আনাজ মিড ডে মিলের তালিকায় যুক্ত করে দেওয়া হয়।

আবার গ্রীষ্মকালে সহজপাচ্য খাবার Mid Day Meal বা মিড ডে মিলের মেনুতে যোগ করা হয়ে থাকে। যাতে করে পুষ্টির পাশাপাশি যেন পড়ুয়াদের স্বাস্থ্যও ঠিক থাকে। জেলা প্রশাসনের তরফে যে নির্দেশিকা অনুযায়ী

Ads
  • সপ্তাহের প্রথম দিন সবজি দেওয়া খিচুড়ি ও চাটনি পড়বে পড়ুয়াদের পাতে। এছাড়াও ভাত, মুসুর ডাল, সোয়াবিন ও আলু তরকারিও থাকবে।
  • দ্বিতীয় দিনে ভাত, মুসুর ডাল ও মরশুমি সবজি থাকবে।
  • তৃতীয় দিনে মেনু থাকবে ভাত, ডিম ও আলুর কারি।
  • চতুর্থ দিনে ভাত, মুসুর ডাল, পোস্ত
  • পঞ্চম দিনে ভাত, মুসুর ডাল, সোয়াবিন আলুর তরকারি
  • ষষ্ঠ দিনে ভাত, মুসুর ডাল, ডিম সেদ্ধ
  • এছাড়া, স্পেশাল মেনু হিসেবে বিভিন্ন স্কুল নিজেদের উদ্যোগে মাসে অন্তত একদিন মাছ ও মাংস থাকবে এই Mid Day Meal বা মিড ডে মিলে।

বরাদ্দ করা হয়েছে কত টাকা?

এক্ষেত্রে মাথা পিছু Mid Day Meal বা মিড ডে মিলে প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণির জন্য ৫.৪৫ টাকা এবং ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির জন্য ৮.১৭ টাকা বরাদ্দ করা হয়েছে। মিড ডে মিল সংক্রান্ত একটি ঘটনা ঘটেছে ডুড়গি জুনিয়র বেসিক স্কুলে। সেই স্কুলে এই প্রচন্ড গরমে যাতে পড়ুয়াদের স্বাস্থ্য ঠিক থাকে তারজন্য হালকা পাতলা সবজির ঝোল রান্না করে দেওয়া হচ্ছে।

Advertisement

নবান্ন স্কলারশিপের টাকা না পেলে চিন্তা নেই। আবারও নতুন করে আবেদন শুরু করুন। ভোটের আগেই টাকা পাবে সবাই।

স্কুলের ফুলের বাগানে পড়ুয়ারা নিজের হাতে নানা ধরনের ফসল ফলাচ্ছে। স্কুল কর্তৃপক্ষের থেকে জানা যাচ্ছে স্কুলের বাগানে বিনস, বরবটি, টমেটো, বেগুন, লঙ্কা ইত্যাদি নানান ধরনের ফসল ফলানো হচ্ছে। শুধু তাই নয় পড়ুয়াদের দিয়েই গাছের পরিচর্যা করানো , জল দেওয়া এগুলো করানো হয় (Mid Day Meal).

Advertisement
PNB Scholarship তথা পি এন বি স্কলারশিপ

এছাড়া সেই গাছের ফসল দিয়েই তাদের রান্না করে দেওয়া হয়। ফলে নিজের হাতে গাছের পরিচর্যার ফসল উৎপাদন করে সেটাই খেতে পড়ুয়াদের মধ্যেও একটা আলাদা উৎসাহ কাজ করে। এছাড়া নিজের বাগানের সবজি হওয়ায় রান্নায় কমতি রাখার প্রয়োজন পড়েনা। অনেকটাই বেশি পরিমাণে খাদ্য সামগ্রী তুলে দিতে পারে শিক্ষক শিক্ষিকারা।

Ads

মিড ডে মিল এর খরচ কমাতে শিক্ষকদের জরুরী নির্দেশ, কি কি করতে হবে জেনে নিন।

রাজ্যের প্রতিটি স্কুলে একই ভাবনা বিকাশ হলে সমস্ত স্কুলের পড়ুয়াদের স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি পেত। গরমের এতটাই তীব্রতা যে পড়ুয়াদের হালকা পাতলা সবজি (Mid Day Meal) খাওয়াই উত্তম। এতে শরীর ভালো থাকবে আর শরীর ভালো থাকলে পড়াশুনায় মন বসবে। আশা করা যায় অন্যান্য স্কুলেও একই নিয়ম অনুসরণ করা হবে।

সম্পাদক

Leave a Comment

Advertisement