Mustard Oil Price, Gold Price Today, Petrol Diesel Price Today

Mustard Oil Price, Gold Price Today, Petrol Diesel Price Today

একটু হলেও কমেছে সর্ষের তেলের দাম, পেট্রোল, ডিজেল, সোনা ও রুপোর দাম কতটা কমল? Mustard Oil Price, Gold Price Today, Petrol Diesel Price Today.
বাজারে গিয়ে জিনিসপত্রে হাত দেওয়ার জো নেই। আকাশছোঁয়া দাম সবকিছুর। মানুষের দৈনন্দিন জীবন একবারে অতিষ্ঠ হয়ে উঠেছে। কেন্দ্রীয় সরকারের তরফে একাধিকবার বিভিন্ন ধরনের প্রতিশ্রুতি দেওয়া হলেও আজ পর্যন্ত মূল্যবৃদ্ধি নিয়ে কোনো উচ্চবাচ্য করা হয়নি। কোনো পদক্ষেপ গ্রহণ করেনি কেন্দ্র।

Advertisement

যার ফলে দেশ জুড়ে সমস্ত জিনিসপত্রের দাম একেবারে জেট গতিতে বাড়ছে। তবে এর মধ্যেই অল্প হলেও একটা স্বস্তির বার্তা শোনা গেল। সর্ষের তেল সহ অন্যান্য ভোজ্য তেলের দাম কমানো হয়েছে। এখন থেকে বেশ কিছুটা কম দামেই ভোজ্য তেল (Edible Oil) কিনতে পারবেন সাধারণ মানুষেরা। আন্তর্জাতিক বাজারে এই ভোজ্য তেলের দাম কমে যাওয়ার কারণে কেন্দ্রীয় সরকার প্রস্তুতকারী সংস্থাগুলিকে দাম কমানোর জন্য আবেদন করে।

তারপরেই দেখা গেল, বেশকিছু ব্র্যান্ডেড তেল প্রস্তুতকারী সংস্থা তাদের সরষের তেলসহ ভোজ্য (Mustard Oil) তেলের উপরে ৮ থেকে ১০ টাকা পর্যন্ত দাম কমিয়েছে। ধারা ব্র্যান্ড ভোজ্য তেল হল মাদার ডেয়ারি কোম্পানির। এই কোম্পানির মুখপাত্র জানান, ধারা ব্র্যান্ড ভোজ্য তেলের সমস্ত তেলের ওপরেই ১০ টাকা প্রতি লিটার পিছু দাম কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Ads

রিফাইন ও সর্ষের তেলের দাম

আন্তর্জাতিক বাজারে ভোজ্য তেলের দাম বেশ কিছুটা কমার কারণে আর দেশের মধ্যে সর্ষের আমদানি বাড়ার জন্যই এই তেলের দাম কমানো সম্ভব হয়েছে বলে জানিয়েছে সংস্থাগুলি।
কেন্দ্রীয় সরকার সয়া তেল (Soya Oil) এবং সূর্যমুখী তেলের (Suryamukhl Oil) ওপরে আমদানি শুল্ক কমিয়েছে। ১৭.৫% থেকে ১২.৫ শতাংশ কমিয়ে আনা হয়েছে।

Advertisement

আর এরপরেই কেন্দ্রীয় সরকারের তরফে ভোজ্য তেল প্রস্তুতকারী সংস্থাগুলোকে ৮ থেকে ১২ টাকা পর্যন্ত দাম কমানোর জন্য আবেদন জানিয়েছে। তারপরেই দেখা গেল, ধারা, ফরচুন সহ অন্যান্য তেল প্রস্তুতকারী সংস্থাগুলি তাদের দাম কমিয়ে দিয়েছে। যেমন ধারার সর্ষের তেলের ১৫০ টাকা (Mustard Oil Price) হয়েছে।
আবার রাইস ব্র্যান অয়েল ১৩০ টাকা করা হয়েছে। সয়াবিন তেলের দাম কমে ১১০ টাকা হয়েছে।

Advertisement

ঠিক একইভাবে ফরচুন সরিষার তেল (Mustard Oil Price) এবং ইমামি সর্ষের তেলেরও দাম কিছুটা কমেছে। জিও মার্টে ১২০ টাকায় ফরচুন এবং ১০০ টাকায় ইমামি সরষের তেল পাওয়া যাচ্ছে। যদিও খুব বেশি স্বস্তির খবর নয়। তবুও যেখানে একেবারেই দাম কোথাও কোনো জিনিসের কমছে না, সেখানে একটু হলেও সর্ষের তেল সহ ভোজ্য তেলের দাম বাজারে কিছুটা কমে পাবেন দেশবাসীরা।

Ads

আরও পড়ুন, বেড়ে গেল আধার আপডেট লিঙ্ক এর সময়সীমা, সঠিক তারিখ ও উপায় জেনে নিন।

পেট্রোল ডিজেলের দাম

এর পাশাপাশি দেখা গেল পেট্রোপণ্যের দাম (Petrole Price today) প্রায় একই রয়েছে। ফলে পেট্রোল, ডিজেলের মত পেট্রোপণ্যের দাম যদি না কমে তাহলে বাজারের যে কোনো জিনিসের উপরেই দাম বাড়তে থাকবে। তা কমার কোনো লক্ষণ থাকবে না। তার কারণ, পরিবহন ক্ষেত্রে পেট্রোল, ডিজেলের দাম কমানোর প্রয়োজন। দেখে নেওয়া যাক, ১৬ই জুন পেট্রোল, ডিজেলের দর কি ছিল?

পেট্রোল প্রতি লিটার – ১০৬ টাকা
ডিজেল প্রতি লিটার – ৯২.৭৬ টাকা
এই দাম কলকাতা শহরের (Kolkata Petrol Price today)
অন্যান্য শহরের ক্ষেত্রে দামের তারতম্য হতে পারে।

ভোজ্য তেলের (Edible Oil Price, Mustard Oil Price)

সোনা ও রূপোর দাম

পাশাপাশি, সোনা ও রুপোর দাম ঊর্ধ্বমুখী (Gold Price today). মাঝখানে কিছুটা কমতে দেখা গেলেও ফের একই গতিতে বাড়ছে। বিশেষ করে বিয়ের সিজন বা অন্যান্য কোনো অনুষ্ঠানের সময় এলেই সোনা এবং রুপোর দাম বাড়তে শুরু করে। যদিও এখন কোনো মরশুমের প্রয়োজন নেই। একবার বৃদ্ধি শুরু হলে তা থামার কোনো লক্ষণই দেখা যায় না। এক নজরে দেখে নেওয়া যাক, ১৬ ই জুন বাজারে সোনা ও রুপোর দাম:

পাকা সোনা- ১০ গ্রাম- ৬০০৫০ টাকা
গহনার সোনা- ১০ গ্রাম- ৫৫০৫০ টাকা
হলমার্ক সোনার গহনা- ২২ ক্যারেট ১০ গ্রাম- ৫৬ হাজার ৭০০ টাকা
রুপোর বাট- প্রতি কেজি- ৭১ হাজার ১৫০ টাকা
খুচরো রুপো- প্রতি কেজি- ৭১ হাজার ২৫০ টাকা
এর সঙ্গে আবার ৩ শতাংশ GST আলাদাভাবে ধার্য করা হয়ে থাকে।

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *