Mustard Oil Price – সর্ষের তেলের দামের রেকর্ড পতন, তেল কেনার আগে অবশ্যই জানুন।

Mustard Oil Price – দাম কমছে সর্ষের তেলের। দেখে নিন এবার থেকে লিটারে কত টাকা সাশ্রয়।

বর্তমানে প্রায় সব জিনিসপত্রের দাম উর্দ্ধমুখী। বিশেষ করে ভোজ্য তেল (Mustard Oil Price) তার মধ্যে অন্যতম। সব কিছুর দাম বাড়াতে সাধারণ মানুষের পকেটের উপর চাপ ক্রমে ক্রমে বেড়েই চলেছে। শীত – গ্রীষ্ম – বর্ষা বছরের প্রতিটা সময়তেই জিনিসপত্রের দাম থাকছে চড়া। তবে এরই মধ্যে নাগরিকদের খানিক স্বস্তি দিয়ে দাম কমছে ভোজ্য তেলের।

Advertisement

দীর্ঘ আড়াই বছর পরে দাম কমল তেলের (Mustard Oil Price)। কোভিডের সময় 2020 সালে সেই যে তেলের দাম বেড়েছিল, তা গত দিনগুলোতে আর কমে নি। একটা সময় লিটার প্রতি 200 টাকা ছুঁয়েছিল তেলের দাম। এরপরে অবশ্য আসতে আসতে কমতে শুরু করে দাম। কিন্তু ঠিক কতটা কমেছে তেলের দাম? এই প্রসঙ্গে পশ্চিমবঙ্গ ভেন্ডার অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে জানানো হয়েছে, সরষের কেজিতে প্রায় 55 টাকা সস্তা হয়েছে ৷

ATM-এ এসি কেন থাকে, জানেন? 99% লোকই উত্তর দিতে হিমশিম খাবে।

বর্তমানে পাইকারি বাজারে সর্ষের তেলের কিলো প্রতি দাম চলছে 135 টাকা করে। অন্যদিকে, খুচরো বাজারে তেলের দাম স্বাভাবিকভাবেই দাম একটু বেশি। খুচরো বাজারে কিলো প্রতি সর্ষের তেলের দাম চলছে 140 টাকার আশেপাশে। মূলত এই বছরে দেশে সর্ষের উৎপাদন বেশ ভাল হয়েছে, এই কারণেই সর্ষের তেলের দামও অনেকটাই কমেছে। আশা করা যাচ্ছে, বছরের আগামী মাস গুলোতে আরও কিছুটা দাম কমবে তেলের।

Ads

এখন সর্ষের তেল কুইণ্টাল প্রতি দামে 550 টাকা করে সস্তা হয়েছে। প্রতি কুইণ্টাল সর্ষের তেলের দাম চলছে 13,000 থেকে 13,500 টাকা অবধি। দাম কমেছে কাচ্চিঘানি সর্ষের তেলেরও। এখন টিন প্রতি অর্থাৎ 15 কেজি তেলের দাম প্রায় 350 টাকা সস্তা হয়েছে।

Advertisement

অন্যদিকে, বাদাম তেলের (Mustard Oil Price) বর্তমান দর চলছে কুইন্ট্যাল প্রতি 16,710 টাকা করে। রিফাইন বাদাম তেলের দাম 2,580 -2, 805 টাকা টিন প্রতি। তিলের তেলের মিল ডেলিভারির জন্য লাগছে 18,900 থেকে 31,000 টাকা ক্যুইণ্টাল প্রতি, সয়াবিন তেলের মিল ডেলিভারির জন্য দাম পড়ছে 10,700 টাকা প্রতি ক্যুইণ্টালে।
মোটামুটি রান্নার জন্য দরকারি সমস্ত প্রকার তেলেরই দাম বেশ খানিকটা করে কমেছে। তাই কিছুটা হলেও যে মধ্যবিত্তের পকেটের উপর চাপ কমেছে, তা সহজেই অনুমেয়। পরবর্তীতে আরও কিছুটা দাম কমলে স্বস্তি মিলবে অনেকটাই।

Advertisement

কেন্দ্র দিচ্ছে 5 লক্ষ টাকার সুবিধা, এই প্রকল্পের সুবিধা কিভাবে পাবেন জেনে নিন।

সম্পাদক

1 thought on “Mustard Oil Price – সর্ষের তেলের দামের রেকর্ড পতন, তেল কেনার আগে অবশ্যই জানুন।”

Leave a Comment

Advertisement