National Pension Scheme - ন্যাশনাল পেনশন স্কিম

ভবিষ্যতের কথা সকলেই ভাবেন (National Pension Scheme) তবে ভবিষ্যত সুরক্ষিত করতে কয়জন সঠিক পরিকল্পনা করেন? এই পরিসংখ্যানটা খুবই কম। বিশেষত করে অবসর সময়ের পর কীভাবে জীবন কাটাবেন তার একটা পরিকল্পনা আগে থেকে করে রাখা প্রয়োজন। অবসর জীবনের পর কাজের চাপ কমলেও, চিন্তা কিন্তু বেশি বাড়ে। কারণে অবসর জীবনে উপার্জনের পথ বন্ধ হয়ে যায়। সঞ্চিত অর্থের পরিমানও একসময় কমতে শুরু করে।

Advertisement

National Pension Scheme Apply Online

যে সমস্ত মানুষ সরকারি চাকরি করেন কিংবা যাদের চাকরি জীবনের শেষে পেনশনের সুবিধা মেলে, তাদের অবসর সময়ের পর অসুবিধা হয় না। তবে যে সমস্ত ব্যাক্তির অবসর জীবনের পর উপার্জনের কোনো পথ থাকে না, তাদের জন্য রয়েছে কেন্দ্র সরকারের বিশেষত একটি স্কিম। যার নাম ন্যাশনাল পেনশন সিস্টেম বা National Pension Scheme. কীভাবে এই প্রকল্পের মাধ্যমে অবসর জীবনের পর উপকৃত হবেন? চলুন জেনে নিন।

ন্যাশনাল পেনশন সিস্টেম

ন্যাশনাল পেনশন সিস্টেম (National Pension Scheme) একটি দীর্ঘমেয়াদি বিনিয়োগ স্কিম। যেখানে বিনিয়োগ করলে ভবিষ্যৎ হবে সুরক্ষিত। যে সমস্ত মানুষের অবসর জীবনের পর আয়ের পথ বন্ধ হয়ে যায়, তাদের জন্য এই বিশেষত স্কিমটি আনা হয়েছিল। অবসর জীবনের পর আয় সুনিশ্চিত করার জন্য 2004 সালে এই স্কিম চালু করেছিল কেন্দ্র সরকার। প্রথম দিকে শুধুমাত্র সরকারি কর্মীরাই এই স্কিমে আবেদন করতে পারতেন। তবে 2009 সালে এটি সকলের জন্য খুলে দেওয়া হয়। NPS Account এ টাকা বিনিয়োগ করলে অবসরের পর এককালীন নগদ অর্থ সহ প্রতি মাসে পেনশন পাওয়া যায়।

Ads

LIC আনল দুর্দান্ত প্ল্যান। মাত্র 5 বছরেই পাবেন ডবল টাকা।

আবেদন পদ্ধতি

১) সর্বনিম্ন 18 বছর বয়স থেকে সর্বোচ্চ 70 বছর বয়সী ভারতীয় নাগরিকরা এই স্কিমে আবেদন করতে পারবেন।
২) নূন্যতম 1000 টাকা দিয়ে বিনিয়োগ শুরু করা যাবে। বিনিয়োগের সর্বোচ্চ সীমা নেই। এখানে মাসিক বা বার্ষিক ভাবে বিনিয়োগ করা যায়।

Advertisement

৩) এই National Pension Scheme এ আবেদন করার সময় আধার কার্ড, প্যান কার্ড সহ গুরুত্বপূর্ণ নথি প্রয়োজন পড়বে।
৪) হিন্দু অবিভক্ত পরিবার, ভারতীয় বংশোদ্ভূত ব্যাক্তি এবং OCI এই স্কিমে খাতা খুলতে পারবে।

Advertisement
কিষান বিকাশ পত্র বা Kisan Vikas Patra

NPS কীভাবে অ্যাকাউন্ট খুলবেন?

আপনি বাড়িতে বসে অনলাইন কিংবা অফলাইন দুই ভাবেই NPS Account খুলতে পারবেন। সেন্ট্রাল রেকর্ডকিপিং এজেন্সির অফিসিয়াল ওয়েবসাইট https://www.cra-nsdl.com/CRA/ এ গিয়ে অনলাইনে অ্যাকাউন্ট খুলতে পারবেন। এছাড়া পয়েন্ট অফ প্রেজেন্স বা PoP যেমন ব্যাঙ্ক, পোস্ট অফিস সহ কিছু সরকারি অফিসে গিয়ে এনপিএস অ্যাকাউন্ট খোলা যাবে।

Ads

প্রধান মন্ত্রীর বিশেষ প্রকল্প! চাকরি না করেই প্রতিমাসে 3000 টাকা করে পেনশন পাবে কৃষকরা।

প্রসঙ্গত, National Pension Scheme বার্ষিক 9 শতাংশ থেকে 12 শতাংশ হারে রিটার্ন দিয়ে থাকে। এবারে কোনো ব্যাক্তি 30 বছর বয়সে যদি এই স্কিমে খাতা খোলে এবং প্রতি মাসে 5 হাজার টাকা করে বিনিয়োগ শুরু করে। আর স্কিমের মেয়াদ যদি 30 বছর হয় এবং 10 শতাংশ হারে রিটার্ন পায়, তাহলে মেয়াদ শেষে অর্থাৎ ওই ব্যাক্তির বয়স যখন 60 বছর তখন NPS অ্যাকাউন্টে জমা হবে 1.12 কোটি টাকা। 60 বছর বয়সের পর 45 লক্ষ টাকা নগদ পাবেন এবং প্রতি মাসে 45 হাজার টাকা করে পেনশন পেতে শুরু করবেন।

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *