NEP 2023 – শিক্ষকদের ক্লাসে ফাঁকি দেওয়া রুখতে চালু হলো কঠিন নিয়ম।

National Education Policy 2023 (NEP 2023) চালু হয়েছে গোটা দেশে। যদিও একাধিক রাজ্য সরাসরি মেনে না নিলেও, সেই নিয়ম অনুযায়ী শিক্ষাক্রম থেকে শুরু করে ভর্তি প্রক্রিয়া সবই ধীরে ধীরে মান্যতা দিচ্ছে। আর এদিকে শিক্ষক শিক্ষিকাদের ফাঁকিবাজি রুখতে কড়া আইন। তানা ২ মাস গরমের ছুটি থাকায়, স্কুল খুলতেই পশ্চিমবঙ্গে চালু হয়েছে শিক্ষকদের জন্য কড়া আইন। টিফিন পিরিয়ডের সময় ও খাওয়ার জন্য বাইরে বেরোতে পারবেন না। ক্লাসে মোবাইল ব্যাবহার করা যাবেনা। আর পশ্চিমবঙ্গের দেখা দেখি অন্য রাজ্যেও কড়া আইন চালু হচ্ছে।

Advertisement

মাসের শেষে মোটা টাকা বেতন নেবেন, আর স্কুলে সঠিক সময়ে উপস্থিত থাকবেন না, ক্লাস নেবেন না, ছাত্র ছাত্রীরা বঞ্চিত হবে, এই কারিকুরি আর চলছে না। রাজ্য সরকারের তরফে সমস্ত শিক্ষক শিক্ষিকাদের উদ্দেশ্যে কড়া পদক্ষেপ নেওয়া হচ্ছে। যাতে তারা স্কুলের সময়ে সঠিকভাবে ক্লাস নেন, নির্দিষ্ট সময় স্কুলের ভিতর উপস্থিত থাকেন, আর নিজের ডিউটি করার ক্ষেত্রে কোনো বেচাল হলেই কড়া পদক্ষেপ নেওয়া হবে। এবার এরকম সিদ্ধান্তই নিতে চলেছে কর্ণাটক সরকার।

NEP 2023 মেনে শিক্ষকদের জন্য নতুন আইন

সম্প্রতি বিধানসভা নির্বাচনে কর্নাটকে বিজেপিকে হারিয়ে দিয়ে কংগ্রেস সরকার ক্ষমতায় এসেছে। আর তারপর থেকেই রাজ্যের বিভিন্ন ক্ষেত্রে নিত্যনতুন পরিষেবা দেওয়ার জন্য সিদ্ধান্ত নেওয়া শুরু করেছে। এরমধ্যেই কর্ণাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া সেই রাজ্যের শিক্ষাবিদদের সঙ্গে বৈঠক করেছেন। সেই বৈঠকের মূল উদ্দেশ্য ছিল, NEP 2023 এর পর্যালোচনা ও রাজ্যের শিক্ষা ব্যবস্থাকে গেরুয়া মুক্ত করা।

Ads

পাশাপাশি, বিজেপির পক্ষ থেকে রাজ্যের শিক্ষা ব্যবস্থায় যে ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছিল তার সম্পূর্ণ বদল ঘটানো। শিক্ষকদের দায়িত্ব নতুন প্রজন্ম তৈরি করা, ছাত্র-ছাত্রীদের সঠিকভাবে শিক্ষাদান করা, অথচ শিক্ষক শিক্ষিকাদের একাংশকে দেখা যায়, সরকারের মাইনে নেন কিন্তু ঠিক সময় স্কুলে উপস্থিত থেকে ছাত্রছাত্রীদের পড়ান না। স্কুলের সময়ের অনেক পরে স্কুলে ঢোকেন। আবার ছুটির অনেক আগেই বেরিয়ে যান। আর মাঝেমধ্যেই বিভিন্ন দাবি দাওয়া নিয়ে আন্দোলন করতে দেখা যায়। এই ধরনের কারিকুরি যে আর চলবে না, সেই বিষয়ে কড়া হতে চলেছে কর্ণাটক সরকার। কি সিদ্ধান্ত নেওয়া হচ্ছে?

Advertisement

NEP 2023 Implementation

সমস্ত শিক্ষক শিক্ষিকাদের এবার থেকে নির্দিষ্ট সময়ে ব্লক শিক্ষা অধিকর্তাকে হোয়াটসঅ্যাপে লাইভ লোকেশন (Karnataka School Teachers Whatsapp Live Location send to Block Education Department NEP 2023) জানাতে হবে। স্কুলের নির্দিষ্ট সময়ে সেই শিক্ষক শিক্ষিকা কোথায় রয়েছেন, তা Whatsapp এর মাধ্যমে ব্লক শিক্ষা আধিকারিককে জানানোর নির্দেশ জারি করতে চলেছে কর্ণাটক সরকার।

Advertisement

এর মধ্যেই কর্ণাটকের গুলবর্গা ব্লকের শিক্ষা অধিকর্তা এই নিয়ম চালু করেছেন। সেই ব্লকের অধীনে ২০৭ টি স্কুলের শিক্ষক শিক্ষিকারা হোয়াটসঅ্যাপে লাইভ লোকেশন পাঠাচ্ছেন। যদিও এখনো পর্যন্ত বাধ্যতামূলক করা হয়নি। তবে কর্নাটক সরকার এবার এই পদক্ষেপ নিতে চলেছে। সার্বিকভাবে সেই রাজ্যের সমস্ত স্কুলের ক্ষেত্রেই এই নিয়ম চালু হয়ে যাবে।

Ads

আরও পড়ুন, পঞ্চায়েত ভোটের জন্য রাজ্যের স্কুল কলেজ ও সরকারি অফিস কোন কোন দিন ছুটি থাকবে জেনে নিন।

এছাড়াও কর্ণাটকের কংগ্রেস সরকার সিদ্ধান্ত নিচ্ছে, সমস্ত স্কুলে ক্লাস শুরুর আগে দেশের জাতীয় সংগীত এবং কর্নাটকের নিজস্ব প্রার্থনা সংগীত গাইতে হবে। তার সঙ্গে সংবিধানের মূল অংশের প্রস্তাবনা পাঠ করতে হবে। তারপরে ক্লাস শুরু হবে। আর সেই সময়ে সমস্ত শিক্ষক শিক্ষিকাদের উপস্থিত থাকতে হবে। ফলে শিক্ষকদের ফাঁকিবাজি বন্ধ করার জন্য কর্নাটকের কংগ্রেস সরকার এবার কঠোর পদক্ষেপ করতে চলেছে।

WB TET Scam (টেট মামলা)

NEP 2023 PDF

সার্বিক ভাবে অতিমারীর কারনে ২ বছর পড়াশোনায় ঘাটতি হওয়ায় সরকার কড়া হাতে সেই ঘাটতি পূরণ করার লক্ষ্য নিয়েছে। আর তার প্রথমেই দরকার শিক্ষকদের প্রস্তুত করা। যদিও শিক্ষক সমাজ সমাজের সম্মানীয় ও পূজনীয়, তবে অনেকেই সুযোগ নিয়ে শিক্ষার মূল লক্ষ্য (NEP 2023) থেকে বিচ্যুত হচ্ছেন বলে অভিযোগ, আর সেই কারনেই সরকারের এই পদক্ষেপ। এই বিষয়ে আপনার মতামত নিচে কমেন্ট করে জানাতে পারেন।

সুখবর বাংলা

1 thought on “NEP 2023 – শিক্ষকদের ক্লাসে ফাঁকি দেওয়া রুখতে চালু হলো কঠিন নিয়ম।”

Leave a Comment

Advertisement