100 Rupee Coin(১০০ টাকার কয়েন)

100 Rupee Coin – কবে লঞ্চ করা হবে 100 টাকার কয়েন? বিশেষত্ব কী জানুন।

100 Rupee Coin – বিজেপি সরকার ক্ষমতায় আসার পর টাকা এবং কয়েনের আকার, আয়তন, রঙ ইত্যাদি বাহ্যিক নানা বৈশিষ্ট্যের পরিবর্তন করেছে বেশ কয়েকবার। এবার সেই তালিকায় নাম জুড়তে চলেছে 100 টাকার কয়েনের! সরকারি সূত্রে জানানো হয়েছে এবার কেন্দ্রীয় সরকার বাজারে 100 টাকার কয়েন লঞ্চ করতে চলেছে।

Advertisement

নতুন 100 টাকার কয়েনটি (100 Rupee Coin) চালু করার উদ্যোগ নেওয়া হচ্ছে মূলত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘মন কি বাত’ অনুষ্ঠানের 100তম পর্বটিকে স্মরণীয় করে রাখার জন্য। 100 টাকার কয়েনটি স্মারক কয়েন হিসাবে চালু করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে সরকারের তরফে। তবে, প্রধানমন্ত্রীর একশোতম মন কি বাত- পর্বকে স্মরণীয় করে রাখার জন্য 100 টাকার নতুন কয়েন চালু করার পাশাপাশি আরও কয়েকটি পরিকল্পনা নেওয়া হয়েছে। এর মধ্যে অন্যতম হল, দেশের এক লক্ষের বেশি বুথে এই অনুষ্ঠানের একশোতম পর্বটি সম্প্রচারের পরিকল্পনা রয়েছে সরকারের।

এই কাজ না করলে এপ্রিলেই রেশন দেওয়া বন্ধ হয়ে যাবে

সরকারের তরফে ইতিমধ্যেই জানিয়ে দেওয়া হয়েছে, নতুন লঞ্চ হতে চলা এই 100 টাকার কয়েন দেখতে কেমন হবে। নতুন কয়েনটি হবে 44 মিলিমিটারের এবং গোলাকার আকৃতির। এর ওজন হবে 35 গ্রাম। কয়েকটি তৈরি করা হবে রুপো, তামা, নিকেল এবং দস্তা এই চারটি ধাতু মিশিয়ে। কয়েনের উল্টো পিঠের ঠিক মাঝ বরাবর থাকবে অশোক স্তম্ভ।

Ads

অশোক স্তম্ভের ঠিক নিচে ‘সত্যমেব জয়তে’ লেখা থাকবে। এছাড়াও দেবনগরী লিপিতে ‘ভারত’ এবং ইংরেজি লিপিতে ‘ইন্ডিয়া’ শব্দ দুটি লেখা থাকবে যথাক্রমে বাম এবং ডান পেরিফেরিতে। পাশাপাশি, ‘মন কি বাত’-এর 100তম পর্বের প্রতীক খোদাই (100 Rupee Coin) করা থাকবে মুদ্রাতে। শব্দ তরঙ্গ সহ একটি মাইক্রোফোনের ছবি অনুষ্ঠানের প্রতীক হিসেবে নির্বাচন করা হয়েছে, এটিই মুদ্রিত থাকবে কয়েনে। মাইক্রোফোনের উপরে লেখা থাকবে ‘2023’।

Advertisement

প্রতীকের উপরে দেবনগরী ও ইংরেজি লিপিতে খোদাই করা থাকবে ‘মন কি বাত 100’। প্রসঙ্গত উল্লেখ্য, 2010, 2011, 2012, 2014, 2015 সালে বিভিন্ন গুরুত্বপূর্ণ ঘটনাবলীকে স্মরণীয় করে রাখতে সরকারের তরফে 100 টাকার স্মারক কয়েনের প্রচলন করা হয়েছিল।

Advertisement

RBI Rules না মানায় 8 টি ব্যাঙ্কের লাইসেন্স বাতিল। দেখে নিন তালিকায় আপনার ব্যাঙ্ক নেই তো?

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *