নবান্নের নির্দেশে ছুটির মধ্যে প্রত্যেক স্কুল শিক্ষককে বাড়তি দ্বায়িত্ব! না করলে শোকজ।

সবে সবে শেষ হল স্কুল গুলির টেস্ট পরীক্ষা। আর স্কুল শিক্ষকদের দায়িত্বে প্রাথমিকে চলছে তৃতীয় পর্বের পরীক্ষা। টেস্ট পরীক্ষার খাতা দেখা, মার্কস আপলোড, প্রাথমিকের পরীক্ষা, রেজাল্ট আপলোড – এই সমস্ত কাজ নিয়ে প্রাথমিক, মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক সহ সব স্কুলগুলি আছে বেশ চাপে। এর মধ্যেই আবার রাজ্যের নতুন দায়িত্ব এসে পড়ল সমস্ত স্কুল শিক্ষকের ঘাড়ে। আসুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

Advertisement

স্কুল শিক্ষকদের নবান্নের দেওয়া দায়িত্ব বুঝে শুনে পালন না করলে বিপদের সম্ভাবনা।

সারা বছর ধরেই চলে স্কুলের পড়াশোনা এবং তা চলে সম্পূর্ণ বোর্ডের সিলেবাস মেনেই। তবে এবারে স্কুলের ছাত্র ছাত্রীদের দিতে হবে অন্য আরেক নতুন পরীক্ষা। তবে সমস্ত ক্লাসের পড়ুয়াদের এই পরীক্ষায় অংশগহণ করার সুযোগ মিলবে না। এক্ষেত্রে শুধুমাত্র 3য়, 5ম, 8ম এবং 10ম শ্রেণীর পড়ুয়াদের দিতে হবে এই পরীক্ষা। স্কুল শিক্ষকদের এই পরীক্ষা পরিচালনা করতে হবে।

রাজ্যের স্কুল শিক্ষা বিভাগ এই বছর ডিসেম্বরের মাঝামাঝি বাংলায় প্রথমবারের মতো স্টেট অ্যাচিভমেন্ট সার্ভে তথা SAS পরীক্ষার আয়োজন করবে। 19 শে নভেম্বর, 2022 তারিখে বিভাগটি সমীক্ষার পদ্ধতি সহ একটি নোটিশ জারি করেছিল। সব মিলিয়ে 10 হাজার 875 টি স্কুল এই নমুনা পরীক্ষায় অংশ নেবে। স্কুল শিক্ষকদের নির্দেশ তার আগে সমস্ত বিষয়গুলো পরিচালনা করতে হবে।

Ads

কারা কারা অংশ নেবে এই পরীক্ষায়?
পদ্ধতি, বাস্তবায়ন, পরিকল্পনা এবং মনিটরিং সিস্টেম সম্পর্কে সচেতন করার জন্য জেলা কর্মকর্তাদের মধ্যে বিজ্ঞপ্তিটি প্রচার করা হয়েছিল। তৃতীয়, পঞ্চম, অষ্টম এবং দশম শ্রেণির জন্য SAS পরীক্ষা পরিচালিত হবে। 30 নম্বরের মূল্যায়ন পরীক্ষা হবে। তৃতীয় এবং পঞ্চম শ্রেণির প্রথম ভাষা, গণিত, ইভিএস (পরিবেশ বিজ্ঞান) এর জন্য দেড় ঘণ্টার জন্য পরীক্ষা হবে।

Advertisement

অষ্টম শ্রেণির শিক্ষার্থীরা পাবে এই পরীক্ষার সুযোগ। প্রথম ভাষা, গণিত, বিজ্ঞান এবং সামাজিক বিজ্ঞানের উপর 40 মার্কের মূল্যায়নের জন্য 2 ঘন্টা সময় থাকবে। দশম শ্রেণির মূল্যায়ন হবে 50 নম্বরের জন্য এবং তা হবে প্রথম ভাষা, ইংরেজি, গণিত, বিজ্ঞান এবং সামাজিক বিজ্ঞানের ওপর।

Advertisement

বিজ্ঞপ্তিতে কি বলা হয়েছে?
বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে, “জরিপের উদ্দেশ্য হল নমুনাযুক্ত বিদ্যালয়ে তৃতীয়, পঞ্চম, অষ্টম এবং দশম শ্রেণীর শিক্ষার্থীদের মূল্যায়ন পরীক্ষা পরিচালনা করা, অংশগ্রহণকারী শিক্ষার্থীদের কর্মক্ষমতা বিশ্লেষণ করা এবং কৃতিত্বের স্তর মূল্যায়ন এবং আরও উন্নতির জন্য নতুন মডেল তৈরি করা এবং বিভিন্ন সমস্যার প্রতিকার মুলক ব্যবস্থা গ্রহণ করা।

Ads

কতগুলি স্কুলে হবে এই প্রোগ্রাম?
7,250 টি প্রাথমিক বিদ্যালয়ে, 3,625 টি উচ্চ প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক বিদ্যালয়কে নমুনা সমীক্ষার জন্য নির্বাচিত করা হয়েছে। 5ই ডিসেম্বরের মধ্যে রাজ্যের প্রত্যেকটি জেলায় সকল পরীক্ষার প্রশ্নপত্র প্রিন্ট করে বিতরণ করতে হবে। জেলা বাস্তবায়ন কমিটিকে পরীক্ষার প্রশ্নপত্র বিতরণ ও বিতরণ প্রক্রিয়া পর্যবেক্ষণের দায়িত্ব দেওয়া হবে।

এই নিয়ে জেলা পরিদর্শকদের সঙ্গে স্কুল শিক্ষা দফতরের আধিকারিকদের মধ্যে বৈঠক সম্পন্ন হয়েছে ইতিমধ্যেই। স্কুল শিক্ষা বিভাগের আধিকারিকের বক্তব্য, “ছাত্রদের কর্মক্ষমতা বিশ্লেষণ করে এবং তাদের কৃতিত্বের স্তরের মূল্যায়ন করে আরও উন্নতির জন্য প্রতিকারমূলক পদক্ষেপের জন্য SAS ডিজাইন করা হয়েছে”।

মাত্র 50 টাকাতেই শুরু করুন, পোস্ট অফিস এর New Scheme. রিটার্ন 35 লক্ষ। কিভাবে? বিস্তারিত দেখুন।

ন্যাশনাল অ্যাচিভমেন্ট সার্ভে (NAS) এর পদ্ধতিগুলির সরাসরি প্রভাব রয়েছে যা ভবিষ্যতে NAS-এ অংশগ্রহণের আগে একটি পরীক্ষা হতে পারে। NAS-2021 এ পশ্চিমবঙ্গের সমস্ত শ্রেণীতে জাতীয় গড়ের উপরে পারফর্ম করেছে। সুতরাং এই রাজ্যের সার্বিক মুল্যায়ন বেশ ভালো।

NAS এর হিসেবে রাজ্যের অবস্থান কেমন ছিল?
হিসেবে দেখা গেছে যে, ভাষা বিষয়ে রাজ্যের গড় ছিল 61 শতাংশ এবং জাতীয় গড় ছিল 57 শতাংশ৷ গণিতে জাতীয় গড় 42 শতাংশের তুলনায় রাজ্যের গড় ছিল 43 শতাংশ। ইভিএসে রাজ্যের গড় ছিল 57 শতাংশ যেখানে জাতীয় গড় ছিল 53 শতাংশ৷ তবে এবারে এই সার্ভের আয়োজন করছে রাজ্য নিজেই। স্কুল শিক্ষকদের নির্দেশ, উক্ত পরীক্ষার প্রস্তুতি ও প্রশ্নের ধাচ সম্পর্কে পড়ুয়াদের শেখাতে হবে।

ডিসেম্বরে নতুন ছুটি ঘোষণা মুখ্যমন্ত্রীর, পশ্চিমবঙ্গের কর্মীদের জন্য সুখবর।

আর এই কারণে এর নামও পাল্টে করা হয়েছে SAS. এবারের রেজাল্ট কেমন হয় সেটাই দেখার। এর জন্য নির্দিষ্ট কারিকুলাম তরি করে ফেলেছে রাজ্য। সেগুলি ইতিমধ্যেই স্কুল শিক্ষকদের প্রত্যেক স্কুলে স্কুলে পাঠিয়ে দেওয়া হয়েছে। এই বিষয়ে আমরা পরবর্তী প্রতিবেদনে আলোচনা করবো কোথায় কোন নিয়মে পালন করা হবে সমস্ত নিয়ম কানুন। আজকের প্রতিবেদন এখানেই শেষ করছি। এই বিষয়ে আপনার নিজেদের সুচিন্তিত মতামত অবশ্যই আমাদের জানান কমেন্ট বক্সে। ধন্যবাদ।Written by Mukta Barai.

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement