DA Agitation – আগামী 10ই মার্চের আগেই বড় সিদ্ধান্তে সংগ্রামী যৌথ মঞ্চ। বিস্তারিত দেখুন।

রাজ্য সরকারি কর্মীদের DA Agitation জারি। তবে এই আন্দোলনের গতিকে আরও বেশি করে জোড় দিতে রাজ্য সরকারি কর্মীরা শহীদ মিনারের অনশন মঞ্চ থেকে দিল বড় এক নির্দেশিকা। তাদের 10ই মার্চের আন্দোলন তো রুটিনে আছেই, কিন্তু তার আগেই পঞ্চায়েত ভোটে অসহযোগিতা করার সিদ্ধান্ত নিয়েই নিয়েছে। বিস্তারিত জেনে নেওয়া যাক।

Advertisement

DA Agitation হিসেবে পঞ্চায়েত ভোটে কাজ করতে নারাজ সরকারি কর্মীরা।

সরকারি কর্মীরা তাদের আন্দোলন চালাচ্ছেন বিগত ৩০ দিনের বেশি সময় ধরে। এবারে তাদের আন্দোলনকে আরও উচ্চ পর্যায়ে এগিয়ে নিয়ে যেতে পঞ্চায়েত নির্বাচনে নিজেরা যে অসহযোগিতা করবেন, তা অনেক আগেই সংগ্রামী যৌথ মঞ্চ জানিয়ে দিয়েছে। রাজ্য সরকারি কর্মীদের জন্য নতুন করে ৩% মহার্ঘ ভাতা ঘোষণা করেছে রাজ্য সরকার।

কিন্তু AICPI অনুসারে কেন্দ্র সরকারের অধীনে চাকুরীরত কর্মীদের DA প্রাপ্তি ঘটে। রাজ্যের মুখ্যমন্ত্রীর কথায় শোনা গেছে যে, রাজ্য সরকার প্রতি বছর ৩% হারে DA প্রদান করে থাকে। তবে রাজ্যের বকেয়া ডিএ প্রাপ্তি নিয়ে সরকারের বিরুদ্ধে কেন এই আন্দোলন? হিসেবে দেখা যাচ্ছে যে, কেন্দ্রে মিলছে ৩৮% আর সেখানে রাজ্যে মেলে মাত্র ৩ শতাংশ। এই কারণেই DA Agitation চলছে।

Ads

আগামী মার্চ থেকে সেই ডিএ ৩% বেড়ে মোট প্রাপ্তি হবে ৬% আর এর পরেও বকেয়া থাকছে ৩২% মহার্ঘ ভাতা। ডিএ প্রাপ্তির নিরিখে সারা দেশের অন্যান্য রাজ্য গুলির তুলনায় এরাজ্যের অবস্থান সবার শেষে। এবারে সংগ্রামী যৌথ মঞ্চের তরফে নেওয়া হয়েছে এই নজির বিহীন পদক্ষেপ। এক্ষেত্রে তারা আগামী পঞ্চায়েত ভোট বয়কট করার সিদ্ধান্ত আগেই নিয়েছিল।

Advertisement

রাজ্য সরকারি কর্মীদের DA বৃদ্ধির অর্ডার, কত টাকা বাড়ছে, ভালো করে হিসাব টা বুঝে নিন।

রাজ্যের বিভিন্ন সরকারি অফিস, পঞ্চায়েত, বিভিন্ন স্কুলের সরকারি কর্মীরা ভোটের দায়িত্বে থাকেন। ভোটপর্ব শুরুর আগেই সরকারি কর্মীদের বিভিন্ন তথ্য চেয়ে পাঠায় রাজ্য নির্বাচন কমিশন। এবারে সেই তথ্য দেবেন না বলেই জানিয়েছেন তারা। এমনকি পরবর্তীতে ভোট সংক্রান্ত ট্রেনিং থেকে শুরু করে যাবতীয় সমস্ত কাজের ক্ষেত্রে অসহযোগিতা করার কথা ঘোষণা করেছেন তারা।

Advertisement

পশ্চিমবঙ্গে বকেয়া ডিএ না দিলে সারা বাংলা স্তব্ধ করে দেবেন, সরকারিভাবে চিঠি নবান্নে, বরফ গলতে শুরু করেছে

ডিএ দেবার জন্য কোলকাতা হাইকোর্টের অর্ডারের ভিত্তিতে রাজ্য সরকার যে SLP দায়ের করেছে মহামান্য সুপ্রিম কোর্টে, সেই মামলার শুনানি আছে মার্চেই। অপরদিকে DA Agitation প্রদর্শন কর্মসূচীতে রয়েছে 10ই মার্চের ধর্মঘট। বকেয়া ডিএ প্রাপ্তির এই আন্দোলন কোন দিকে এগোচ্ছে, সরকারের কি মতামত, এই সকল বিষয়ের আপডেট জানতে দেখতে থাকুন সুখবর বাংলা। ধন্যবাদ।Written by Mukta Barai.

Ads

সম্পাদক

Leave a Comment

Advertisement