LIC Pension Plan – মাত্র একবার টাকা জমিয়ে মাসে 20000 টাকা সারাজীবন পেনশন পান।

LIC Pension Plan – কর্মজীবন চলাকালীন ভবিষ্যতের পরিকল্পনা অনুযায়ী সঞ্চয় করতে হয়। কারণ যখন কর্মজীবন থেকে অবসর গ্রহণ করবেন, তখন নিয়মিত আয় বলতে সাধারণত যারা সরকারি চাকরি করে থাকেন, তাদের কিছু কিছু ক্ষেত্রে এখনো পর্যন্ত পেনশনের ব্যবস্থা রয়েছে। তাছাড়া দেশের অধিকাংশ মানুষ কিন্তু সেই সুবিধা পাবেন না। ফলে তাদেরকে যতক্ষণ সক্ষম অবস্থায় কাজ করে উপার্জন করছেন, তখনই ভবিষ্যতে অবসর গ্রহণ করলে কিভাবে তখনকার নিয়মিত আর্থিক প্রয়োজন মেটানো যাবে, তার পরিকল্পনা করে নিতে হয়।

Advertisement

LIC Pension Plan calculator.

বিশেষ করে বয়স বাড়লে সংসার প্রতিপালনের পাশাপাশি শারীরিক অসুস্থতাসহ একাধিক প্রয়োজনে টাকার দরকার পরে। সেই সময় প্রতিমাসে যদি একটা নিয়মিত টাকা আসার কোনো ক্ষেত্র প্রস্তুত হয়, তাহলে তখন খুব বেশি চিন্তা করতে হয় না।

Post Office Schemes – পোস্ট অফিসে PPF NSC ও সুকন্যা সমৃদ্ধি যোজনার নতুন নিয়ম

দেশের অধিকাংশ মানুষ জীবন বীমার কথা বললেই লাইফ ইন্সুরেন্স কর্পোরেশনের Life Insurance Corporation নামটি প্রথমে নিয়ে আসেন। তার কারণ দেশের অধিকাংশ মানুষ LIC এর উপরে যেমন ভরসা করেন, ঠিক এলআইসি দেশবাসীর প্রয়োজন অনুযায়ী বিভিন্ন ধরনের LIC Pension Plan Insurance Plan অফার করে। এখানে এলআইসির এমন একটি প্ল্যান নিয়ে আলোচনা করা হবে যার মাধ্যমে প্রতিমাসে নিয়মিত পেনশন (LIC Pension Plan) পাওয়া যাবে। এলআইসির এই নয়া পেনশন প্ল্যান এর নাম জীবন অক্ষয় পলিসি Jeevan Akshay Policy.

Ads

LIC-র এই জীবন অক্ষয় পলিসি দেশের যেকোনো ব্যাক্তি ৩০ বছর থেকে ৮৫ বছর বয়স পর্যন্ত নিতে পারবেন। এই পলিসিতে অনলাইন এবং অফলাইন দুইভাবেই আবেদন করা যাবে। যদি কোনো ব্যক্তি এককালীন ১ লক্ষ টাকা প্রিমিয়াম দেন, তাহলে তিনি প্রতি মাসে ৩০০০ টাকা করে পেনশন পাবেন। এলআইসির জীবন অক্ষয় পলিসি Pension Plan-এ বার্ষিক ১২০০০ টাকার পেনশনের অপশন রয়েছে। মৃত্যুর আগে পর্যন্ত বিনিয়োগকারী সেই পেনশন পেতে পারবেন।

Advertisement

যদি কোনো ব্যক্তি ৭৫ বছর বয়সে এলআইসির এই পেনশন প্ল‍্যান (LIC Pension Plan) গ্রহণ করেন, তাহলে তাকে এককালীন ৬ লক্ষ ১০ হাজার ৮০০ টাকা দিতে হবে। তার উপরে বিমার পরিমাণ হবে ৬ লক্ষ টাকার । এবার তিনি বার্ষিক পেনশন হিসেবে ৭৬ হাজার ৬৫০ টাকা পাবেন এই পেনশন প্ল‍্যান এর অধীন। অর্ধ বার্ষিক হিসেবে ৩৭ হাজার ৩৫ টাকা পাবেন এই পেনশন প্ল‍্যান-এর অধীন। আবার মাসিক হিসেবে ৬ হাজার ৮ টাকা পেনশন পাবেন। আবার কেউ প্রতি মাসে ২০ হাজার টাকা পেনশন নিতে চাইলে তাকে এককালীন ৪০ লক্ষ ৭২ হাজার টাকা বিনিয়োগ করতে হবে।

Advertisement

স্টেট ব্যাংক একাউন্ট থেকে এই সপ্তাহে প্রায় 400 টাকা কেটে নেবে

পেনশন প্ল‍্যান-এর বিষয়ে আপনাদের কোনো প্রশ্ন বা বক্তব্য থেকে থাকলে নিচে কমেন্ট বক্সে জানাতে পারেন। LIC পেনশন প্ল‍্যানসহ এরকম আরও খবর পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন।
Written by Satadal.

Ads

8 thoughts on “LIC Pension Plan – মাত্র একবার টাকা জমিয়ে মাসে 20000 টাকা সারাজীবন পেনশন পান।”

  1. seems attractive but it’s subject to detailed analysis or comparison with other similar schemes from different organisations

    Reply

Leave a Comment

Advertisement