School Teacher – এবার থেকে পশ্চিমবঙ্গের স্কুল শিক্ষকদের অন্তত 5 বছর গ্রামের স্কুলে শিক্ষকতা করা বাধ্যতামূলক।

পশ্চিমবঙ্গের সমস্ত School Teacher দের জন্য নয়া নির্দেশ। এবার আর বাড়ির পাশে নয়। প্রত্যেক শিক্ষক কে গ্রামের স্কুলে গিয়ে পড়াতে হবে। সমস্ত যায়গায় শিক্ষকের ভারসাম্য বজায় রাখতেই শিক্ষা দপ্তরের সিদ্ধান্ত। গ্রামাঞ্চলের স্কুলগুলির শিক্ষা চিরকালই অবহেলিত। দেখা যায় গ্রামের স্কুলগুলিতে সেই মতো ভাবে পড়ানো হচ্ছে না এবং নির্দিষ্ট সময় মেনে ক্লাস করানো হচ্ছে না। সব মিলিয়ে বলা যায় গ্রামীন বিদ্যালয়গুলির তথা গ্রামীন শিক্ষা ব্যবস্থা চরম সঙ্কটের মুখে রয়েছে

Advertisement

গ্রামাঞ্চলের বিদ্যালয় গুলিতে শিক্ষা ব্যবস্থার এই সংকট থেকে উদ্ধার করার জন্য জাতীয় শিক্ষানীতির আদলে গড়া রাজ্যের শিক্ষানীতিতে শিক্ষকদেরও গ্রামাঞ্চলের স্কুলে বাধ্যতামূলক শিক্ষকতা করতে হবে এমন নিয়ম আনতে চলেছে। আর এই সিদ্ধান্ত নিয়েছে ক্ষোদ শিক্ষা দপ্তর।

WBBPE Primary TET

West Bengal School Teacher

যে সকল শিক্ষকরা (School Teacher) গ্রামাঞ্চলে শিক্ষকতা করতো তারা অধিকাংশ শহরে বদলি নেওয়ার ফলে গ্রামাঞ্চলের স্কুল গুলিতে শিক্ষক শূন্যতা দেখা দেয় এবং এর আরেকটি বড় কারণ হল নতুন করে শিক্ষক নিয়োগ না হওয়া। রাজ্যের নতুন শিক্ষানীতিতে উল্লেখ করা হয়েছে চিকিৎসকদের মতো শিক্ষকদেরও গ্রামাঞ্চলে গিয়ে নির্দিষ্ট সময়ের জন্য শিক্ষকতা করতে হবে। রাজ্যে যে সমস্ত নতুন শিক্ষক শিক্ষিকা (School Teacher) নিয়োগ হবে তাদের পাঁচ বছরের জন্য গ্রামাঞ্চলের বিদ্যালয় গুলিতে গিয়ে শিক্ষকতা করতে হবে।

Ads

শিক্ষক নিয়োগে TET Exam তুলে দেওয়ার সিদ্ধান্ত, নতুন করে তাহলে কিভাবে নিয়োগ হবে?

গ্রামের এবং শহরের শিক্ষা ব্যবস্থার মধ্যে সামঞ্জস্য রাখার জন্য রাজ্যের এই নতুন ভাবনা, এমনটাই উল্লেখ করা হয়েছে রাজ্যের তরফ থেকে তৈরি করা নতুন শিক্ষা নীতিতে। সোমবার মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্ত্রিসভা অনুমোদিত রাজ্যের শিক্ষানীতিতে প্রস্তাব দেওয়া হয়েছে যে সরকার ডাক্তারদের নিয়োগের সময় যেভাবে ৫ বছরের জন্য গ্রামের মানুষজনদের চিকিৎসা দেওয়ার জন্য গ্রামে পাঠায়, ঠিক তেমনই সরকারি স্কুলের শিক্ষকদেরও ৫ বছর বা কোনও নির্দিষ্ট সময়সীমার জন্য গ্রামে পাঠাতে পারে।

Advertisement

RBI এর বড় সতর্কবানী, 31 আগস্টের মধ্যে ব্যাংকে এই কাজটি না করলে লেনদেন বন্ধ হয়ে যাবে।

ও তাঁদের মাধ্যমে গ্রামীণ স্কুলগুলির শিক্ষাব্যবস্থা চালু রাখতে পারে। এ বিষয়ে সরকার এখনো পর্যন্ত অনুমোদন দেয়নি শুধুমাত্র এটি শিক্ষানীতিতে এখন প্রস্তাব দেওয়া হয়েছে। সরকার এ বিষয়ে অনুমোদন দিলেই রাজ্যের শিক্ষকদের (School Teacher) জন্য এই নিয়ম চালু হয়ে যাবে। অর্থাৎ সরকার নির্ধারিত সময়ের জন্য রাজ্যের যেকোনো শিক্ষককে গ্রামে পাঠাতে পারে। রাজ্যে শিক্ষার অবস্থা টালমাটাল।আর একটা দেশ বা রাজ্যের উন্নতি নির্ভর করে শিক্ষার উপরেই। তার টালমাটাল অবস্থা হতে উন্নতি ধসে পরবেই।

Advertisement

1 thought on “School Teacher – এবার থেকে পশ্চিমবঙ্গের স্কুল শিক্ষকদের অন্তত 5 বছর গ্রামের স্কুলে শিক্ষকতা করা বাধ্যতামূলক।”

Leave a Comment

Advertisement