নতুন প্রকল্প wb govt scheme

নতুন বছর চালু হতে না হতেই পশ্চিমবঙ্গের জনগণের জন্য চালু হয়ে গেল মাননীয় মুখ্যমন্ত্রী মমতার নতুন প্রকল্প। পশ্চিমবঙ্গের জনগণের উন্নতির কথা মাথায় রেখে রাজ্যে চালু করা হয় নতুন নতুন প্রকল্প। তবে এবারের প্রকল্প একটু ভিন্ন রকমের। কিভাবে রাজ্যবাসী পেতে চলেছেন এই নতুন প্রকল্পের সুবিধা, সে সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক আজকের এই বিশেষ প্রতিবেদনের মাধ্যমে।

Advertisement

নতুন প্রকল্প চালু করার কথা ঘোষণা করেছেন রাজ্যের শাসক দল।

সামনেই পঞ্চায়েত ভোট। এর মুখেই রাজ্যে চালু হওয়া এই নতুন প্রকল্প নিয়ে সাধারণ মানুষের মধ্যে দেখা দিচ্ছে প্রচুর উৎসাহ। কিভাবে সাধারণ জনগণ পেতে চলেছেন এই নতুন প্রকল্পের সুবিধাগুলি। এই বিষয়ে কিভাবে আর কোথায় জানতে পারবেন তারা? এই সকল বিষয়ের সমস্ত তথ্য জানতে দেখে নিন আজকের প্রতিবেদন।

বিশেষ তথ্য অনুযায়ী জানা গেছে যে, পশ্চিমবঙ্গের 2 কোটির বেশি পরিবারের মানুষের জন্য রাজ্যে নতুন অ্যাপ আনা হচ্ছে। এই অ্যাপের নাম ‘দিদির দূত’। এই অ্যাপের মাধ্যমে রাজ্যের 15 টি প্রকল্প পৌঁছে দেওয়া হবে রাজ্যের সকল সাধারণ মানুষের কাছে। এই কাজে রাজ্যের 350 জন নেতানেত্রী আগামী দু’মাস গ্রামে গ্রামে পৌঁছবেন। সাধারণ মানুষ সরকারি প্রকল্পের সমস্ত সুযোগ সুবিধা পাচ্ছেন কি না, তা বিশেষভাবে খতিয়ে দেখবেন তারা। গুগলের প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাবে এই অ্যাপ।

Ads

রাজ্যের শাসক দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন যে, আগামী 10ই জানুয়ারি, 2023 তারিখ থেকে তাদের কর্মীরা জনগণের বাড়ি বাড়ি ভিজিট করবেন। ঐদিন থেকেই এই নতুন অ্যাপের কাজ, কী কী মিলবে সেই সম্পর্কে বিস্তারিত তথ্য দেবেন প্রতিনিধিরা। অভিষেক বন্দ্যোপাধ্যায় আরও জানান যে, মঙ্গলবার থেকে এই অ্যাপের মাধ্যমে সাধারণ মানুষকে, এই অ্যাপের কাজ ও উপকারিতা বোঝাবেন দলের কর্মী এবং নেতারা।

Advertisement

এই প্রকল্পের মিলবে টাকাও! অর্থাৎ, রাজ্যের জনসাধারণ আগে থেকেই বিভিন্ন প্রকল্প যেমন লক্ষ্মীর ভাণ্ডার, বিধবা ভাতা, যুবশ্রী, কন্যাশ্রী, স্বাস্থ্যসাথী সম্পর্কে আগে থেকেই জানেন। বিভিন্ন কারণে হয়তো অনেকেই এই প্রকল্পে নাম নথিভুক্ত করতে ব্যর্থ হয়েছেন। তারা এবারে এই নতুন প্রকল্পের মাধ্যমে নিজেদের দাবি অনুসারে টাকা পেতে আবেদন জানাতে পারবেন। এই অ্যাপ পাওয়া যাবে গুগল প্লে-স্টোরে।

Advertisement

যে প্রকল্পগুলি রয়েছে তা এই অ্যাপের মাধ্যমে বোঝানো হবে সাধারণ মানুষকে। মানুষের বাড়ি বাড়ি পৌঁছে দেওয়া হবে যাবতীয় প্রকল্প। অ্য়াপটির মধ্যে একটি ভিডিও রয়েছে। সেই ভিডিওতে সামাজিক প্রকল্পগুলি নিয়ে বিস্তারিত তথ্য মিলবে। অর্থাৎ এই প্রকল্পের সুবিধা আপনি এখনও না পেয়ে থাকলে এই অ্যাপের মাধ্যমে তা পেতে পারেন সেই বিষয়ে মানুষকে বোঝানোর কাজ করবেন তৃণমূলের দলীয় নেতৃত্ব ও কর্মীরা।

Ads

নতুন প্রকল্প বাস্তবায়নে দিদির দূত এর কাজ:-
1. নেতারা চলে আসার পরের দিন থেকে দিদির দূতেরা গিয়ে প্রতি বাড়িতে বাড়িতে গিয়ে দেখবেন, জনগণ সমস্ত সুযোগ-সুবিধা পাচ্ছেন কি না।
2. বাড়ি বাড়ি ঘুরে দিদির সুরক্ষাকবচ দেওয়ার ক্যালেন্ডার ও ডোর স্টিকার বিতরণ করা।
3. ব্যান্ড এবং দিদির দূত লেখা ব্যাজ নিজে পরবেন এবং যাঁদের বাড়িতে যাচ্ছেন, তাঁদেরকেও পরাতে পারেন।

মদের দাম কমলো, কোনও টাক্স লাগবে না। কম দামে মিলবে মদ!

4. প্রত্যেক বাড়িতে 30 মিনিট করে সময় কাটানো।দিদির যোগ্য দূত হিসাবে আচরণ করা।
5. বিনম্র আচরণ করার ব্যাপারে প্রশিক্ষণ নেওয়া।
6. কাজের বাইরে অন্তত 2 ঘণ্টা করে দলকে সময় দেওয়া।
7. প্রত্যেক বুথ থেকে 5 টি করে টিম তৈরি করতে হবে।

8. প্রতিটি টিমে থাকবেন 4 থেকে 5 জন।
9. তাঁদের কাজ হবে, মাসে 10 দিন অন্তত 5 টি করে পরিবারের বাড়িতে যাওয়া।
10. বাড়ি ম্যাপ করা থাকবে।প্রত্যেক জেলা হেড কোয়ার্টার থেকে প্রত্যেককে একটি করে কিট ব্যাগ সংগ্রহ করা।

আগামীকাল থেকে সমস্ত মোবাইল রিচার্জের দাম বাড়ছে, Jio Airtel VI BSNL এর নতুন প্লানের তালিকা।

রাজ্যের জন সাধারণ এই নতুন কর্মসূচীর সুবিধা পেতে চলেছেন আগা্মী পঞ্চায়েতের আগেই। এমন আরও নানা ধরণের সরকারি প্রকল্পের বিষয়ে বিশদে জানতে আমাদের অয়েবসাইটে নজর রাখুন। এছাড়া আপনার বিশেষ সুচিন্তিত মতামত আমাদের জানান কমেন্ট বক্সে। ধন্যবাদ জানিয়ে শেষ করছি আজকের এই বিশেষ প্রতিবেদন। ধন্যবাদ।
Written by Mukta Barai.

Advertisement
3 thoughts on “মমতার নতুন প্রকল্প চালু হচ্ছে রাজ্যে 2 কোটির বেশি পরিবারের জন্য। কত টাকা পাবেন, জেনে নিন।”
  1. ১)একটি মাটির ঘরে দুই ভাই বসবাস করতাম কিন্তু একজনের আবাস যোজনারঘর হলো আমার হলো না। ২) আমার স্ত্রীর নামে কৃষকবন্ধুর আবেদন করেছিলাম হয়নি কারণ আধার কার্ড ও মৃত্যুর প্রমানপত্র দিতে হবে কিন্তু শ্বশুর মহাশয় ৩৩ বছর আগে মারা গেছেন তাহলে আমি প্রমানপত্র কি ভাবে দেখাব।উপায় কি জানাবেন?

  2. Jug jug jio amader Didi..ami kintu konoi subidha paini..ami hoogly,chuchura te thaki..amio subidha gulo pete chai,pabo ki?

  3. আমি একজন বৃদ্ধ প ব সরকারের দুয়ারে সরকার ক‍্যাম্পে দু দুবার ফর্ম জমা দিলাম কিন্তু কোনো সুরাহা বা কোনো সংকেত পেলাম না । মুখ‍্যমন্ত্রী এত প্রকল্প করছেন মহিলাদের জন্য সাধুবাদের সাথে আবেদন বৃদ্ধ পুরুষদের জন‍্য অন্তত বৃদ্ধ ভাতাটা দেন। ধন‍্যবাদের সহিত শুভেচ্ছা শুভকামনা
    প্রদীপ চৌধুরী (আনু)
    বনহুগলী বরানগর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *