UIDAI এর মতে আধার কার্ডে নতুন করেই করতে হবে এই কাজ, ফ্রিতে হবে। কোন টাকা লাগবে না।

কেন্দ্রের উদ্যোগে সারা দেশের মানুষ বর্তমানে আধার কার্ডের ধারক হবার ফলে রাজ্য হোক বা দেশ, Aadhaar Card দিয়ে সব সুবিধাগুলি পাওয়া যায় খুব সহজেই। তবে নতুন নিয়মে UIDAI এর সিদ্ধান্তে একাজ  প্রত্যেকের করে নেওয়া খুব জরুরি। নাহলে বিভিন্ন ক্ষেত্রে সুযোগ সুবিধা পেতে সমস্যা তৈরির সম্ভাবনা থেকে যায়। কিভাবে কি করবেন, জেনে নেওয়া যাক।

Advertisement

UIDAI এর নিয়মে আধার কার্ডের আপডেট নির্দিষ্ট সময় অন্তর করা খুব দরকার।

Aadhaar Card হলো এক পরিচয়পত্র যা ভারতের নাগরিকদের নাগরিক সম্মান প্রদান করে। এটি বারো সংখ্যার একটি ইউনিক নম্বর, যা প্রতিটি ব্যক্তিবিশেষে আলাদা হয়। আধার কার্ড মাঝে মাঝে আপডেট করতে হয়। মূলত Aadhaar Card যদি ১০ বছরের বেশি পুরনো হয়ে থাকে, তাহলে এই প্রতিবেদনটি ভালো করে পড়ুন।

মার্চ মাসে আর্থিক বর্ষ শেষ হয়। তাই মার্চের শেষ দিকে আধার কার্ড আপডেট করা নেওয়া উচিত। যাতে পরবর্তীতে ব্যাঙ্কের বা অন্য কোনও নথি সংক্রান্ত কোনো সমস্যা না হয়। বর্তমানে প্রায় সব কাজের জন্যই Aadhaar Card প্রয়োজনীয়। আধার আপডেট করার জন্য সাধারণ মানুষকে তাদের নিকটবর্তী আধার কেন্দ্রগুলিতে যেতে পারেন।

Ads

রেশন কার্ড থাকলেই, ফ্রি রেশনের সাথে পাবেন নগদ টাকা, সরকারের নতুন সিদ্ধান্তে খুশি জনগণ।

অপরদিকে, আপনি অনলাইন মাধ্যমে নিজেই আপনার আধার কার্ড আপডেট করতে পারবেন। বর্তমানে প্রসাশনিক ভাবে ০ থেকে ৫ বছর বয়সী শিশুদের আধারৎতালিকাভুক্ত করার জন্য সাধারণ জনগণকে আহ্বান জানানো হচ্ছে। Aadhaar Card আপডেট করার পাশাপাশি বায়োমেট্রিক আপডেটও করিয়ে রাখা উচিত।

Advertisement

 ই-শ্রম কার্ড থাকলেই 2 লক্ষ টাকা পাবেন, কিভাবে, নিয়ম জেনে নিন।

এই বায়োমেট্রিক আপডেট করার জন্য কোনও অতিরিক্ত টাকা খরচ করতে হয় না। তাই, একসাথেই আধার এবং বায়োমেট্রিক আপডেট করে নেওয়া উচিত। আধার আপডেট করার জন্য অনলাইনে My Aadhar সাইটে গিয়ে অ্যাপয়েন্টমেন্ট বুক করতে পারেন বা সরাসরি আধার আপডেট কেন্দ্রেও চলে যেতে পারেন।
Written by Parna Banerjee.

Advertisement

সম্পাদক

1 thought on “UIDAI এর মতে আধার কার্ডে নতুন করেই করতে হবে এই কাজ, ফ্রিতে হবে। কোন টাকা লাগবে না।”

Leave a Comment

Advertisement