Mid Day Meal

সম্প্রপ্তি কেন্দ্রের প্রতিনিধি দল Mid Day Meal সংক্রান্ত পরিদর্শন করছে রাজ্যের প্রত্যেকটি জেলায়। বর্তমানে নতুন কিছু বিষয় উঠে এসেছে এই বিষয়ে। রাজ্যের স্কুলগুলিতে অষ্টম শ্রেণী পর্যন্ত পড়ুয়াদের বাড়তি পুষ্টির যোগান দিতে কেন্দ্রের এই প্রকল্প। বর্তমানে এর আওতায় দুপুরে খাদ্যের সুবিধা পাচ্ছেন সারা দেশের কোটি কোটি পড়ুয়া। তবে স্কুল পরিদর্শনে এবারে কেন্দ্রের নজরে আসছে কোন 2টি জিনিস তা জেনে নেওয়া যাক।

Advertisement

Mid Day Meal প্রকল্প বর্তমানে PM Poshan Scheme নামেই পরিচিত।

পিএম পোষান স্কিমের মাধ্যমে কেন্দ্র সরকার বিগত 2021-22 সাল থেকে শুরু করে আগামী 2025-26 সাল পর্যন্ত সরকারী এবং সরকারী সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে দুপুরে একটি গরম রান্না করা খাবার প্রদানের জন্য কেন্দ্রীয়ভাবে স্পনসরড স্কিম ‘প্রধানমন্ত্রী পোষণ শক্তি নির্মাণ (PM POSHAN)’ অনুমোদন করেছে। শিক্ষা মন্ত্রক এই প্রকল্পটি বাস্তবায়ন করছে। এর জন্যই পশ্চিমবঙ্গে একটি কেন্দ্রীয় পরিদর্শন টিম যাচ্ছেন জেলায় জেলায়।

Mid Day Meal নিয়ে পরিদর্শন করতে গিয়ে আরও 2টি বিষয়ে গুরুত্ব দিচ্ছেন তারা। কেন্দ্রের তরফ থেকে এই প্রকল্পের মাধ্যমে পড়ুয়াদের বাড়তি পুষ্টি নিশ্চিত করা হচ্ছে। এর ফলে যাতে পড়ুয়াদের শারীরিক এবং মানসিক বৃদ্ধিতে কোন রকমের ঘাটতি না থাকে, সেই বিষয়ে বিশেষ গুরুত্ব দেওয়া হয়ে থাকে। রান্নার তালিকার মধ্যে প্রতি সপ্তাহে রাখা হচ্ছে ডিম, সয়াবিন যা তাদের প্রোটিনের ঘাটতি মেটাবে। এর ফলে পড়ুয়াদের শরীরে থাকবে সঠিক ওজন এবং উচ্চতা।

Ads

জিও অফার নিয়ে এলো 2023 এর সেরা প্ল্যান, নতুন রিচার্জে কি কি পাবেন, দেখুন।

পরিদর্শক টিম পড়ুয়াদের ওজন এবং উচ্চতার পরিমাপ করে দেখে নিচ্ছেন যে এই পুষ্টির মাধ্যমের তারা সঠিক ওজন এবং উচ্চতা নিয়ে বেড়ে উঠছেন কিনা। এই বিষয় ছাড়াও পড়ুয়ারা কোন ধরণের জলের উৎস থেকে জল পান করছেন, সেটিও খতিয়ে দেখা হচ্ছে। বিদ্যালয়ের কিচেন গার্ডেন সহ অন্যান্য বিষয়ে চালানো হচ্ছে নজরদারি। এছাড়া রাঁধুনিরা রান্নার কাজে সঠিকভাবে পরিশকার-পরিচ্ছন্নতা বজায় রাখছেন কিনা, তাও খতিয়ে দেখছেন তারা।

Advertisement

মাত্র 4 ঘন্টায় পাবেন ঘরে বসে ড্রাইভিং লাইসেন্স, সহজ পদ্ধতি শিখে নিন।

সমস্ত বিষয়ে অভিভাবকদের সাথেও কথা বলছেন তারা। জানতে চাইছেন যে, বরাদ্দ অনুসারে Mid Day Meal বিষয়ে তারা কি পরিমাণে সন্তুষ্টি পাচ্ছেন। এমন আরও নানা বিষয়ে আপডেট পেতে দেখতে থাকুন আমাদের প্রতিবেদন। এছাড়া স্কুল, কলেজ, সরকারি ও বেসরকারি নানা প্রকল্প, চাকরী, ব্যবসা, টেলিকম অফার, বিভিন্ন স্কলারশিপ সম্পর্কে জানতে ভিজিট করুন আমাদের ওয়েবসাইট। আপনার মতামত আমাদের জানাতে পারেন কমেন্ট বক্সে। ধন্যবাদ।
Written by Mukta Barai.

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *