আবাস যোজনা

পশ্চিমবঙ্গে আবাস যোজনার টাকা নিয়ে বেশ তোড়জোড় শুরু হয়েছে। কেন্দ্র থেকে এই প্রকল্পের টাকা এখন পর্যন্ত রিলিজ না করলেও রাজ্যকে তালিকা তৈরির কাজ সম্পন্ন করতে হবে আগে থেকেই। কিন্তু তালিকা তৈরির কাজ সম্পন্ন করতে পারা যায় নি এখনো। এই নিয়ে রাজ্যে প্রকল্পের টাকা পাওয়া নিয়ে তৈরি হয়েছে বেশ সংশয়। টাকা পেতে কি করবেন, জেনে নিতে দেখতে হবে আজকের এই প্রতিবেদন। চলুন, তবে বিস্তারিত জেনে নেওয়া যাক।

Advertisement

আবাস যোজনা নিয়ে উদ্বেগ বেড়েছে নবান্নে।

কেন্দ্রের আবাস যোজনা সারা দেশের নির্দিষ্ট শ্রেণীর পিছিয়ে পড়া মানুষের স্বপ্ন পূরণ করেছে তাদের বাড়ি তৈরি করে দেবার মাধ্যমে। এর ফলে উপকৃত হচ্ছেন বহু মানুষ। তবে লিস্টে গণ্ডগোল থাকলে টাকা পাওয়া বেশ সমস্যার একটি বিষয় হয়ে দাঁড়ায়। বর্তমানে আধার কার্ড একটি গুরুত্বপূর্ণ বিষয়। যেকোনো কাজে আধার কার্ড একটি বিশেষ ভূমিকা পালন করে থাকে। তাই এই আবাস যোজনার টাকা পেতেও আধার কার্ড সংযুক্তিকরণ বাধ্যতামূলক করা হয়েছে।

আবাস যোজনার টাকা নিয়ে যে তথ্য সামনে এসেছে তা হলো এখনো পর্যন্ত এই যোজনায় নাম নথিভুক্ত হয়েছে মোট 11 লক্ষ 67 হাজার 588 জনের নাম। এই বিপুল সংখ্যক নামের তালিকার মধ্যে 25% শতাংশের বেশি আবেদনকারীর নামের সাথে করা হয় নি আধার সংযুক্তিকরণ। এর ফলে তাদের টাকা পাওয়া নিয়ে তৈরি হয়েছে সংশয়। হিসেবে 8 লক্ষ 57 হাজার 885 জনের নামের সাথে শুধুমাত্র আধার সংযুক্তিকরণ কাজটি সম্পন্ন করা হয়েছে।

Ads

জিও অফার নিয়ে এলো 2023 এর সেরা প্ল্যান, নতুন রিচার্জে কি কি পাবেন, দেখুন।

এই নিয়ে বেশ উদ্বিগ্ন হচ্ছে নবান্ন। আধার সংযোগ না করলে মিলবে না আবাস প্রকল্পের টাকা। এছাড়া নিজের নামে থাকতে হবে ব্যাংক একাউন্ট। ব্যাংক একাউন্টের সমস্যা থাকলেও DBT অর্থাৎ Direct Benefit Transfer প্রক্রিয়ায় টাকা ঢুকবে না একাউন্টে। শুধুমাত্র এই প্রকল্পই নয়, কেন্দ্রের সমস্ত প্রকল্পের সাথেই এখন আধার সংযুক্তিকরণ বাধ্যতামূলক করা হয়েছে। এই ধরণের কাজে রাজ্যে বেশ কিছু জেলায় কাজ অনেকটাই পিছিয়ে।

Advertisement

সেই দিক থেকে দেখলে দেখা যায় যে, রাজ্যের উত্তর 24 পরগণা এবং দক্ষিণ 24 পরগণা বেশ পিছিয়ে রয়েছে এই দিক থেকে। বাকি বেশ কিছু জেলাতে এই কাজ এখনো 100 শতাংশ সফলতা পায় নি। এই কারণে নবান্নের নির্দেশ গিয়েছে প্রত্যেক জেলায়। যত দ্রুত সম্ভব, এই আধার সংযোগের কাজ সম্পন্ন করা যাবে, তত তাড়াতাড়ি মিলবে রাজ্যের মানুষের আবাস যোজনার টাকা। রাজ্যের পঞ্চায়েত দপ্তর এই বিষয়ে দ্রুততার সাথে কাজ করে যাচ্ছে।

Advertisement

স্টেট ব্যাংক গ্রাহকদের জরুরী নির্দেশ, হেয়ালি না করে আজই এই কাজ করুন।

কেন্দ্র নানা ধরণের প্রকল্পের ব্যবস্থা করে থাকে। রাজ্যের তরফ থেকে কেন্দ্রের হোক বা রাজ্যের সেই প্রকল্প বাস্তবায়ন করা হয় যৌথ উদ্যোগে। সাধারণ মানুষ এই সকল প্রকল্পের সাহায্যে বেশ উপকৃত হন। চাকরী, নানা ধরণের ব্যবসা, বিনিয়োগ, টেলিকম অফার সংক্রান্ত খবরের সন্ধান পেতে দেখতে থাকুন আমাদের এই প্রতিবেদন। এছাড়া আপনি আপনার নিজস্ব মতামত আমাদের জানাতে পারেন কমেন্ট বক্সে। ধন্যবাদ।
Written by Mukta Barai.  

Ads
Advertisement
One thought on “রাজ্যে আবাস যোজনার টাকা নিয়ে সমস্যা তৈরি- টাকা পেতে কি করবেন, জেনে নিন।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *