মাধ্যমিক পরীক্ষা 2023 – পরীক্ষার্থীদের সুখবর দিয়ে নতুন বিজ্ঞপ্তি প্রকাশ পর্ষদের। কড়াকড়ি হবে না, এবার পরীক্ষার ফি ও লাগবে না।

ইতিমধ্যেই মাধ্যমিক পরীক্ষা 2023 এর জন্য রুটিন প্রকাশ করেছে পর্ষদ। এবারে পরীক্ষায় বসতে গেলে বেশ কিছু নিয়ম পাল্টে বিজ্ঞপ্তি প্রকাশ করল পর্ষদ। এতে পরীক্ষার্থীরা বাড়তি বেশ কিছু সুযোগ সুবিধা পেতে চলেছে পরীক্ষার্থীরা। তবে এই সুবিধাগুলি সম্পর্কে পরীক্ষার্থীদের অবগত করানোর জন্য বিশেষ ব্যবস্থা নিতে হবে স্কুল কর্তৃপক্ষকেই। আসুন তবে জেনে নেওয়া যাক, কি কি ক্ষেত্রে পরিবর্তন আনা হয়েছে পর্ষদের তরফ থেকে।

Advertisement

মাধ্যমিক পরীক্ষা 2023 – নিয়ে বিশেষ পরীক্ষার্থীদের দেওয়া হবে 11 রকমের বিশেষ সুবিধা।

রুটিন অনুসারে মাধ্যমিক পরীক্ষা 2023 শুরু হচ্ছে আগামী 23.02.2023 তারিখ থেকে। সবে স্কুলের পুজোর ছুটি শেষে ছন্দে ফিরছে স্কুলগুলি। খুব শীঘ্রই স্কুলে স্কুলে শুরু হবে মাধ্যমিক টেস্ট পরীক্ষা। এর মধ্যে পর্ষদ আগেভাগেই তাদের এই পরিবর্তিত নিয়মগুলি জানিয়ে দিল বিজ্ঞপ্তি প্রকাশ করেই। তবে তার আগে মাধ্যমিক পরীক্ষা 2023 – এর রুটিন দেখে নেওয়া যাক।

১। ২৩.০২.২০২৩ (বৃহস্পতিবার) – প্রথম ভাষা
২। ২৪.০২.২০২৩ (শুক্রবার) – দ্বিতীয় ভাষা
৩। ২৫.০২.২০২৩ (শনিবার) – ভূগোল
৪। ২৭.০২.২০২৩ (সোমবার) – ইতিহাস

Ads

৫। ২৮.০২.২০২৩ (মঙ্গলবার) – জীবন বিজ্ঞান
৬। ০২.০৩.২০২৩ (বৃহস্পতিবার)- অঙ্ক
৭। ০৩.০৩.২০২৩ (শুক্রবার) – ভৌত বিজ্ঞান
৮। ০৪.০৩.২০২৩ (শনিবার) – ঐচ্ছিক বিষয়

Advertisement

মাধ্যমিক পরীক্ষা 2023 – এর রুটিন অনুসারে মাধ্যমিক পরীক্ষা 2023 – শুরু হচ্ছে আগামী 23.02.2023 তারিখ থেকে। সবে স্কুলের পুজোর ছুটি শেষে ছন্দে ফিরছে স্কুলগুলি। খুব শীঘ্রই স্কুলে স্কুলে শুরু হবে মাধ্যমিক টেস্ট পরীক্ষা। আর টেস্ট পরীক্ষা প্রতিবারের মতোই এবার নিজের স্কুলে হবে। এর মধ্যে পর্ষদ আগেভাগেই তাদের এই পরিবর্তিত নিয়মগুলি জানিয়ে দিল বিজ্ঞপ্তি প্রকাশ করেই।  

Advertisement

পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের ডেপুটি সেক্রেটারির তরফ থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রত্যেক বিদ্যালয়ে প্রধান শিক্ষককে তা পাঠানো হয়েছে। উক্ত বিজ্ঞপ্তিতে ষষ্ঠ শ্রেণী থেকে দশম শ্রেণী পর্যন্ত প্রত্যেক ছাত্রছাত্রী যারা বিশেষ ক্ষমতা সম্পন্ন তারা বেশ কিছু সুবিধা পেতে চলেছে। এক্ষেত্রে মাধ্যমিক পরীক্ষা ২০২৩ এর পরীক্ষার্থীরাও এই সুবিধার অন্তর্ভুক্ত থাকবে। আসুন, সেই বিজ্ঞপ্তি আলোচনা করএ দেখে নেওয়া যাক।

Ads

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নিয়ম অনুযায়ী বিশেষ চাহিদা সম্পন্ন পড়ুয়ারা তাদের মাধ্যমিক পরীক্ষার জন্য শ্রুতি লেখক, অতিরিক্ত সময়, সাইন ল্যাঙ্গুয়েজ ইন্টারপ্রিটর ইত্যাদি পেয়ে থাকে। তবে যে সংখ্যক বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থী তথা CWSN Students এবারে মাধ্যমিক পরীক্ষায় বসবেন, সে তুলনায় এই সকল সুবিধা গুলি পাবার আবেদন অনেক কম সংখ্যায় পৌঁছেছে পর্ষদের কাছে। তাই অনতি বিলম্বে সে সকল তথ্যগুলি আপডেট করার কথা বলা হয়েছে।

রাজ্যের স্কুলে স্কুলে চালু হলো নতুন নিয়ম। স্কুল শিক্ষা দপ্তর এর নির্দেশে শিক্ষকদের নতুন কি কি দায়িত্ব বাড়লো, জেনে নিন।

বিদ্যালয় গুলিকে এই বিজ্ঞপ্তি পাঠিয়ে পুনরায় অ্যাসেসমেন্ট করে আবার লিস্ট পাঠাতে হবে। এই সকল পরীক্ষার্থীরা যে সকল সুবিধা পেতে পারে তা আলচনা করা হল।
১. পরীক্ষার্থীদের অতিরিক্ত সময়ের ব্যবস্থা করতে হবে। পরীক্ষা নিয়ে তাড়াহুড়ো বা কড়াকড়ি মনোভাব নয়।
২. দৃষ্টি সঙ্ক্রান্ত অসুবিধা থাকলে, তারা প্রয়োজনে আতস কাঁচ ব্যবহার করতে পারবে।

৩. সাইন ল্যাঙ্গুয়েজ ইন্টারপ্রিটর পেতে পারে।
৪. প্রশ্ন পড়ে দেবার জন্য সাহায্যকারী নিতে পারবে।
৫. চোখে সমস্যা থাকলে স্কেচ পেন দিয়ে পরীক্ষা দিতে পারবে।
৬. ম্যাপ বা ছবি আঁকা বিষয়ের প্রশ্নগুলি বদলে অন্য প্রশ্ন দেওয়া হবে।

রোববার ছুটির দিনেও স্কুলের ছুটি বাতিল, রাজ্যের স্কুল খোলা রাখার নির্দেশ। বাড়লো দায়িত্ব।

৭. তারা লেখক/পাঠক ব্যবহার করার সুবিধা পাবে। তবে তারা যেন ক্লাস নাইন এর বেশি পড়াশোনা না করে থাকে। আর তাদের বোর্ড থেকে কোন অর্থ দেওয়া হবে না। এক্ষেত্রে প্রয়োজনে পরীক্ষার্থীকেই প্রয়োজনে সেই অর্থের যোগান করতে হবে।
৮. কেয়ার অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করতে পারবে।

৯. আলাদা করে চেয়ার, টেবিল, বেঞ্চ এর ব্যবস্থা করতে হবে।
১০. প্রয়োজনে অসুস্থ পরীক্ষার্থীদের জন্য হাসপাতালেই ব্যবস্থা করতে হবে।
১১. যারা চোখে কম দেখে এবং শ্রবণ শক্তি কম তাদের পরীক্ষার ফি দিতে হবে না।

পরীক্ষার আর বেশি দিন বাকি নেই। পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের ওয়েবসাইটে প্রদত্ত বিজ্ঞপ্তি মেনে সব কাজ সময় মতো করতে হবে। প্রত্যেকের পরীক্ষার জন্য আমাদের তরফ থেকে শুভ কামনা রইল। পরীক্ষার বিষয় ভিত্তিক সাজেশন এর জন্য চোখ রাখুন আমাদের ওয়েবসাইটে। আর আপডেট নিয়ম অন্যান্য তথ্যের সন্ধান পেতে সাথে থাকুন। ধন্যবাদ।
Written by Mukta Barai.

Leave a Comment

Advertisement