NPS Calculator

NPS Calculator – মহিলাদের আত্মনির্ভর করতে সরকারের নতুন প্রকল্প।

ভবিষ্যত সুরক্ষিত করতে প্রত্যেকেই ব্যাঙ্ক বা পোস্ট অফিসের টাকা সেভিংস করে থাকেন (NPS Calculator)। আবার অনেকে সন্তানকে উচ্চশিক্ষিত করা এবং শিক্ষা গ্রহণের পর যাতে ভালো চাকরি পেতে পারেন সেই লক্ষ্যেই টাকা সঞ্চয় করেন। বর্তমানে সরকারের পক্ষ থেকে আনা হয়েছে নানা প্রকল্প। যার মাধ্যমে নির্দিষ্ট পরিমান টাকা জমিয়ে, নির্দিষ্ট মেয়াদ শেষে সহজেই পেতে পারেন প্রতি মাসে মোটা অঙ্কের টাকা।

Advertisement

প্রসঙ্গত, দেশে নারীরা যাতে জীবনে উন্নতিসাধন করতে পারেন, তার জন্য নেওয়া হয়েছে নানান ব্যবস্থাও। সম্প্রতি ভারতের মহিলাদের জন্য চালু করা হয়েছে একটি নতুন স্কিম, যার নাম দেওয়া হয়েছে ন্যাশনাল পেনশন স্কিম বা NPS. এই স্কিম অনুযায়ী মহিলারা পাবেন অনেক সুবিধা। তাহলে চলুন এই সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক। (NPS Calculator)

এবার থেকে শিশুদেরও আধার কার্ড তালিকাভুক্ত করতে হবে, কি সিদ্ধান্ত সরকারের?

স্কিমের নাম- NPS বা ন্যাশনাল পেনশন স্কিম।
এই স্কিমের অন্তর্গত মহিলা আবেদনকারী যদি নির্দিষ্ট সময় পর্যন্ত একইভাবে প্রতিমাসে টাকা জমা করেন। তবে মেয়াদ শেষে পেয়ে যাবেন প্রতি মাসে মোটা অঙ্কের টাকা। ধরা যাক, কোনো আবেদনকারীর বয়স 30 বছর। প্রতি মাসে তিনি 5,000 টাকা করে জমা করেন নিজের একাউন্টে। (NPS Calculator)

Ads

৬০ বছর পর্যন্ত একইভাবে একাউন্টে 5,000 টাকা করে প্রতি মাসে জমা করেন, তবে মাসিক 10% হারে এককালীন রিটার্ন পেয়ে যাবেন। তখন সমস্ত রিটার্ন মিলিয়ে পুরো টাকার পরিমাণ হবে 1.12 কোটি টাকা। আবেদনকারীর বয়স ৬০ বছর হলে একসাথে পাবেন ৪৫ লাখ টাকা। এছাড়া পেনশন হিসেবে পাবেন মাসিক 45,000 টাকা। (NPS Calculator)

Advertisement

অবশেষে পশ্চিমবঙ্গে 3% ডিএ ঘোষণা, 2021 সাল থেকে ইফেক্ট পাবেন

বিশেষত মহিলাদের ভবিষ্যত জীবন আরো সুরক্ষিত করতে ও তাদের আত্মনির্ভর করতে এই স্কিম। এই স্কিমে টাকা সঞ্চয় করার ক্ষেত্রে কোনো অসুবিধে যাতে না হয় তারও ব্যবস্থা করা হয়েছে। সেই অনুযায়ী আবেদনকারী পেয়ে যাবেন একজন ফান্ড ম্যানেজার। যিনি আবেদনকারীর রোজগারের মাধ্যমে জমানো অর্থের দেখাশোনা করবেন। (NPS Calculator)

Advertisement

এই সংক্রান্ত অন্যান্য খবরের আপডেট পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।
Written by Manika Basak.

Ads

আগামী সপ্তাহে বিপুল সংখ্যক নতুন শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *