NSDL Scholarship 2023 – স্কুল এবং কলেজ পড়ুয়াদের কেন্দ্রীয় সংস্থা দিচ্ছে 10000 টাকা। যোগ্যতা এবং আবেদন পদ্ধতি জেনে নিন।

পড়াশোনা শিখে নিজেদের একটা ভালো কেরিয়ার গড়া (NSDL Scholarship 2023) প্রতিটি ছাত্রছাত্রীদের লক্ষ্য থাকে। ছোটোবেলা থেকেই তারা বুকে এই স্বপ্ন নিয়ে বেড়ে ওঠে যে বড়ো হয়ে কি হবে। তবে অনেক ক্ষেত্রেই তাদের এই স্বপ্ন হারিয়ে যায়। কারণ অসহায় দরিদ্র মানুষদের পক্ষে তাদের সন্তানদের লেখাপড়ার বিশাল খরচ চালিয়ে ওঠা সম্ভব হয় না। এইসকল ছাত্রছাত্রীদের পাশে দাঁড়ানোর জন্য ইতিমধ্যেই বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থা অনেক ধরণের পদক্ষেপ গ্রহণ করেছে।

Advertisement

NSDL Scholarship 2023

যেমন শিক্ষার্থীদের পড়াশোনার খরচ খরচায় সহায়তার জন্য বিভিন্ন প্রকল্প এবং স্কলারশিপ সরকার চালু করেছে। কেন্দ্রীয় সরকারের একাধিক স্কলারশিপ এর নাম এক্ষেত্রে উল্লেখযোগ্য। এর মধ্যে অন্যতম হলো NSDL স্কলারশিপ। সর্বনিম্ন অষ্টম থেকে শুরু করে উচ্চ মাধ্যমিক পাস সকল ছাত্র-ছাত্রীরা যারা এরপর কোন উচ্চতর শিক্ষা অথবা প্রশিক্ষণ অনুসরণ করতে ইচ্ছুক, তাদের সকলকে এই স্কলারশিপ দেওয়া হয়।

NSDL Scholarship e স্কলারশিপ এর মাধ্যমে সর্বোচ্চ ১০ হাজার টাকা পর্যন্ত সুবিধা পাওয়া যায় বছরে। সরকার কর্তৃপক্ষ মারফত জানা গেছে, আবারও নাকি এই স্কলারশিপের জন্য আবেদন গ্ৰহণ করার কাজ শুরু করা হয়েছে। খুব বেশিদিন কিন্তু এই আবেদন প্রক্রিয়া চলবে না। তাই আগে থাকতেই আবেদন সম্পন্ন করুন। NSDL Scholarship স্কলারশিপের বিভিন্ন বিষয় নিয়ে নীচে আলোচনা করা হলো।

Ads

NSDL Scholarship কি?

NSDL Scholarship হলো একটি আধা সরকারি স্কলারশিপ। NSDL হল একটি ই-গভর্নেন্স ইনফ্রাস্ট্রাকচার সংস্থা, যেটি সরকারের সঙ্গে যৌথ উদ্যোগে এই কাজ শুরু করেছে। এই স্কলারশিপের মাধ্যমে প্রতিবছর অষ্টম পাস থেকে শুরু করে উচ্চ মাধ্যমিক পাস, স্নাতক পড়ুয়া, স্নাতকোত্তর অথবা আরও উচ্চতর শিক্ষা অনুসরণকারী প্রার্থীদের বার্ষিক ১০০০০ টাকা পর্যন্ত স্কলারশিপ প্রদান করা হয়। যার দ্বারা উপকৃত হয় লক্ষ লক্ষ দরিদ্র মেধাবী শিক্ষার্থীরা।

Advertisement

কারা কত টাকা পাবেন?

১. অষ্টম শ্রেণী ও নবম শ্রেণী ২৫০০ টাকা
২. দশম শ্রেণী ৩৫০০ টাকা
৩. একাদশ ও দ্বাদশ শ্রেণী ৫০০০ টাকা
৪. B.A, B.Com, B.SC, B.M.S, B.B.A, M.Sc, M.A., M.Com বছরে ১২০০০ টাকা।

Advertisement

আবেদন করার জন্য প্রয়োজনীয় যোগ্যতা সমূহ

১. NSDL Scholarship স্কলারশিপে আবেদন করার জন্য আবেদনকারীদের অবশ্যই সরকার স্বীকৃত কোন প্রতিষ্ঠান থেকে আগের ক্লাসের পরীক্ষায় অন্তত ৬০ শতাংশ নম্বর সহ উত্তীর্ণ হয়ে থাকতে হবে।
২. এরপর ছাত্র-ছাত্রীদের অবশ্যই কোন উচ্চতার শিক্ষা অথবা প্রশিক্ষণ যে কোন একটি অনুসরণ করতে হবে।
৩. তাদের পরিবারের বার্ষিক আয় অবশ্যই ৩ লক্ষ টাকার নিচে হতে হবে।
৪. ছাত্র-ছাত্রীদের পূর্ণ সময়ের রেগুলার কোর্সে পড়াশোনা করতে হবে।

Ads

স্কলারশিপে আবেদন করার পদ্ধতি

এই স্কলারশিপে আবেদন করতে হবে অনলাইন মারফত। এর জন্য প্রথমে,
১. আগ্রহী আবেদনকারীদের NSDL বিদ্যাসারথি বৃত্তির অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করতে হবে।
২. হোমপেজের ডানদিকে ‘SIGN UP’ বোতামে ক্লিক করে তাদের স্কলারশিপ পোর্টালে সাইন আপ করতে হবে ।
৩. প্রার্থীকে নাম, মোবাইল নম্বর, ইমেল আইডি, পাসওয়ার্ড ইত্যাদি প্রদান করে নিবন্ধনের মাধ্যমে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে।

৪. আবেদনকারীর নিবন্ধন প্রক্রিয়া সম্পূর্ণ করতে ‘Submit’ বোতামে ক্লিক করতে হবে।
৫. সফল নিবন্ধনের পরে, আবেদনকারীর নিবন্ধিত ইমেল ঠিকানায় একটি সক্রিয়করণ লিঙ্ক পাঠানো হয়। যদি অ্যাক্টিভেশন লিঙ্কটি স্প্যাম/জাঙ্ক মেইলেও না পাওয়া যায়, তাহলে আবেদনকারীকে grievance@vidyasaarathi.co.in- এ একটি ইমেল পাঠাতে হবে বা কাস্টমার কেয়ার নম্বর 022-40904484-এ কল করতে হবে।

৬. আবেদনকারীকে এখন ইমেল আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে NSDL স্কলারশিপ লগইন পোর্টালে লগ ইন করতে হবে।
৭. প্রার্থীকে বিদ্যাসারথি পোর্টালে উপলব্ধ প্রাসঙ্গিক স্কিমগুলি অনুসন্ধান করতে হবে এবং নির্দিষ্ট স্কলারশিপ স্কিমের জন্য আবেদন করতে হবে।

৮. এরপর NSDL Scholarship স্কলারশিপের আবেদনপত্রে সমস্ত প্রয়োজনীয় তথ্য সঠিকভাবে এন্টার করতে হবে।
৯. অবশেষে, আবেদনকারীকে সমস্ত সমর্থনকারী নথি আপলোড করতে হবে এবং NSDL বিদ্যাসারথি বৃত্তি আবেদন প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে ‘Submit’ এ ক্লিক করতে হবে।
১০. এরপর নিজের আবেদন পত্রের একটি হার্ডকপি প্রিন্ট বের করে নিন।

Click Here

প্রয়োজনীয় নথি সমূহ

১. আবেদনকারীর একটি রঙিন পাসপোর্ট সাইজ ছবি এবং সিগনেচার।
২. আধার কার্ড বা ভোটার কার্ড বা প্যান কার্ড ইত্যাদি যে কোন একটা পরিচয়পত্র।
৩. প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার মার্কশিট এবং সার্টিফিকেট।
৪. বর্তমান কোর্সে ভর্তির রিসিপ্ট কপি।
৫. বয়সের প্রমাণপত্র হিসেবে আধার কার্ড বা বার্থ সার্টিফিকেট বা মাধ্যমিকের অ্যাডমিট কার্ড।
৬. পরিবারের বার্ষিক আয়ের একটি ইনকাম সার্টিফিকেট।

আরও পড়ুন, একজন পড়ুয়া একসঙ্গে কতগুলো স্কলারশিপে আবেদন করতে পারবে, নিয়ম না মানলে আবেদন পত্র বাতিল করা হবে

আবেদনের গুরুত্বপূর্ণ তারিখ

সংস্থার প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী জানা যাচ্ছে, NSDL Scholarship স্কলারশিপে আবেদনের জন্য নির্দিষ্ট প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে গত 29/09/2023 থেকে। আবেদন গ্ৰহণ করা হবে 29/10/2023 পর্যন্ত। আগ্রহী শিক্ষার্থীদের অনুরোধ করা হচ্ছে এ ব্যাপারে বিশদে জানার জন্য নিয়মিতভাবে কর্তৃপক্ষের নির্দিষ্ট অফিসিয়াল ওয়েবসাইটে চোখ রাখতে।
Written by Nabadip Saha.

Ration Card থাকলেই পরিবারের কন্যা সন্তান পাবে 1 লাখ টাকা। নরেন্দ্র মোদীর নতুন প্রকল্প।

Leave a Comment

Advertisement