রেশন কার্ড গ্রাহকদের সুখবর, রেশন না নিলে এবার থেকে ব্যাংক অ্যাকাউন্টে ঢুকবে টাকা।

রেশন কার্ড গ্রাহকদের জন্য গুরুত্বপূর্ণ খবর। এবার থেকে সরাসরি ব্যাংক একাউন্টে টাকা দেবে সরকার। যার মাধ্যমে অতিরিক্ত চাল কিনতে পারবেন ওই Ration Card গ্রাহকেরা। কাদের জন্য এই সুবিধা ঘোষণা হয়েছে। কত টাকা পাবেন, এক নজরে দেখে নিন।

Advertisement

রেশন কার্ড থাকলে ব্যাংক একাউন্টে টাকা দেবে সরকার

বিধানসভা নির্বাচনের আগে কর্ণাটক কংগ্রেস রাজ্যের জনগণকে প্রতিশ্রুতি দিয়েছিল, রাজ্যের ক্ষমতায় আসলে তারা প্রতিটি পরিবারে 10 কেজি করে বিনামূল্যে অতিরিক্ত চাল (Free 10kg Rice) দেবে। তার মধ্যে ৫ কেজি চাল কেন্দ্রীয় সরকার দেবে, বাকি ৫ কেজি চাল রাজ্য সরকার দেবে। তাই সেখানে কর্ণাটক সরকার বর্তমানে সিদ্ধান্ত নিয়েছে ৫ কেজি চালের দরুন ১৭০ টাকা Ration Card হোল্ডারদের ব্যাংক একাউন্টে সরাসরি ট্রান্সফার করে দেওয়া হবে।

কর্ণাটক বিধানসভা নির্বাচনের আগে কংগ্রেস সরকার তাদের প্রতিশ্রুতি মতো এবার রাজ্যের বিপিএল পরিবারকে অতিরিক্ত চাল কেনার জন্যই এই টাকা সরাসরি ব্যাংক একাউন্টে দিতে চলেছে। ৫ কেজি চাল ৩৪ টাকা কিলো দরের হিসাবে 170 টাকা Ration Card হোল্ডারদের পরিবারের প্রধানের ব্যাংক (170 Rs Transfer Ration Card Holder Bank Account) একাউন্টে ট্রান্সফার করা হবে। তবে সেই একাউন্টেই টাকা ট্রান্সফার করা যাবে, যে রেশন গ্রাহকদের ব্যাংক একাউন্টের সঙ্গে আধার কার্ডের লিংক (Aadhaar Ration Link) করা আছে।

Ads

রেশন কার্ড আধার লিংক

এই মুহূর্তে কর্ণাটক সরকারের তথ্য অনুযায়ী, অন্ন ভাগ্য যোজনার অন্তর্গত রেশন কার্ড ধারীরা এই ৫ কেজি অতিরিক্ত চালের দরুন ১৭০ টাকা করে ব্যাংক একাউন্টে (Karnataka Government Starts Anna Bhagya Scheme) পাবেন। অন্ন ভাগ্য যোজনার অধীনে প্রায় ৯৯% রেশন কার্ড হোল্ডারের আধারের সঙ্গে রেশন কার্ড লিংক সম্পন্ন হয়েছে।

Advertisement

আরও পড়ুন, পশ্চিমবঙ্গের ছাত্র ছাত্রীদের জন্য সেরা ৫ টি সরকারি স্কলারশিপ। আবেদন করলেই টাকা পাবেন।

কারা টাকা পাবেন?

পাশাপাশি, ১.০৬ কোটি রেশন কার্ড হোল্ডাররা তাদের ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে আধার লিংক সম্পন্ন করেছেন। সেই ব্যাঙ্ক অ্যাকাউন্ট সক্রিয় রয়েছে। কর্ণাটকের 22 লক্ষ বিপিএল পরিবার যারা দারিদ্র সীমার নিচে বসবাস করেন, তাদের জন্যই কংগ্রেস সরকারের তরফে এই ৫ কেজি অতিরিক্ত চালের দরুন ১৭০ টাকা করে ব্যাংক একাউন্টে দেওয়া হবে। এই মুহূর্তে সকল দারিদ্র সীমার নিচে বসবাসকারী বিপিএল পরিবার এই টাকা পাবেন। তবে যাদের ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করা নেই, তারা এক্ষুনি এই টাকা পাবেন না।

Advertisement
PM Awas Yojana বা আবাস যোজনার টাকা

কর্ণাটক বিধানসভা নির্বাচনের আগে কংগ্রেস রাজ্যবাসীকে প্রতিশ্রুতি দেয়, তারা ক্ষমতায় এলে রাজ্যের দারিদ্র্যসীমার নিচে বসবাসকারী বিপিএল পরিবারের জন্য অন্ন ভাগ্য যোজনার অধীনে অতিরিক্ত ১০ কেজি করে চাল সরবরাহ করবে। তার মধ্যে ৫ কেজি চাল কেন্দ্রীয় সরকার দেবে, আর ৫ কেজি চাল ৩৪ টাকা দরের হিসাবে রাজ্য সরকার ১৭০ টাকা সরাসরি ওই রেশন কার্ডের পরিবারের প্রধানের ব্যাংক একাউন্টে ট্রান্সফার করে দেবে।

Ads

আরও পড়ুন, পুরনো 10 টাকার নোট কাছে আছে? লাখ টাকায় বিক্রয়ের সুযোগ।

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement