রাজ্য সরকারি কর্মীদের DA বৃদ্ধির অর্ডার, কত টাকা বাড়ছে, ভালো করে হিসাব টা বুঝে নিন।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের বকেয়া DA বৃদ্ধির একেবারে পাকাপাকি অর্ডার তো প্রকাশ পেল গত 24শে ফেব্রুয়ারি তবে, কাদের বাড়বে কত টাকা তা বুঝে নেওয়া দরকার। প্রায় 2 বছর পর রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি পেতে চলেছে। এক্ষেত্রে পেনশনারদেরও কি বাড়বে বেতন, কি আছে সরকারি স্মারকলিপিতে এই বিষয়ে কি উঠে আসছে – এই সমস্ত বিষয়েই আজকের আলোচনা। চলুন তবে হিসেব টা বুঝে নেওয়া যাক এই প্রতিবেদনে।

Advertisement

রাজ্য সরকারি কর্মীদের বকেয়া DA হিসেবে প্রাপ্তি বেতনের হিসেব জেনে রাখুন।

রাজ্য সরকার তার কর্মীদের কথা চিন্তা করে রাজ্যে দীর্ঘ প্রায় 2 বছর পর ফের 3% মহার্ঘ ভাতা বৃদ্ধির ‘Memorandum’ প্রকাশ করল গত 24শে ফেব্রুয়ারি তারিখে। সেক্ষেত্রে রাজ্য সরকারি কর্মচারী এবং সরকারি সাহায্যপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান গুলির সমস্ত কর্মচারী, অন্যান্য সরকারি দপ্তর, পঞ্চায়েত কর্মী, পুরসভা কর্মীদের মহার্ঘ ভাতা দেওয়ার কথা বলা হয়েছে। সেক্ষেত্রে পেনশনভোগী অথবা তাদের পরিবারদের মহার্ঘ ভাতা প্রাপ্তির কথা উল্লেখ করা হয়েছে।

এই মহার্ঘ ভাতা বর্তমানে 3% বৃদ্ধি পেয়ে সব মিলিয়ে দাঁড়াবে 6 শতাংশে। অপরদিকে এই বকেয়ার দাবীতেই কোলকাতার বুকে প্রায় মাস খানেক ধরে চলছে আন্দোলন, অনশন। সেক্ষেত্রে তাদের দাবী তারা পরিষ্কার করে জানিয়ে দিয়েছেন যে, কেন্দ্রের হারে বকেয়া মহার্ঘ ভাতা তাদের মিটিয়ে দিতে হবে। তার সাথে সাথে রাজ্যের সমস্ত শূন্য পদে স্বচ্ছ নিয়োগ করতে হবে। এই নিয়ে তারা ইতিমধ্যেই রাজ্যে 48 ঘণ্টার কর্মবিরতির কর্মসূচি সফল করেছেন, এমনটাই দাবী করেছেন সংগঠনের নেতৃত্ব।

Ads

বিগত পঞ্চম বেতন কমিশনের সময়সীমা অতিক্রান্ত হবার পর রাজ্যে চালু হয়েছে ষষ্ঠ বেতন কমিশন। তবে সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা মিলত মাত্র 3% হারেই। তবে এবারে তা আরও 3% বাড়িয়ে করা হচ্ছে 6 শতাংশ। রাজ্য সরকারি কর্মীদের প্রতি বছর 1 বার করে Yearly Increment হলেও পেনশনভোগীদের ক্ষেত্রে বেতন বৃদ্ধির একমাত্র মাধ্যম এই মহার্ঘ ভাতা বৃদ্ধি। দ্রব্যমূল্যের বাজারে রাজ্য সরকারের অধীনে থাকা পেনশনার্সদের জন্য এই 3% বৃদ্ধি বিশেষ গুরুত্ব রাখলেও বকেয়ার পাহাড় বিশাল।

Advertisement

এবারে জেনে নেওয়া যাক, বেতন সরকারি কর্মচারীদের DA এবারে 6% হলে বেতন কতটা বাড়বে! এই বিষয়ে উদাহরণ দিয়ে সবটা জেনে নেওয়া যাক। রাজ্য সরকারি কর্মচারীদের বেতনের মূল অংশ বা মূল বেতন হচ্ছে বেসিক। এই বেসিকের ওপরে ভিত্তি করেই সরকারি কর্মীদের বেতনের হিসেব করা হয়ে থাকে। সেক্ষেত্রে এই বেসিক বেতনের সাথে যুক্ত হয়ে থাকে বিভিন্ন ভাতা। সেক্ষেত্রে মহার্ঘ ভাতা, বাড়ি ভাড়া ভাতা যুক্ত হয়। বিগত পঞ্চম বেতন কমিশনে রাজ্যের সরকারি কর্মীদের House Rent Allowance অর্থাৎ HRA মিলতো 15 শতাংশ।

Advertisement

সেই বাড়ি ভাড়া ভাতা 3% কমিয়ে 15% থেকে থেকে করা হয়েছিল 12 শতাংশ। ষষ্ঠ বেতন কমিশনে সেই সাথে সাথে 3% মহার্ঘ ভাতা ঘোষণা করা হয়েছিল। সুতরাং হিসেবে নতুন কোন মহার্ঘ ভাতাই পাচ্ছিলেন না সরকারি কর্মীরা। এক্ষেত্রে শুধুমাত্র প্রাপ্ত 3% এর নামান্তর হয়েছিল। এবারে ধরা যাক কোন একজন সরকারি কর্মীর বেসিক বেতন 25 হাজার টাকা। সেক্ষেত্রে তার বেতনের একটি হিসেব জেনে নেওয়া যাক, মোট বেতন কত হবে।

Ads

হোলির আগে ফিটমেন্ট ফ্যাক্টর, বড়ো সুখবর পেতে চলেছেন সরকারি কর্মীরা। বিস্তারিত দেখুন।

25 হাজার টাকা বেসিক বেতন হলে তার সাথে আগামী 1লা মার্চ, 2023 থেকে যুক্ত হবে DA. 6% DA যুক্ত করা হলে মহার্ঘ ভাতা বাবদ তিনি পাবেন, মাত্র 1500 টাকা, যা আগে পেতেন এর অর্ধেক অর্থাৎ 750 টাকা। অর্থাৎ, যেই সরকারি কর্মীদের বেসিক ছিল 25 হাজার টাকা, তার বেতন বৃদ্ধি হবে মাত্র 750 টাকা। বাকি হিসেব গুলি একই রকম থাকবে। অর্থাৎ আগের মতোই বেসিকের 12% হিসেবে মিলবে বাড়ি ভাড়া ভাতা। এই বৃদ্ধি হচ্ছে ষষ্ঠ বেতন কমিশনের হিসেবে। কিন্তু আন্দোলনকারীদের আন্দোলনের মুখ্য দাবী পঞ্চম বেতন কমিশনের বিপুল বকেয়া মহার্ঘ ভাতা।

রাজ্য সরকারি কর্মীদের মন পেতে নবান্নের বড় ঘোষণা, বকেয়া ডিএ ইস্যুতে সুখবর কর্মী মহলে।

আগামী 10ই মার্চ তারিখে সারা রাজ্য জুড়ে ধর্মঘটের ডাক।মাধ্যমিক পরীক্ষার কারণে আন্দোলনের এই পদক্ষেপ সামান্য পেছলেও কর্মীদের অনশন এবং ধর্না অব্যহত। সরকারি কর্মীদের বকেয়া মহার্ঘ ভাতা মেটাতে সরকার বারংবার কেন্দ্রের কাছে পাওনা বকেয়ার কথা উল্লেখ করেছেন। তবে সেই বকেয়াতে কি সরকারি কর্মীদের বকেয়া মহার্ঘ ভাতা মিটবে, প্রশ্ন সরকারি কর্মী মহলে। এমন আরও নানা আপডেট পেতে দেখতে থাকুন সুখবর বাংলা। ধন্যবাদ।
Written by Mukta Barai.

সম্পাদক

Leave a Comment

Advertisement