প্যান কার্ড

প্রত্যেক অর্থবর্ষ শেষ হয় প্রতি বছর ৩১শে মার্চ তারিখেই। এবারে প্যান কার্ড সহ অন্যান্য কার্ডের লিংক, ব্যাংক, গ্যাসের দাম, পেট্রোল, ডিজেল সহ বেশ অনেক কিছুতে আসতে চলেছে একাধিক বদল যা সাধারণ মানুষের পকেটে বিশেষ চাপ সৃষ্টি করতে চলেছে। আগে থেকে জেনে না রাখলে পড়তে পারেন নানা রকমের সমস্যায়। অধিকাংশ বিষয়ই অর্থকে কেন্দ্র করে। তাই আগে থেকে প্রতিবেদন দেখে সতর্ক হয়ে যান।

Advertisement

প্যান কার্ড, ব্যাংক সংক্রান্ত সমস্ত পরিবর্তন গুলি একে একে জানা দরকার।

এপ্রিল থেকে কোন কোন নিয়ম বাধ্যতামূলক করা হচ্ছে, একে একে জেনে নেওয়া যাক। আগামী পয়লা এপ্রিল থেকেই শুরু হচ্ছে নতুন আর্থিক বছর। বেশ কিছু পুরোনো নিয়ম বদলে যাবে নতুন অর্থবর্ষে আবার তেমনই কিছু নতুন নিয়ম লাগু করা হবে। এক ঝলকে দেখে নিন কী কী বদলে যাচ্ছে 1 এপ্রিল থেকে।

1. প্যান আধার লিঙ্ক:-
কেন্দ্রীয় আয়কর দফতর ইতিমধ্যেই বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে 30 জুনের মধ্যে সকল দেশবাসীকে তাদের আধারের সাথে প্যান কার্ড লিঙ্ক করিয়ে নিতে। যত তাড়াতাড়ি সম্ভব এই দুটি সংযুক্ত করিয়ে নিন। নাহলে প্যান কার্ড নিষ্ক্রিয় করে দেওয়া হবে।

Ads

2. 6 ডিজিটের হলমার্ক গয়না:-
18 জানুয়ারি গ্রাহকদের স্বার্থে সরকারের তরফে নিয়ম জারি করে বলা হয়েছিল, পয়লা এপ্রিল থেকে গহনা বিক্রেতাদের 6 অঙ্কের সংখ্যা যুক্ত সোনার গয়না বিক্রি করতে হবে। 6 অঙ্কের HUID ছাড়া এপ্রিল থেকে আর সোনার গয়না বিক্রি করা যাবে না।

Advertisement

3. ব্যাঙ্ক বন্ধ থাকবে:-
এপ্রিলে প্রায় 15 দিন মত ব্যাংক বন্ধ থাকবে। কারণ এপ্রিল মাসে বেশ কয়েকটি অনুষ্ঠান হতে চলেছে একাধিক রাজ্যে। ফলত রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানিয়েছে, অনুষ্ঠানের দিনগুলি এবং দ্বিতীয় ও চতুর্থ শনিবার এবং রবিবারগুলিতে ব্যাঙ্ক বন্ধ থাকবে।

Advertisement

4. গ্যাসের দাম বৃদ্ধি:-
সাধারণত প্রতি মাসের 1 তারিখে দেশের তেল কোম্পানিগুলি গ্যাসের দাম পরিবর্তন করার ব্যাপারে সিদ্ধান্ত নেয়। একই কারণে এপ্রিল মাসের প্রথম দিনেও গ্যাসের দামে পরিবর্তন আসতে পারে। এই মাসে খানিকটা বৃদ্ধি পেতে পারে গ্যাসের দাম।

Ads

বিরাট ঘোষণা বন্ধন ব্যাংকের, ফিক্সড ডিপজিটে পাবেন সর্বোচ্চ সুদ, ঝড়ের গতিতে বাড়বে টাকা।

5. ডিম্যাট অ্যাকাউন্টে নমিনি:-
পয়লা এপ্রিল থেকে ডিম্যাট অ্যাকাউন্টে নমিনি থাকা আবশ্যক করে দেওয়া হয়েছে। আপনি যদি শেয়ার বাজারে বিনিয়োগ করেন বা ভবিষ্যতে করার পরিকল্পনা তৈরী করে থাকেন, সেক্ষেত্রে আপনাকে এই বিষয়টি খেয়াল রাখতে হবে। অ্যাকাউন্টের নমিনি না থাকলে বিভিন্ন সমস্যা দেখা যেতে পারে, এমনকি গ্রাহকদের অ্যাকাউন্ট বাতিলও করে দেওয়া হতে পারে। সেবি ইতিমধ্যেই এই নিয়ে সার্কুলার জারি করেছে।

প্যান আধার লিঙ্ক এর সময়সীমা বাড়লো, ফ্রিতে করতে পারবেন? নতুন ঘোষণায় সবাই খুশি।

6. প্রিমিয়াম বৃদ্ধি:-
কেন্দ্রীয় সরকার মার্চ মাসেই ঘোষণা করেছে, এবার থেকে গ্রাহকদের বীমা নিতে গেলে বিনিয়োগের পরিমাণ বাড়াতে হবে। এক্ষেত্রে গ্রাহক যদি 5 লক্ষ টাকার বেশি বার্ষিক প্রিমিয়াম পলিসি কিনতে চান, তাহলে তাঁদের আয়ের উপরে কর দিতে হবে সরকারকে। অর্থাৎ নতুন অর্থবর্ষে জনগণের খরচ যে বাড়ছে, তা সহজেই অনুমেয়।
Written by Parna Banerjee.

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *