মহার্ঘ ভাতা বেতনবৃদ্ধি (Pay Commission DA)

নতুন বছর পড়ার আগেই সরকারী কর্মীদের জন্য সুখবর। মাস পয়লার আগের দিনই DA ঘোষণা করলো Pay Commission. এর ফলে উপকৃত হবেন আরও ৭ লাখ সরকারী কর্মী। সম্প্রতি কেন্দ্র সরকার ডিএ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়ায়, তাদের ঘোষণার আগেই আরেকটি রাজ্য DA ঘোষণা করলো।

Advertisement

7th Pay Commission DA Announcement:

7th Pay Commission বা সপ্তম বেতন কমিশনের অধীনে এবার মহার্ঘ ভাতা সরকারি কর্মচারীদের ব্যাংক একাউন্টে ঢুকতে চলেছে। দীর্ঘদিন ধরেই সরকারি কর্মচারীরা এই DA এর জন্য অপেক্ষা করছিলেন। ফলে আগামী বছর মার্চের মধ্যেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা দীর্ঘদিন ধরে যে মহার্ঘ ভাতার জন্য অপেক্ষায় ছিলেন সেই অপেক্ষার এবার অবসান হতে চলেছে।

সুত্র মারফত জানা যাচ্ছে, কেন্দ্রীয় সরকারী কর্মচারীরা তাদের আরেরবার DA বৃদ্ধির খবর পেয়ে যেতে পারেন মার্চ মাসের মধ্যে। তাছাড়া পেনশনভোগীদের জন্যও বাড়ানো হবে এই DA কেন্দ্রীয় সরকার সরকারি কর্মচারীদের জন্য জানুয়ারি এবং জুলাই এই দুই মাসে Dearness Allowance সংশোধন করে থাকেন অর্থাৎ বছরে দুইবার মহার্ঘ ভাতা দেওয়া হয়। সরকারি কর্মচারীদের জন্য ৩ থেকে ৫ শতাংশ পর্যন্ত DA এবার কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের বৃদ্ধি হতে পারে বলেই জানা যাচ্ছে।

Ads

পশ্চিমবঙ্গের ডিএ আপডেট পেতে এখানে ক্লিক করুন

সংসদে এক প্রশ্নের জবাবে কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী জানান, সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের ১৮ মাসের বকেয়া ডিএ (Pay Commission Arrear DA) মিটিয়ে দেওয়ার জন্য বিভিন্ন সরকারি কর্মচারী সংগঠন দাবি করেছে। DA বন্ধ করা হয়েছিল করোনার সময় আর্থিক বোঝা কমানোর জন্য। ২০২০- ২১ আর্থিক বছরে সেই আর্থিক চাপ শুধু থেমে থাকেনি। সেই মুহূর্তে DA দেওয়ার সিদ্ধান্ত মোটেই বাস্তবিক নয়।

Advertisement

অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে গেল শিক্ষক বদলি প্রক্রিয়া। পশ্চিমবঙ্গ শিক্ষা দপ্তরের জরুরী নির্দেশ।

পরবর্তীতে ২০২২ সালের সেপ্টেম্বর মাসে এই DA বৃদ্ধি করে কেন্দ্রীয় সরকার। যার ফলে প্রায় ৪৮ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং ৬৮ লক্ষ পেনশনভোগী উপকৃত হন। ৪ শতাংশ ডিএ বৃদ্ধির কথা ঘোষণা করেছিল কেন্দ্র। বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ৩৮% DA পান।

Advertisement

অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে গেল শিক্ষক বদলি প্রক্রিয়া। পশ্চিমবঙ্গ শিক্ষা দপ্তরের জরুরী নির্দেশ।

এদিকে গতকাল শুক্রবার ৪% DA ঘোষণা করলো ওড়িশা রাজ্য সরকারের Pay Commission. সাড়ে সাত লক্ষ রাজ্য সরকারী কর্মী ও ১০ লক্ষ পেনশন ভোগী এই DA ও TI এর সুবিধা পাবেন। ৩০শে ডিসেম্বর ঘোষণা করলেও এই ডিএ তারা পহেলা জুলাই ২০২২ থেকে পাবেন। এবং এই ৬ মাসের এরিয়ার ৩ ধাপে স্যালারি একাউন্টে পাবেন।

Ads
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *