DA Notification

রাজ্যে সরকারি কর্মীদের DA Notification – এর বিরুদ্ধে Pen-Down কর্মসূচী জারি রাজ্যে। রাজ্য সরকারি কর্মীদের 41টি সংগঠনের সম্মিলিত সংগঠন, “সংগ্রামী যৌথ মঞ্চ” আজ আবার আন্দোলন সক্রিয় করার ডাক দিয়েছে সারা রাজ্যে। আজকের DA Pen-Down এর মুখ্য উদ্দেশ্য এবং সম্পূর্ণ কর্মসূচী সম্পর্কে আজকের প্রতিবেদনে জেনে নেওয়া যাক।

Advertisement

6th Pay Commission – এর নতুন DA Notification এর প্রতিবাদে DA Pen-Down.

6th Pay Commission – এর আওতায় রাজ্য সরকারি কর্মীদের উদ্দেশ্যে রাজ্য সরকারের ফিন্যান্স দপ্তর থেকে মহার্ঘ ভাতা দেবার নির্দেশিকা জারি করা হয়েছে। সম্প্রতি রাজ্য বাজেট ঘোষণার সাথে সাথেই রাজ্যের সরকারি কর্মীদের 3% হারে নতুন করে ডিএ দেবার কথা ঘোষণা করেন রাজ্যের অর্থমন্ত্রী। আর এই নিয়ে রাজ্য সরকারি কর্মীদের আন্দোলনের অংশ হিসেবে DA Pen-Down জারি।

সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা সংক্রান্ত নতুন করে DA Notification জারি করে 3% হারে মহার্ঘ ভাতা দেবার ঘোষণা করা হয়েছে। সেক্ষেত্রে পূর্বে রাজ্যে সরকারি কর্মীদের প্রাপ্য DA ছিল 3%. এবারে আগামী মার্চ থেকে তা হবে একত্রে 6 শতাংশ। কিন্তু রাজ্যের নোটিফিকেশনে 6% দেখানোর ফলে সরকারি কর্মীরা তার প্রতিবাদে আজ দুপুর 2.00 PM থেকে 4.00 PM পর্যন্ত Pen-Down ঘোষণা করেছে সংগ্রামী যৌথ মঞ্চ।

Ads

তাদের দাবী, “বিভ্রান্তিমূলক DA Notification এর প্রতিবাদে আজ বেলা 2-4টা পর্যন্ত কর্মবিরতি” করার সিদ্ধান্ত নিয়েছে সংগঠন। গত পঞ্চম বেতন কমিশনের হিসেবে বকেয়া মহার্ঘ ভাতা প্রাপ্তির দাবীতে কোলকাতা শহীদ মিনার এলাকায় আন্দোলন 1 মাস অতিক্রান্ত। সাথে সাথে চলছে অনশন কর্মসূচী। আগামী 10ই মার্চ রয়েছে ধর্মঘটের ডাক।

Advertisement

আগামী 10ই মার্চের আগেই বড় সিদ্ধান্তে সংগ্রামী যৌথ মঞ্চ। বিস্তারিত দেখুন।

বকেয়া DA না মেটায় তারা আগামী পঞ্চায়েত নির্বাচনে অংশ নেবেন না বলেও হুঁশিয়ারি দিয়েছেন। রাজ্যের নির্বাচন কমিশন এবং রাজ্যের মুখ্য সচিবকে চিঠি পাঠিয়ে নিজেদের অবস্থান এবং সিদ্ধান্ত সম্পর্কে জানিয়েছেন তারা। আগামী 5ই মার্চে কোলকাতা ময়দানে বিক্ষোভ প্রদর্শনের ডাক দিয়েছেন এই আন্দোলনকারীরা।

Advertisement

এই নতুন DA Notification সংক্রান্ত বিভ্রান্তির প্রতিবাদ করা হচ্ছে তাদের পক্ষ থেকে। ওপর দিকে কোলকাতা হাইকোর্টের দেওয়া নির্দেশ অনুসারে রাজ্য তার সরকারি কর্মীদের বকেয়া মহার্ঘ ভাতা মেটায় নি। রাজ্য সরকার এই বিষয়ে SLP এর মামলা করেছে মহামান্য সুপ্রিম কোর্টে যার শুনানি আছে মার্চেই। মামলা গৃহীত হবে না খারিজ, সেদিকেই তাকিয়ে আছে রাজ্যের সরকারি কর্মীরা।

Ads

পশ্চিমবঙ্গে DA না দেওয়ায় পুরষ্কার পেলেন রাজ্যের নেতা মন্ত্রীরা, অভিনব কায়দায় প্রতিবাদ জানালেন ডিএ আন্দোলনকারীরা।

DA Notification সংক্রান্ত এমন আরও নতুন নতুন আপডেট পেতে দেখতে থাকুন সুখবর বাংলা। রাজ্য সরকারের করা নতুন DA Notification অনুসারে সরকারি কর্মীদের 3% DA বৃদ্ধি হয়ে মোট প্রাপ্তি হচ্ছে 6% হারেই। কেন্দ্রের AICPI অনুসারে দেওয়া মহার্ঘ ভাতা বর্তমানে 38 শতাংশ। কর্মীদের বকেয়া সেই হিসেবে 32 শতাংশ। আন্দোলন কতটা ফলপ্রসু হয় সেদিকে নজর রয়েছে সকলের। ধন্যবাদ।
Written by Mukta Barai.

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *