Pension Scheme sbi

Pension Scheme সংক্রান্ত বিশেষ আপডেট নিয়ে এসেছে ভারতের সর্ব বৃহৎ জনপ্রিয় ব্যাংক SBI. বর্তমানে গ্রাহকদের উদ্দেশ্যে আনা বিভিন্ন প্ল্যানের মধ্যে এই প্ল্যান বিশেষ লাভজনক। একটি নির্দিষ্ট বয়সের পর প্রত্যেকটি মানুষই তার কর্মক্ষমতা হারাতে থাকায় একটি নিশ্চিত মাসিক আয়ের সংস্থানের খোঁজ করে থাকে। তবে সেক্ষেত্রে SBI তার গ্রহকদের থেকে ভরসা লাভ করতে সক্ষম হয়েছে। চলুন এই বিষয়ে জেনে নেওয়া যাক।

Advertisement

SBI Pension Scheme সংক্রান্ত সব বিষয় জেনে আবেদন করতে পারেন।

Pension Scheme প্রত্যেকের জীবনেই বেশ কার্যকরী। চাকরী জীবন থেকে অবসর নেবার পর পেনশনই হল প্রবীণ নাগরিকদের একমাত্র সহায়-সম্বল। তবে এবার পেনশনাররা যাতে একটি চাপমুক্ত অবসর জীবন কাটাতে পারেন, তার জন্য একটি বিশেষ স্কিম নিয়ে এসেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তথা SBI. যেখানে মাত্র ৫ লাখ টাকা জমা করলেই ২ লাখ টাকা সুদ পাওয়া যাবে৷ স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই স্কিমে টাকা জমা করার সময়সীমা ৩১ মার্চ, ২০২৩।

এই Pension Scheme এর নাম হলো SBI WeCare Deposit Scheme. এই স্কিমটি মূলত অবসরপ্রাপ্ত প্রবীণ নাগরিকদের জন্য। যদি কোনও ব্যক্তি এই স্কিমের আওতায় ৫ লাখ টাকা জমা করেন, তাহলে ওই মূলধনের ৫ বছরের মেয়াদপূর্তিতে তিনি মোট ৭,১৬,১৩০ টাকা পাবেন। অর্থাৎ, শুধুমাত্র সুদ বাবদ আয় হবে ১,১৬,১৩০ টাকা৷

Ads

Adani কাণ্ডে তোলপাড় সারা দেশ, এই ব্যাংকে টাকা রেখেছেন কি আপনি! কি বলছে RBI, জেনে নিন।

বর্তমানে এফডি-এর ক্ষেত্রে বয়স্করা আধ শতাংশ সুদ বেশি পান, অন্যান্যদের তুলনায়। তবে এই স্কিমটির বৈশিষ্ট্য হচ্ছে যে, এখানে বয়স্কদের প্রাপ্ত মোট সুদের ওপর আরো তিরিশ বেসিস পয়েন্ট অর্থাৎ ০.৩ শতাংশ অতিরিক্ত সুদ দেওয়া হবে। তবে স্কিমটির মেয়াদ পাঁচ বা তার বেশি বছরের জন্য করলেই কেবল এই সুবিধাটি মিলবে। কিন্তু কেউ যদি পাঁচ বছর সময়ের আগে এফডিটি ভেঙে নেন, সেক্ষেত্রে সুদ পাবেন ৫.৯ শতাংশ হারে। অর্থাৎ, এফডিটি পুরো মেয়াদটি অতিক্রম করলে তবেই মিলবে অতিরিক্ত সুদ।

Advertisement

পোষ্ট অফিসে মাত্র 1 হাজার টাকা জমিয়ে হাতে পান 1 লাখ টাকা, দেখতে দেখতে 10 গুন রিটার্ন।

প্রসঙ্গত উল্লেখ্য, এই স্কিমের অধীনে, এফডি-এর সুদ ব্যাঙ্কের তরফে মাসিক বা ত্রৈমাসিক ব্যবধানে দেওয়া হয়ে থাকে। এভাবেই গ্রাহকের অ্যাকাউন্টে সুদ জমা হয়। এই প্রকল্পের সুদটি NetBanking, YONO অ্যাপের মাধ্যমেও তোলা  যেতে পারে।
Written by Parna Banerjee.

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *