পেট্রোল-ডিজেল দাম বৃদ্ধিতে চরম অস্বস্তিতে জনগণ! কত হলো দাম, জেনে নিন।

পেট্রোল-ডিজেল এর দামের ওপরে যেহেতু রাজ্য তথা সারা দেশের নানা প্রয়োজনীয় দ্রব্যের দাম নির্ভর করে, সেহেতু এই দাম বাড়লেই সমস্ত কিছুর দাম ধীরে ধীরে ওপরের দিকে চড়তে থাকে। ফলে দুর্ভোগ বাড়তেই থাকে সাধারণ মানুষের। সম্প্রতি ঘোষণা হয়েছে ইউনিয়ন বাজেট 2023. তবে বাজেট ঘোষণার আগেই বেড়েছে তেলের দাম।

Advertisement

পেট্রোল-ডিজেল এর দাম অনেকাংশই নির্ভর করে অশোধিত তেলের দামের ওপরে।

পেট্রোল, ডিজেল এর দাম কিছুটা কম হলে সাধারণ মানুষের বেশ উপকার হয়। উচ্চ বাজার দরে সাধারণ মানুষের বেঁচে থাকা নাজেহাল পরিস্থিতি। গত 2022 সালের 21শে মে তারিখে লিটার প্রতি তেলের দাম কমিয়েছিল কেন্দ্র। সেক্ষেত্রে পেট্রোল এর দামে লিটার প্রতি কমিয়েছিল 8 টাকা। অপরদিকে ডিজেলের দাম কমিয়েছিল 6 টাকা।

আজকের দিনে কোলকাতা শহরের পেট্রোল-ডিজেল ডিজেলের দামে লক্ষ্য করলে দেখা যাচ্ছে, কোলকাতা শহরে পেট্রোল-ডিজেল এর দাম বর্তমানে যথাক্রমে 106.03 পয়সা এবং 92.73 টাকা। এবারে জেনে নেওয়া যাক কোলকাতা ছাড়া দেশের অন্যান্য কয়েকটি উন্নত শররের পেট্রোল-ডিজেল এর দাম আলোচনা করে জেনে নেওয়া যাক।

Ads

নতুন বাজেট 2023 অনুসারে আয়কর সংক্রান্ত বিশেষ আপডেট। করছাড় বিষয়ে জেনে নিন।

দিল্লী শহরে জ্বালানির দাম কমেছে অনেকটাই। রাজধানী দিল্লীতে পেট্রোলের দাম 96.72 টাকা। সেক্ষেত্রে ডিজেলের দাম দেখলে দেখা যায় যে, ডিজেল এর দাম হয়েছে লিটার পিছু 89.62 টাকা। ভারতের রাজধানী দিল্লী থেকে কোলকাতা শহরের তেলের দাম অনেক বেশি। এই দিক থেকে দেখলে দিল্লী অনেকটাই এগিয়ে।

Advertisement

মহারাষ্ট্র সরকার পেট্রোল-ডিজেল এর দামে কি পরিবর্তন এনেছে তা দেখে নেওয়া যাক। সেক্ষেত্রে তারা পেট্রোলের দাম কমিয়েছে 5 টাকা এবং 3 টাকা। সেক্ষেত্রে পেট্রোলের দাম হয়েছে 106.31 টাকা। অপরদিক ডিজেলের দাম 94.27 টাকা। মেট্রো শহরগুলির মধ্যে পেট্রোল ও ডিজেলের দাম সবথেকে বেশি মুম্বাইতে।

Advertisement

বাজেট ঘোষণা হতেই 8 মাসের দুর্দান্ত জিও রিচার্জ প্ল‍্যান নিয়ে এলো Jio, আনলিমিটেড নেটে এবার কথা হবে ভিডিও কলে।

সমস্ত রাজ্যই নিজের কর চাপানোর পর দাম নির্ধারিত হয়। তবে এর থেকে কি তেলের দাম আরও কমতে পারে! বাজেট ঘোষণা হয়েছে গতকালই। এই সংক্রান্ত আরও তথ্য পেতে দেখতে থাকুন আমাদের প্রতিবেদন। আপনার মতামত আমাদের জানান কমেন্ট বক্সে। ধন্যবাদ।
Written by Mukta Barai.

Ads

সম্পাদক

Leave a Comment

Advertisement