Pension epfo hike

দেশ জুড়ে কর্মচারীদের প্রভিডেন্ড ফান্ডে Pension পেতে Pension Holder দের বিনিয়োগ এর নিয়মে পরিবর্তন নিয়ে বেশ জল্পনা হয়েছে আগেই। তবে এবারে সেই Pension সংক্রান্ত বিষয়ে আলোচনা হল সফলভাবেই। কর্মচারী ভবিষ্যৎ তহবিল সংস্থা অসংগঠিত ক্ষেত্রের কর্মীদের এই প্রকল্পে অন্তর্ভুক্ত করার প্রস্তুতি নিচ্ছে। তবে এ বিষয়ে এখন পর্যন্ত কোনো আনুষ্ঠানিক ঘোষণা আসেনি। তবে সেই Minumum Pension কত করার দাবী তাদের! জেনে নিন বিস্তারিত।

Advertisement

Pension বৃদ্ধি নিয়ে আন্দোলনের পর এবার নতুন সিদ্ধান্তের পথে।

UPS Pension স্কিমের নতুন এই স্কিমটি ব্যক্তিগত জমা করা আমানতের উপর ভিত্তি করে সম্পূর্ণ নতুন করে প্রস্তাব করা হয়েছিল আগেই। এটি নিশ্চিত করা হয়েছে যে প্রত্যেক কর্মী 60 বছর বয়সে পৌঁছানোর পরে প্রতি মাসে ন্যূনতম 3,000 টাকা Pension যাতে পেতে পারেন। নতুন প্রকল্পটি EPS নামে পরিচিত হবে। এর ফলে অসংগঠিত স্তরের কর্মীদের বৃদ্ধ বয়সে একটা নিশ্চিত আয়ের সংস্থান নিশ্চিত হবে।

EPFO দ্বারা প্রস্তাবিত এই নতুন প্রকল্পটির নাম দেওয়া যেতে পারে সর্বজনীন পেনশন স্কিম, যার লক্ষ্য বিদ্যমান কর্মচারীদের পেনশন স্কিম EPS, 1995 এর বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলা করা। এর মধ্যে কোনো কভারেজ নেই, প্রতি মাসে 15,000 টাকার বেশি উপার্জনকারী কর্মচারীদের জন্য একটি সামান্য Pension পরিমাণ নিশ্চিত করা। এই Pension ভোগীদের নতুন স্কিমে অন্তর্ভুক্ত করা হয়েছে বলেই খবর।

Ads

এই নতুন প্রকল্পে অবসরকালীন Pension, বিধবা Pension, শিশুদের Pension এবং প্রতিবন্ধী Pension এর ব্যবস্থা থাকবে। যাইহোক, এখন পেনশনারি এই সকল সুবিধার জন্য পরিষেবার ন্যূনতম যোগ্যতার সময়কাল 10 থেকে 15 বছর বাড়ানোর পরিকল্পনা করা হয়েছে। একই সময়ে, যদি কোনও সদস্য 60 বছর বয়সের আগে মারা যান, তবে UPS-এর অধীনে পরিবারকে Pension দেওয়া হবে। ফলে পরিবারের সকলেই এই বিষয়ে বিশেষ উপকৃত হবেন।

Advertisement

CBT দ্বারা প্রদত্ত গুরুত্বপূর্ণ কিছু তথ্য দেওয়া হয়েছে। উক্ত তথ্য অনুসারে, পিএফও-এর সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা সেন্ট্রাল বোর্ড অফ ট্রাস্টিস (সিবিটি) দ্বারা প্রতিষ্ঠিত একটি অ্যাডহক কমিটি বলেছে যে কোনও কর্মচারী নেই এমন কোন কমিটি থেকে যদি তিনি নিজের অবদান হিসেবে আমানত জমা রাখতে চান, তাহলে তিনি এক্ষেত্রে নিজের বিনিয়োগ করতেই পারেন। এক্ষেত্রে তার অনেক কর্মচারী সম্বলিত কোন প্রতিষ্ঠান থাকার কোন প্রয়োজন নেই।

Advertisement

অর্থাৎ, একটি বড় পেনশনের পরিমাণ পেতে, কর্মচারীরা এখন একটি বড় পরিমাণ টাকা জমা করতে পারেন। বর্তমানে, 20 জনের বেশি কর্মী সহ প্রতিষ্ঠানে প্রতি মাসে 15,000 টাকা পর্যন্ত উপার্জনকারী কর্মীদের জন্য EPF অবদান বাধ্যতামূলক৷ প্রতিটি কর্মচারী তার মূল বেতনের 12% EPF স্কিমে অবদান রাখে।

Ads

পেনশন হিসেবে মাসিক ভিত্তিতে করা হয় পেমেন্ট। যে সমস্ত কর্মচারী EPF-তে অবদান রেখেছেন তাদের জন্য EPS বাধ্যতামূলক। ব্যাখ্যা করে দেখলে দেখা যায় যে, কর্মচারীদের নিজস্ব আর্থিক অবদানের 8.33% পেনশন স্কিমে জমা হয়, যা প্রতি মাসে 15,000 টাকার বেতন সীমার ভিত্তিতে প্রতি মাসে 1,250 টাকা করে জমা হয় পেনশন স্কিমে।

তবে এবারে সংসদীয় কমিটি বলেছে যে, EPFO গ্রাহকদের জন্য ন্যূনতম 1000 টাকা পেনশন তাদের জন্য কোন মতেই যথেষ্ট নয়, দীর্ঘ 8 বছর আগে এই পেনশনের পরিমাণ নির্ধারণ করা হয়েছিল। সংসদীয় কমিটি বলেছে, উচ্চ ক্ষমতাসম্পন্ন মনিটরিং কমিটির সুপারিশ অনুযায়ী শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অর্থ মন্ত্রণালয়ের পর্যাপ্ত বাজেট সহায়তা নিয়ে বিষয়টি এগিয়ে নেওয়া প্রয়োজন। শ্রম মন্ত্রক 2018 সালে কর্মচারীদের পেনশন স্কিম-1995 মূল্যায়ন ও পর্যালোচনা করার জন্য একটি উচ্চ-ক্ষমতাসম্পন্ন পর্যবেক্ষণ কমিটি গঠন করেছিল।

এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) গ্রাহকদের জন্য, 1,000 টাকার পেনশন কখনই যথেষ্ট নয়। এটা বাড়াতে হবে। নাহলে কর্মীদের বেশ সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। মঙ্গলবার একটি সংসদীয় কমিটি বলেছে যে EPFO-এর পেনশন স্কিমের অধীনে গ্রাহকদের ন্যূনতম মাসিক পেনশন হিসাবে 1,000 টাকা খুবই কম। এমতাবস্থায় পেনশনের পরিমাণ বাড়ানোর প্রস্তাব শ্রম মন্ত্রণালয়ের উচিৎ।

শ্রম সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটি, সংসদে পেশ করা অনুদানের দাবির 2022-23 সংক্রান্ত প্রতিবেদনে বলেছে যে আট বছর আগে নির্ধারিত 1,000 টাকার মাসিক পেনশন এখন খুব কম। এই জন্য অনেক কারণ আছে। আট বছরে ক্রমাগত মূল্যস্ফীতি বেড়েছে, সেই অনুযায়ী মাসিক পেনশনও বাড়াতে হবে।

এর আগে, কমিটি তার প্রতিবেদনে সদস্য/বিধবা/বিধবা পেনশনভোগীদের জন্য ন্যূনতম মাসিক পেনশন 2,000 টাকা করার সুপারিশ করেছিল। এর জন্য প্রয়োজনীয় বার্ষিক বাজেটের ব্যবস্থা করতে হবে। তবে, অর্থ মন্ত্রক ন্যূনতম মাসিক পেনশন 1,000 টাকা থেকে বাড়াতে রাজি হয়নি।

বিষয়টি এগিয়ে নিতে শ্রম মন্ত্রণালয়ের সংসদীয় কমিটি বলেছে যে উচ্চ ক্ষমতাসম্পন্ন মনিটরিং কমিটির সুপারিশ অনুযায়ী শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অর্থ মন্ত্রণালয়ের পর্যাপ্ত বাজেট সহায়তা নিয়ে বিষয়টি এগিয়ে নেওয়া প্রয়োজন। শ্রম মন্ত্রক 2018 সালে কর্মচারীদের পেনশন স্কিম-1995 মূল্যায়ন ও পর্যালোচনা করার জন্য একটি উচ্চ-ক্ষমতাসম্পন্ন পর্যবেক্ষণ কমিটি গঠন করেছিল।

রাশিফল বিচারে কেমন কাটবে 2022 এর শেষটা! ভাগ্যলেখা দেখে নিন।

EPFO-এর স্কিমগুলির মূল্যায়ন করলে দেখা যায় যে, ইপিএফওকে তার সমস্ত পেনশন স্কিম বিশেষজ্ঞদের মাধ্যমে মূল্যায়ন করা উচিত যাতে মাসিক সদস্যদের পেনশন যুক্তিসঙ্গত পরিমাণে বাড়ানো যায়। অনেক কমিটি এ বিষয়ে বিস্তারিত আলোচনা করেছে। এটি এই উপসংহারে নিয়ে যায় যে, EPFO-এর পেনশন স্কিমের উদ্বৃত্ত/ঘাটতির সম্পূর্ণ মূল্যায়ন না হওয়া পর্যন্ত, মাসিক পেনশন পর্যালোচনা করা যাবে না।

ই-মনোনয়ন এবং ওটিসিপি-এর সমস্যাগুলো সমাধান করাও খুব দরকার। রিপোর্টে আরও বলা হয়েছে যে EPFO সদস্যরা, বিশেষ করে যারা 2015-এর আগে অবসর নিয়েছিলেন, তারা ‘ই-নোমিনেশন’-এর জন্য সমস্যার সম্মুখীন হচ্ছেন। ‘অনলাইন ট্রান্সফার ক্লেম পোর্টাল’ (OTCP) এর কাজকর্মেও অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে।

পেনশন বৃদ্ধি নিয়ে নয়া নির্দেশ সুপ্রীম কোর্টের, কতটা লাভ হবে সরকারী কর্মী ও পেনশন গ্রহীতাদের?

সংসদীয় কমিটি ডিজিটাল ইন্ডিয়া উদ্যোগের সাথে সামঞ্জস্য রেখে তথ্য প্রযুক্তি সরঞ্জামগুলির বৃহত্তর ব্যবহারের জন্য EPFO-এর প্রচেষ্টার প্রশংসা করেছে। পরামর্শ দেওয়া হয়েছে যে ইপিএফওকে ইলেকট্রনিকভাবে ‘মনোনয়ন’ নিয়ে সমস্যাগুলি দূর করতে আরও সংস্কারের প্রচেষ্টা করা উচিৎ।ধন্যবাদ।
Written by Mukta Barai.

Advertisement
2 thoughts on “DA দেবে কিনা সন্দেহ, তবে Pension বাড়ছে সবার, PF একাউন্টে বকেয়া পাবেন। ন্যূনতম পেনশন কত?”
  1. I, Sri. Gadadhar Kundu Retired on February 1952 Now I received EPF Pension Rs.1745 What will be the revised Pension for myself

  2. My name is subhendu chatterjee .myself resign my service 2018 when I am 52. My office staff said dont take pension this time because 28% dedact my pension this time because I am not 58 years complete. So they advice me deposit scheme certificate deposited at pf office. So I deposited scheme certificate. My last salary 23000 thousand rs. And service 24 years. So how much pension I will be gate at 58 years.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *