PhonePe, Google Pay, Paytm UPI থেকে লেনদেন করলে এবার GST দিতে হবে। খরচ বাড়লো গ্রাহকদের।

আপনার কি স্মার্ট ফোন রয়েছে? UPI ব্যবহার করেন? তাহলে আপনার জন্য রয়েছে বড় একটি দুঃসংবাদ। ভারত সরকার সম্প্রতি একটি নতুন নিয়ম জারি করেছে দেশের সমস্ত ইউপিআই অ্যাপগুলির জন্য। এবার থেকে যেকোনো ইউপিআই অ্যাপের মাধ্যমে টাকা পয়সা লেনদেন করলে লাগবে অতিরিক্ত পরিমাণ কর।

Advertisement

PhonePe, Google Pay, Paytm UPI GST Charges

ফোন পে, গুগল পে, পেটিএম, অ্যামাজন পে (PhonePe, Google Pay, Paytm) সব ধরনের ব্যবহারকারীদেরই দিতে হবে এই অতিরিক্ত কর। মোবাইল রিচার্জ থেকে শুরু করে যেকোনো ধরনের টাকা পয়সার লেনদেনে প্রযোজ্য এই নিয়ম। স্বাভাবিকভাবেই ব্যবহারকারীদের মাথায় হাত পড়েছে এখন। জানেন কি ইতিমধ্যেই অনেকে এই কারণে ব্যবহার করা বন্ধ করে দিয়েছেন এই সমস্ত অ্যাপ। আপনি যদি এগুলি ব্যবহার করে থাকেন, তবে আপনারও বিষয়টি জেনে দ্রুত সাবধান হয়ে যাওয়া উচিত।

UPI বা Unified Payment Interface বর্তমানে দারুন প্রচলিত একটি ইন্টারনেট পরিষেবা। এই ডিজিটাল যুগে দাঁড়িয়ে সব জিনিসই এখন হয়ে গেছে ভার্চুয়াল। টাকা পয়সাও বর্তমান দিনে লেনদেন করা যায় ভার্চুয়াল পদ্ধতিতে অর্থাৎ ক্যাশলেস ভাবে। এই কাজটিই করে এই ইউপিআই। সারা বিশ্বে এর অসংখ্য ব্যবহারকারী রয়েছে। কি না হয় এতে? মোবাইল রিচার্জ, গ্যাস ও বিদ্যুতের বিল, এক অ্যাকাউন্ট থেকে অন্য একাউন্টে টাকা ট্রান্সফার ইত্যাদি সব কাজই করতে পারে PhonePe, Google Pay, Paytm UPI Apps.

Ads

যদিও PhonePe, Google Pay, Paytm UPI এর আগমনের ভালো ও খারাপ দুটি প্রভাবই রয়েছে। ভালোটি হল এই যে, ইউপিআই অত্যন্ত সুরক্ষিত এবং সহজ পদ্ধতিতে টাকা পয়সা লেনদেনের সুযোগ দেয়, মানুষের পরিশ্রম কমায়। আর খারাপ টি হল যে, ইউপিআই এর আসার ফলে এখন আর আমরা দোকানে গিয়ে রিচার্জ বা কোন পেমেন্ট তেমন করি না। যার কারনে অনেক ক্ষুদ্র ব্যবসায়ীরাই কাজ হারিয়েছেন বর্তমানে।

Advertisement

যাই হোক, ভারত সরকার কর্তৃক এবার সমস্ত ইউপিআই অ্যাপগুলির উদ্দেশ্যে যে কড়াকড়ি করা হয়েছে, তাতে মানুষকে আবার সেই দোকানে গিয়েই ধর্না দিতে হবে। যেমনটা উপরে বলা হয়েছে যে এবার থেকে প্রতি ইউপিআই ট্রানজেকশন পিছু সরকার মারফত নেওয়া হবে অতিরিক্ত পরিমাণ কর। বিষয়টি একটি উদাহরণ দিয়ে বুঝে নেওয়া যাক। মনে করুন আপনি ফোন পে, গুগল পে ইত্যাদি যে কোন ইউপিআই অ্যাপ থেকে ২০৯ টাকার একটি মোবাইল রিচার্জ করছেন।

Advertisement

PhonePe, Google Pay, Paytm UPI charges

তাহলে এতদিন পর্যন্ত আপনার ব্যাংক থেকে কেবল সেই রিচার্জের টাকা টুকুই কাটা হত। উল্টে কখনো সখনও আপনি পেতেন আকর্ষণীয় ক্যাশ ব্যাক। কিন্তু এখন ক্যাশব্যাক তো দূরে থাক, বরং আপনাকেই গুনতে হবে অতিরিক্ত টাকা নিজের ব্যাংক অ্যাকাউন্ট থেকে। সরকার মারফত জানা গেছে, প্রতি ইউপিআই ট্রানজেকশনের জন্য ৪ – ৫ টাকা অন্ততপক্ষে অতিরিক্ত জিএসটি ধার্য করা হয়েছে।

Ads

আরও পড়ুন, নতুন বছরে পোস্ট অফিস সেভিংস একাউন্ট খুললেই দিচ্ছে বিশেষ সুবিধা।

এই কারণে অনেক ব্যবহারকারী ইতিমধ্যেই বন্ধ করে দিয়েছেন এই সমস্ত অ্যাপ থেকে লেনদেন করা। তবে এমনটা ভাববেন না যে অনলাইনে আর লেনদেন হবেই না। আপনারা যদি অনলাইনে মোবাইলে চার্জ করাতে চান তবে বিভিন্ন কোম্পানির নিজস্ব অ্যাপ বা ওয়েবসাইটে গিয়ে সেটি করতে পারেন।

এক্ষেত্রে কোন অতিরিক্ত চার্জ কাটবে না। যেমন যারা Jio ব্যবহারকারী তারা My Jio অ্যাপ বা www.jio.com এই ওয়েবসাইট থেকে নিজের পছন্দ সই প্ল্যানটি রিচার্জ করে নিতে পারেন। একইভাবে Airtel ব্যবহারকারীরা Airtel Thanks অ্যাপ বা www.airtel.com এবং Vi ব্যবহারকারীরা Vi অ্যাপ বা www.vi.com ওয়েব সাইটে যেতে পারেন।
Written by Nabadip Saha.

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement