Education Policy – ছাত্রছাত্রীদের জন্য বড় আপডেট! স্কুলে চালু হবে আরও অনেক সুযোগ সুবিধা।

সম্প্রতি সমস্ত স্কুল পড়ুয়াদের জন্য চালু হল নতুন Education Policy বা শিক্ষা নীতি। ২০০৯ সালের শিক্ষা অধিকার আইন অনুসারে সর্বাঙ্গীন বিকাশে খেলাধুলা ও শারীরিক শিক্ষার স্থান অত্যন্ত গুরুত্বপূর্ণ। খেলার মধ্যে দিয়েই একটি শিশুর দৈহিক এবং মানসিক বিকাশ ঘটে। ৯০ এর দশকে স্কুলগুলিতে কর্মশিক্ষা ও শারীরিকশিক্ষা একপ্রকার বাধ্যতামূলক ছিল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের থেকে। তাছাড়াও আপনি যদি নিজের ইচ্ছানুসারে এই কর্মশিক্ষা ও শারীরিক শিক্ষা বিষয় দুটি নিয়ে থাকেন তবে আপনার মোট প্রাপ্ত নম্বর থেকে ৩৪ নাম্বার বাদ দিয়ে বাকি নম্বর যোগ করা হয়।

Advertisement

Work Physical Education in Syllabus New Education Policy

শারীরিক শিক্ষায় মাঠে বিভিন্ন ধরনের খেলাধুলা তো করানোই হয় কিন্তু তার সাথে সাথে একাডেমিক একটি দেওয়া হয় তার ওপর পরীক্ষা নেওয়া হয়। শারীরিকশিক্ষা এবং কর্মশিক্ষা এই বিষয় গুলি এখন মডিফাই (Education Policy) হতে হতে এর নতুন নামকরণ হয়েছে “আর্ট অ্যান্ড এডুকেশন বা Art and Education“.

সব স্কুলে এই বিষয়গুলিতে শিক্ষা প্রদানও করা হয়। এর জন্য পৃথক পৃথক ক্লাসের ব্যবস্থা আছে। কিন্তু নির্দিষ্ট কোনো সিলেবাস (Education Policy) নেই। যার ফলে অসুবিধায় পড়তে হচ্ছে সমস্ত ছাত্রছাত্রী বৃন্দদের এবং সাথে শিক্ষক শিক্ষিকাদেরও। তারা বুঝতে পারছেন না নির্দিষ্ট কোন কোন জায়গা গুলি থেকে তাদের প্রশ্ন আসতে পারে।

Ads

উচ্চমাধ্যমিক পরীক্ষা আর হবেনা! বরং পরীক্ষা হবে নতুন পদ্ধতিতে। কীভাবে জেনে নিন।

তাই এই ধরনের বিষয় গুলি অন্যান্য বিষয়ের মতোই একই গোত্রে আনার জন্যে রাজ্য জুড়ে একই সকল বিদ্যালয় গুলিতে একই সিলেবাস (Education Policy) রাখার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। এতদিন ধরে বাজারে যে বইগুলো পাওয়া যেত সেই বই গুলো অনুসরন করে শিক্ষকরা ছাত্র ছাত্রীদের পড়াতেন। ফলত এক এক ছাত্রের এক এক ধরনের বই হয়ে যায় নির্দিষ্ট কোনো বইও থাকছেনা।

Advertisement
Madhyamik Result বা পরীক্ষার ফলাফল

তাই মধ্যশিক্ষা পর্ষদের সিলেবাস (Education Policy)কমিটির চেয়ারম্যান উদয়ন বন্দোপাধ্যায় বক্তব্য পেশ করেন যে, মাধ্যমিকে এই বিষয়গুলি না রাখলেও প্রাথমিক ও উচ্চপ্রাথমিক বিভাগে কর্মশিক্ষা ও শারিরীকশিক্ষা বই গুলি পাঠক্রম অনুযায়ী সাজিয়া অন্যান্য বইগুলির মতোই বিতরণ করা হবে। এই সিস্টেম চালু হলে শিক্ষক থেকে শিক্ষিকা এবং সকল ছাত্র ছাত্রীরা ভীষণ ভাবে সুবিধাগ্রস্ত হবেন।

Advertisement

আজ থেকে টাটা স্কলারশিপের টাকা একাউন্টে ঢুকবে। কারা টাকা পেলেন? নতুন আবেদন কিভাবে করবেন?

এই বিষয়ে আর জানতে মধ্য শিক্ষা পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইটে চোখ রাখুন। মধ্য শিক্ষা পর্ষদের অফিশিয়াল ওয়েবসাইট হল https://wbbse.wb.gov.in/. এর মাধমেই আপনি জানতে পারবেন কোন বর্ষ থেকে এবং কবে এই বই বিতরণ করা হবে। এই ধরনের শিক্ষামূলক খবর সবার আগে সর্বপ্রথম পেতে আমাদের নিউস চ্যানেলটি ফলো করুন।

Ads

সম্পাদক

Leave a Comment

Advertisement