আবাস যোজনা ঘরের লিস্ট 2023, কারা কারা ঘর পাচ্ছেন, দেখুন এই মাসের তালিকা।

আবাস যোজনার লিস্টে কি নাম আছে? ঘরে বসেই আবাস যোজনা ঘরের লিস্ট 2023 (PM Awas Yojana List) একবার চেক করে নিন।
টাকা আটকে রেখেছে কেন্দ্রীয় সরকার। শুরু করা যাচ্ছে না আবাস যোজনার কাজ। আর তার ফলে নিম্ন মধ্যবিত্ত, গরীব মানুষের মাথার উপরে ছাদ তৈরি হচ্ছে না। এই পরিস্থিতি চলছে পশ্চিমবাংলায়। কেন্দ্রীয় সরকারের বঞ্চনা নিয়ে ইতিমধ্যে রাজ্য সরকারের তরফে বহুবার আবেদন করা হয়েছে।

Advertisement

PM Awas Yojana list – আবাস যোজনা ঘরের লিস্ট 2023

কিন্তু রাজ্যের মানুষের প্রতি এত বঞ্চনার পরও কোনো পদক্ষেপ গ্রহণ করা হয়নি কেন্দ্রীয় সরকারের তরফে। আবাস যোজনায় (PM Awas Yojana) সঠিক উপভোক্তারা যাতে ঘর পেতে পারেন, সেই দিকে লক্ষ্য রেখে রাজ্য সরকারের তরফে সরকারি পর্যায়ে সমস্ত ঝাড়াই বাছাই করা হয়। এবং তারপরেই ন্যায্য তালিকা পাঠিয়ে দেওয়া হয়েছে। তবে এখনো পর্যন্ত সেই তালিকা বা আবাস যোজনা ঘরের লিস্ট 2023 অনুযায়ী টাকা বরাদ্দ করেনি কেন্দ্র।

তবে এর মধ্যে ২০২৩ সালে আবাস যোজনায় কারা কারা ঘর পেয়েছেন, তাদের আবাস যোজনা ঘরের লিস্ট 2023 প্রকাশিত হয়েছে। ঘরে বসেই দেখে নিতে পারবেন আবাস যোজনায় আবেদন করা থাকলে সেই আগের আবেদন অনুযায়ী ঘর পেয়েছেন কিনা। আর সঠিক সময়ে যারা উপযুক্ত ডকুমেন্টস দিয়েছেন, রাজ্যের চাপে এবার অনেকেই বাড়ি বানানোর টাকা পেয়েছেন।

Ads

প্রধানমন্ত্রী আবাস যোজনায় (PM Awas Yojana Gramin) গ্রামীণ এলাকার উপভোক্তাদের ১ লক্ষ ২০ হাজার টাকা দেওয়া হয়। আর পাহাড়ি এলাকার উপভোক্তাদের জন্য ১ লক্ষ ৩০ হাজার টাকা দেওয়া হয়। এই মোট টাকার মধ্যে ৬০% দেয় কেন্দ্রীয় সরকার, আর বাকি ৪০ শতাংশ দেয় রাজ্য সরকার। ১ লক্ষ ২০ হাজার টাকা পরপর তিনটি ধাপে উপভোক্তার ব্যাংক একাউন্টে পৌঁছে দেওয়া হয়।

Advertisement

আরও পড়ুন, ফিক্সড ডিপোজিটে সুদের হার নিয়ে নয়া ঘোষণা করা হল সব ব্যাংকের তরফে।

আবাস যোজনা ঘরের লিস্ট 2023

এক্ষেত্রে প্রথম ধাপে ৬০ হাজার টাকা, দ্বিতীয় পর্যায়ে ৫০ হাজার টাকা এবং তৃতীয় পর্যায়ে ১০০০০ টাকা দেওয়া হয়। এবার ঘরে বসে কিভাবে ২০২৩ সালের আবাস যোজনার এই নতুন প্রকাশ হওয়া লিস্ট দেখতে পারবেন, সেই পদ্ধতিটি জেনে নিন।

Advertisement

কিভাবে দেখবেন নতুন তালিকা

Awas Yojana 2023-24 Year New List:
প্রথমেই pmayg.nic.in এই ওয়েবসাইটে যেতে হবে।
এরপর Awassoft- Report- Beneficiary Details for Verification এ ক্লিক করতে হবে।
পরবর্তী পেজে রাজ‍্য, জেলা, Block, GP অনুযায়ী কত সালের লিস্ট দেখতে চান সেটা সিলেক্ট করতে হবে।

Ads
click here png 1

এবার আবাস যোজনার ওই নতুন লিস্ট দেখতে পারবেন। প্রয়োজনে ডাউনলোড করে নিতেও পারবেন।
এই লিস্টে আপনার নাম থাকলে নিচে কমেন্ট করে জানান।
আর এই ধরনের খবর পেতে নিয়মিত সুখবর বাংলা ফলো করুন।

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement