PM Kisan

PM Kisan প্রকল্পের সূচনা হয়ে গেছে বেশ কয়েক বছর আগে। দেখতে না দেখতেই 13 তম কিস্তির টাকা সরাসরি কৃষকের একাউন্টে জমা হবার সময় এসে গিয়েছে। ভারতবর্ষের প্রচুর মানুষ কৃষিকেই এখন পর্যন্ত নিজের আয়ের প্রধান উৎস হিসেবে মেনে নিয়ে চাষাবাদ করে চলেছে। আর কেন্দ্র সরকার তাদের সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে এই PM Kisan প্রকল্পের মাধ্যমে।

Advertisement

PM Kisan প্রকল্পের মাধ্যমে সরাসরি টাকা জমা হয় কৃষকের একাউন্টে।

PM Kisan প্রকল্পের টাকা পাবার জন্য আবেদন জানাতে পারবেন সারা দেশের কৃষকেরা। কেন্দ্রের সুবিধা পেতে সরাসরি আবেদন জানানো যাবে অনলাইন প্রক্রিয়াতে। সরকার জানিয়েছে যে, এই PM Kisan প্রকল্পের অধীনে আর্থিক সহায়তা দেওয়া হবে 11টি কৃষক গ্রুপ বা FPO তথা Farmers’ Producer Organization কে এই টাকা ব্যবসার সেট আপ তৈরির জন্য দেওয়া হবে।

আর্থিক দিক থেকে কৃষকদের স্বস্তি দিতেই এই ব্যবস্থা নেওয়া হয়েছে সরকারের তরফ থেকে। কিভাবে আবেদন জানানো যাবে, তা জেনে নেওয়া যাক।
প্রথমে একটি কোম্পানি গঠন করতে হবে। এই প্রকল্পের টাকা পেতে কৃষকদের সম্মিলিতভাবে একটি সংস্থা বা FPO গঠন করতে হবে। এই সংস্থাতে থাকতে হবে অন্ততপক্ষে 11 জন কৃষক।

Ads

সম্পূর্ণ আবেদন প্রক্রিয়া জেনে নেওয়া যাক।
রাষ্ট্রীয় কৃষি বাজারের অফিসিয়াল ওয়েবসাইট তথা enam.gov.in – এ ক্লিক করতে হবে।
এরপর, সেখানে FPO অপশনে গিয়ে ক্লিক করতে হবে।
পরপর সেই ফর্মের সমস্ত তথ্য পূরণ করতে হবে।
এরপর নিজের পাসবুক/ ক্যান্সেল্ড চেক এর ফটো আপলোড করে দিতে হবে।

Advertisement

ভোটের আগে রান্নার গ্যাসের দাম কমানোয় স্বস্তি, কারা পাবেন এই সুবিধা?

এর মাধ্যমে সারা দেশ জুড়ে 10 হাজার FPO গঠনের উদ্যোগ নিয়েছে সরকার। এর মাধ্যমে সারা দেশের বহু কৃষকদের এক ছাদের তলায় আনা সম্ভব হবে। এর ফলে আর্থিক সাহায্য পেয়ে কৃষকেরা যেমন স্বাবলম্বী হবেন, তেমনই তাদের জমির উৎপাদন আগের থেকে বেড়ে যাবে অনেকাংশেই। আর্থিক এই সাহায্যের জন্য সঠিক ভাবে আবেদন জানালেই মিলবে এই অর্থ।

Advertisement

নতুন 500 ও 2000 টাকার নোট নিয়ে সতর্ক করলো RBI, ভালো চাইলে জেনে নিন।

এমন আরও আপডেট পেতে দেখতে থাকুন আমাদের ওয়েবসাইট। PM Kisan এর 13তম কিস্তির টাকা ঢোকা শুরু করেছে কৃষকদের একাউন্টে। তবে যাদের সঠিক KYC করা নেই, তাদের ক্ষেত্রে দেখা দেবে সমস্যা। আপনার গুরুত্বপূর্ণ মতামত আমাদের জানান কমেন্ট বক্সে। ধন্যবাদ।
Written by Mukta Barai.

Ads
Advertisement
5 thoughts on “PM Kisan প্রকল্পে 14 কোটি গ্রাহকের একাউন্টে টাকা ঢোকা শুরু। কারা আগে পাবেন?”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *