PM Kisan Samman Nidhi kyc : প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনায় আবেদনের সহজ নিয়ম, এই নিয়মে আবেদন করলে পাবেন নিশ্চিত টাকা, Big News!  

PM Kisan Samman Nidhi kyc : আজ থেকে কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে রিলিজ করা হবে টাকা, এই প্রক্রিয়াটি না মানলে পাওয়া যাবে না টাকা, বিশদে জানুন

কৃষকদের জন্য বড়সড় সুখবর (PM Kisan Samman Nidhi kyc)। প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধির যোজনার তরফ থেকে কৃষকদের বার্ষিক ৬ হাজার টাকা কিস্তির মাধ্যমে দেওয়া হয়। এবার কিস্তির টাকা পাবেন কৃষকেরা। তবে তার আগে মানতে হবে একটি বিশেষ প্রক্রিয়া।

Advertisement

আরও পড়ুন, বদলে যাচ্ছে ব্যাংক থেকে টাকা জমা-তোলার নিয়ম, এখন থেকে মানতে হবে নতুন নিয়ম, জানুন বিশদে

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনায় আবেদনকারী কৃষকদের বার্ষিক ৬ হাজার টাকা করে অর্থ সাহায্য করা হয় (PM Kisan Samman Nidhi kyc)। প্রধানত ৩ টি কিস্তিতে ২,০০০ টাকা করে পেয়ে থাকেন কৃষকেরা। সেই টাকা সরাসরি কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পৌঁছে যায়। এবার বাকি কিস্তির টাকা রিলিজ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে কিস্তির টাকা রিলিজ করা হলেও টাকা পাওয়ার জন্য আবেদনকারী কৃষকদের মানতে হবে একটি বিশেষ প্রক্রিয়া। এই প্রক্রিয়াটি সম্পর্কে জানতে হলে পুরো প্রতিবেদনটি অবশ্যই পড়তে হবে।

সংবাদ মাধ্যম সূত্রে খবর, কেন্দ্রীয় কৃষি মন্ত্রকের তরফে জানানো হয়েছে, আজ (৩১ মে, ২০২২) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হিমাচলপ্রদেশের সিমলায় ১১ তম কিস্তির টাকা রিলিজ করবেন (PM Kisan Samman Nidhi kyc)। তবে এই যোজনার অন্তর্গত আবেদনকারী কৃষকদের পিএম কিষান ইকেওয়াইসি (eKYC) প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে। ইতিমধ্যে এই প্রক্রিয়াটি শুরু হয়ে গিয়েছে। প্রক্রিয়া সম্পন্ন করার শেষ তারিখ ৩১ মে, ২০২২। অনলাইন এবং অফলাইন দুটি মাধ্যমেই করা যাবে আবেদন।

Ads

অনলাইনে পিএম কিষান ইকেওয়াইসি (eKYC) প্রক্রিয়াটি কীভাবে সম্পন্ন করা যাবে-
১) পিএম কিষাণের অফিসিয়াল ওয়েবসাইট ওপেন করতে হবে (PM Kisan Samman Nidhi kyc)। ওয়েবসাইট লিঙ্ক https://pmkisan.gov.in/New Home3.asp
২) এরপর ‘eKYC’ অপশনে ক্লিক করতে হবে।
৩) আবেদনকারীর আধার কার্ড নম্বর ও ক্যাপচা কোড লিখতে হবে।

Advertisement

৪) তারপর ‘সার্চ’ অপশনে ক্লিক করতে হবে।
৫) নিজের আধার কার্ডের সঙ্গে লিঙ্ক করা অফিসিয়াল ফোন নম্বরটি দিতে হবে।
৬) ‘Get OTP’ অপশনে ক্লিক করতে হবে।
৭) এরপর ফোন নম্বরে একটি ওটিপি যাবে। সেই ওটিপিটি নির্দিষ্ট জায়গায় দিতে হবে। এরপর ‘Enter’ অপশনে ক্লিক করতে হবে (PM Kisan Samman Nidhi kyc)।

Advertisement

অফলাইনের মাধ্যমে পিএম কিষান ইকেওয়াইসি (eKYC) প্রক্রিয়াটি কীভাবে সম্পন্ন করা যাবে-
১) আবেদনকারীর নিকটবর্তী PM KISAN CSC সেন্টারে যেতে হবে।
২) পিএম কিষাণ অ্যাকাউন্টে নিজের আধার আপডেট করতে হবে।
৩) পিএম কিষাণ অ্যাকাউন্টে Log In করে নিজের বায়োমেট্রিক দিতে হবে।

Ads

৪) নিজের আধার কার্ড নম্বরটি আপেডট করতে হবে।
৫) সেন্টারে গিয়ে ফর্মটি জমা দিতে হবে।
৬) প্রক্রিয়াটি সঠিক ভাবে করা হলে ফোন নম্বরে একটি মেসেজ যাবে।
এখনও পর্যন্ত যারা এই প্রক্রিয়াটি সম্পন্ন করেননি, তারা এইভাবে সম্পন্ন করতে পারবেন (PM Kisan Samman Nidhi kyc)। এই সংক্রান্ত অন্যান্য সব খবরের আপডেট পেতে হলে এই ওয়েবসাইটটি ফলো করতে ভুলবেন না।
Writte by Manika Basak.

আরও পড়ুন, রান্নার গ‍্যাসে 200 টাকার ভর্তুকি পেতে হলে কি করতে হবে, দেখে নিন

সম্পাদক

Leave a Comment

Advertisement