PM Kisan – কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পে মহিলারা পাবে 12 হাজার টাকা! পুরুষরা পাবে 6 হাজার।

মহিলাদের আর্থিক সুরক্ষা প্রদান করতে কেন্দ্র সরকার থেকে শুরু করে রাজ্য সরকার একাধিক প্রকল্প (PM Kisan) লঞ্চ করেছে। যে সমস্ত প্রকল্পের মাধ্যমে দেশের মহিলারা বেশ উপকৃত হয়েছেন। এবার নতুন বছরের শুরুতেই মহিলাদের জন্য আরো এক দারুন উপহার আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। সূত্র মারফত জানা যাচ্ছে, দেশের মহিলাদের 12 হাজার টাকা করে দেবে কেন্দ্র। কারা পাবেন এই টাকা? কবে থেকে দেওয়া হবে? এ বিষয়ে বিস্তারিত ভাবে জানতে প্রতিবেদনটি মনোযোগ সহকারে পড়ুন।

Advertisement

PM Kisan Samman Nidhi Yojona

ভারতের অর্থনৈতিক ব্যবস্থার মূল স্তম্ভ কৃষি। ভারতের জিডিপি এর ক্ষেত্রেও কৃষির অবদান সবচেয়ে বেশি। আর কৃষকদের সুবিধার্থে কেন্দ্র সরকার চালু করেছিল পিএম কিষাণ সম্মান নিধি প্রকল্প। এই প্রকল্পের অধীনে দেশের কৃষকদের বছরে 6 হাজার টাকা করে দেওয়া হয়। মহিলা কৃষকরাও এই টাকা পেয়ে থাকে। এবারে এই প্রকল্পের অধীনে মহিলা কৃষদের টাকার পরিমান বাড়িয়ে 12 হাজার টাকা করা হবে বলে জানা যাচ্ছে।

সূত্র অনুসারে, কেন্দ্র সরকার খুব শীঘ্রই মহিলাদের জন্য সম্মান নিধি দ্বিগুণ করতে চলেছে। আসলে 2024 এর লোকসভা ভোট আসতে আর বেশি দেরি নেই। লোকসভাকে কেন্দ্র করেই মহিলাদের জন্য এই বড় ঘোষনা করবে মোদী সরকার। এর মধ্যে দিয়ে মহিলা ভোটারদের একটা বড় সমর্থন পাবে বলে মনে করছেন অনেকে। আগামী 31st জানুয়ারি থেকে বাজেট অধিবেশন শুরু হতে চলেছে।

Ads

চাকরি না করেও মাসে 25000 টাকা পেনশন। বিনিয়োগ করুন পোস্ট অফিসের এই দুর্দান্ত স্কিমে।

আগামী 1st ফেব্রুয়ারী অন্তবর্তীকালীন বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী। আর এ সময়ই মহিলাদের জন্য PMKSNY বা PM Kisan স্কিমে টাকা বৃদ্ধির কথা ঘোষণা করবেন। গত 2019 সালের লোকসভা ভোটের ঠিক আছে কৃষকদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী কিষান সন্মান নিধি প্রকল্পের সূচনা করেছিলেন কেন্দ্র সরকারি। দরিদ্র কৃষকদের পাশে দাঁড়াতে এবং আর্থিক ভাবে সহায়তা করতে এই প্রকল্প আনা হয়েছিল।

Advertisement
সুকন্যা সমৃদ্ধি যোজনা তথা Sukanya Samriddhi Yojana

এখনো পর্যন্ত দেশের 11 কোটি কৃষকদের এই প্রকল্পের সুবিধা দেওয়া হয়। এই PM Kisan স্কিমের মাধ্যমে বছরে 6 হাজার টাকা করে পায় কৃষকরা। তবে বছরে তিনটি কিস্তির মাধ্যমে 2000 টাকা করে দেওয়া হয়। এখনো পর্যন্ত এই প্রকল্পের মাধ্যমে কৃষকদের 2.81 লক্ষ কোটি টাকা দেওয়া হয়েছে। দেশের মোট জনসংখ্যার মধ্যে মহিলাদের সংখ্যা 60 শতাংশ। এর মধ্যে 13 শতাংশ মহিলা কৃষক।

Advertisement

প্রধান মন্ত্রীর বিশেষ প্রকল্প! চাকরি না করেই প্রতিমাসে 3000 টাকা করে পেনশন পাবে কৃষকরা।

তাদের নামে জমি রয়েছে। আর মহিলাদের আর্থিক ভাবে শক্তিশালী করে তুলতেই এমন পদক্ষেপ নিচ্ছে মোদী সরকার। এতে করে মহিলারা স্বনির্ভর হবে এবং অর্থনৈতিক দিক থেকেও শক্তিশালী হবে। তবে এ বিষয়ে এখনো কৃষি মন্ত্রক কিংবা অর্থমন্ত্রকের তরফে কিছু জানা যায়নি (PM Kisan).

Ads

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement