PM Kisan Yojana – কৃষক বন্ধুদের টাকা দেওয়া শুরু হলো, পিএম কিষাণ প্রকল্পে কে কে টাকা পেলেন, চেক করুন।

PM Kisan 14th installment date 2023

অপেক্ষার প্রহর গোনা শেষ হতে চলেছে PM Kisan Yojana বা প্রধানমন্ত্রী কিষান যোজনার টাকা কৃষক বন্ধুদের ব্যাংক একাউন্টে ক্রেডিট হওয়ার। বেশ কিছুদিন ধরেই দেশজুড়ে কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পে কবে টাকা দেওয়া হবে, সেই দিকেই অধীর আগ্রহে তাকিয়ে অপেক্ষা করছিলেন দেশবাসী। এবার জানা গিয়েছে, টাকা দেওয়ার দিনক্ষণ। কবে নাগাদ কেন্দ্রীয় সরকারের এই গুরুত্বপূর্ণ প্রকল্পের উপভোক্তাদের ব্যাংক একাউন্টে নির্দিষ্ট কিস্তির টাকা পৌঁছে যাবে।

Advertisement

পিএম কিষান যোজনার টাকা কবে ও কত টাকা পাবেন, দেখুন।

যে প্রকল্পটি নিয়ে বলা হচ্ছে সেটি হল, প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা (PM Kisan Samman Nidhi Yojana) এই প্রকল্পে বছরে দেশ জুড়ে সমস্ত কৃষকদের, যারা এই যোজনায় নথিভুক্ত রয়েছেন, প্রতি কিস্তিতে ২ হাজার টাকা দেওয়ার মধ্যে দিয়ে মোট ৬০০০ টাকা আর্থিক সহায়তা করা হয়। এর ফলে দেশ জুড়ে অধিকাংশ কৃষক উপকৃত হন। ইতিমধ্যেই ১৩ তম কিস্তির টাকা দেওয়া হয়ে গিয়েছে।

এবার 14 তম কিস্তি দেওয়ার পালা। কিন্তু বেশ কিছুদিন ধরেই দেশে পিএম কিষাণ সম্মান নিধি যোজনার (PM Kisan Nidhi Yojana) অন্তর্ভুক্ত কৃষকেরা অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন। কবে নাগাদ পাওয়া যাবে এই PM Kisan Yojana 14তম কিস্তির টাকা?

Ads

১৪ তম কিস্তির টাকা কবে দেবে?

এবার জানা গেল সেই দিনক্ষণ। রাজস্থানের নাগর জেলায় এক অনুষ্ঠানের মধ্য দিয়ে আগামী ২৮ জুলাই দেশ জুড়ে কৃষকদের প্রধানমন্ত্রী কৃষাণ সম্মান নিধি যোজনার ১৪তম কিস্তি টাকা ডিরেক্ট ব্যাঙ্ক ট্রান্সফারের (DBT) মাধ্যমে সমস্ত কৃষকদের ব্যাংক একাউন্টে পৌঁছে দেওয়ার এই কাজটি করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ওই অনুষ্ঠানে প্রায় ৩ লক্ষ কৃষক উপস্থিত থাকতে পারেন বলে জানা যাচ্ছে। তবে যে সমস্ত কৃষকেরা পিএম কিষাণ নিধি যোজনার (PM Kisan Yojana) অন্তর্ভুক্ত রয়েছেন, তাদের কয়েকটি বিষয় সম্বন্ধে জেনে নেওয়া দরকার।

Advertisement
আধার কার্ড মোবাইল লিংক (Aadhaar Mobile Link)

কারা এই টাকা পাবেন?

যদি একাউন্টের কেওয়াইসি (KYC) না করা হয়ে থাকে, তাহলে এক্ষুনি কমন সার্ভিস সেন্টার (CSC) বা অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে কেওয়াইসি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।
পিএম কিষাণ নিধি যোজনায় অন্তর্ভুক্ত কৃষকদের জমির রেকর্ড যাচাইয়ের কাজ শুরু হয়েছে। যত শীঘ্রই সম্ভব উপভোক্তা কৃষকদের স্থানীয় ব্লক কৃষি দপ্তর বা নিকটস্থ কৃষি অফিসে গিয়ে এই জমির রেকর্ড যাচাইয়ের (Land Record Checking) কাজটি করে ফেলতে হবে।

Advertisement

আরও পড়ুন, দুর্দান্ত প্রকল্প মমতার সরকারের, সমস্ত সুবিধা পাবেন।

PM Kisan Yojana

কৃষকদের ব্যাংক একাউন্টের সঙ্গে আধার কার্ডের লিংক (PM Kisan Yojana Aadhaar-Bank Account Link) থাকতে হবে। তা না হলে ১৪ তম কিস্তির টাকা অ্যাকাউন্টে ঢুকবে না। যদি কোনো কৃষকের আধার- ব্যাংক অ্যাকাউন্ট লিঙ্ক না করা থাকে, তাহলে সেই কাজটি এক্ষুনি করে ফেলতে হবে।

Ads

পোস্ট অফিসে স্বল্প সঞ্চয় স্কিম বিনিয়োগে মানতে হবে নয়া নিয়ম, না হলে বন্ধ হবে একাউন্ট।

ব্যাংক একাউন্ট ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) এর সঙ্গে লিংক করা থাকতে হবে।
এই প্রক্রিয়াগুলি করা না থাকলে যত তাড়াতাড়ি সম্ভব PM Kisan Yojana পিএম কিষাণ সম্মান নিধি যোজনার ১৪ তম কিস্তির টাকা পেতে হলে এক্ষুনি সম্পন্ন করে ফেলতে হবে। তা না হলে এই কিস্তির টাকা কৃষকদের ব্যাংক একাউন্টে ঢুকবে না।

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement