Mid Day Meal – হিসেবে গরমিল, মিড ডে মিল নিয়ে ঝড় আসছে, শিক্ষকেরা জেনে রাখুন।

প্রধানমন্ত্রী পোষণ প্রকল্প বা Mid Day Meal এর টাকা নিয়ে করা হয়েছে নয়ছয়, এমনটাই দাবি জানিয়েছে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক। শুধু তাই নয়,পশ্চিমবঙ্গে কেন্দ্রীয় সরকারি প্রকল্পে টাকার হিসেবের গড়মিল রুখতে কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল বা ক্যাগকে অডিটের অনুরোধও করা হয়েছে। এদিকে নারী ও শিশু কল্যান মন্ত্রী স্মৃতি ইরানী অভিযোগ করেছেন রাজ্য লাখ লাখ কোটি টাকা খরচ ই করেনি। আর কেন্দ্র ও রাজ্যের দোলাচলে মিড ডে মিল নিয়ে সতর্ক দুই পক্ষ। তাই বার বার ভিজিট হচ্ছে। আর সেই কারনে শিক্ষকদের সতর্ক থাকার কড়া বার্তা। এক নজরে জেনে নিন, কি কি বিষয়ে সতর্ক থাকতে হবে।

Advertisement

বর্তমানে, প্রধানমন্ত্রী পোষণ যোজনার (PM Poshan Mid Day Meal) আওতায় মিড ডে মিল পেয়ে থাকে রাজ্যের সব সরকারি স্কুলের ছাত্রছাত্রীরা। তবে কেন্দ্রের দাবি, গত ৩ বছর ধরে এই প্রকল্পের টাকা সঠিক ভাবে খরচ করেনি রাজ্য। তাই ক্যাগকে সঠিক ভাবে ত্রুটিমুক্ত অডিট পেশ করার অনুরোধ জানিয়েছে কেন্দ্র। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ক্যাগের রিপোর্ট পেশ হবার পরে এই বিষয়টি নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

Mid Day Meal Special CAG Audit:

দেশের অন্যান্য রাজ্যের মতো পশ্চিমবঙ্গেও প্রধানমন্ত্রী পোষণ প্রকল্পটির (Mid Day Meal) পরিচালনা করে রাজ্যের স্কুল শিক্ষা দফতর (School Education Department). Mid Day Meal প্রকল্পের অধীনে রাজ্যের সমস্ত সরকারি স্কুলে পাঠরত প্রাক প্রাথমিক ও প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত প্রত্যেক ছাত্রছাত্রীকে দুপুরবেলা খাবার পরিবেশন করা হয়। এবার সেই মিড ডে মিল নিয়েই রাজ্যের বিরুদ্ধে অভিযোগ উঠলো দুর্নীতির।

Ads
Mid Day Meal

মিড ডে মিল নিয়ে রাজ্যের বিভিন্ন জায়গা থেকে প্রশ্ন উঠেছে বারবার। মুর্শিদাবাদ থেকে নদিয়া, স্কুলের ছাত্রছাত্রীদের খাবারে মিলেছে কখনও সাপ, কখনও ব্যাঙ, কখনও আবার টিকটিকি! তবে এবার কেন্দ্রের এই প্রকল্পে দুর্নীতির অভিযোগ ক্যাগকে খতিয়ে দেখার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক। খাবারের মানে কোনো পরিবর্তন আসে নাকি সেদিকেও চোখ থাকবে সবার।

Advertisement

দুর্নীতির অভিযোগে ফের ৪৩ হাজার শিক্ষকের চাকরি নিয়ে টানাটানি শুরু হল।

প্রসঙ্গত, সরকারি পরিসংখ্যান অনুযায়ী, বর্তমানে পিএম পোষণ যোজনার প্রকল্পের মাধ্যমে গোটা দেশে ১১ লক্ষ ২০ হাজারটি সরকারি স্কুলের প্রায় ১১ কোটি ৮০ লক্ষ পড়ুয়া উপকৃত হয়ে থাকে। এই বিপুল পরিমাণ ছাত্রছাত্রীদের খাবারের গুণগত মান সুনিশ্চিত করার পথেই আরও এক ধাপ এগোলো কেন্দ্র। তবে বার বার ভিজিটে শিক্ষকেরা ছক ডাস্টার ছেড়ে খাতা পত্রের হিসাব সামলাচ্ছেন। সবচেয়ে বেশি অসুবিধা হচ্ছে, যেসমস্ত স্কুলে সিঙ্গেল টিচার বা কম শিক্ষক রয়েছেন। এই বিষয়টিও নজর দেওয়ার দাবি জানিয়েছে একাধিক শিক্ষক সংগঠন। এমন কি Mid Day Meal থেকে শিক্ষকদের অব্যাহতির আবেদন জানিয়েছে প্রধান শিক্ষকদের সংগঠন।
Written by Parna Banerjee.

Advertisement

সুখবর বাংলা

1 thought on “Mid Day Meal – হিসেবে গরমিল, মিড ডে মিল নিয়ে ঝড় আসছে, শিক্ষকেরা জেনে রাখুন।”

  1. পিএম পোষণ যোজনার প্রকল্পের মাধ্যমে গোটা দেশে ১১ লক্ষ ২০ হাজারটি সরকারি স্কুলের প্রায় ১১ কোটি ৮০ লক্ষ পড়ুয়া উপকৃত হয়ে থাকে। এই রকম গুরুত্ত পূর্ণ ইনফরমেশন দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

    Reply

Leave a Comment

Advertisement