সরকারী কর্মীদের সুখবর, তাদের সন্তানদের জন্য সরকারের বিরাট ঘোষণা।

সরকারি চাকরি করেন সবাই, তবুও সন্তানেরা পেলেন স্কলারশিপ, যোজনা সম্বন্ধে জানুন।

কৃতী ছাত্র ছাত্রীরা পেতে চলেছেন প্রধানমন্ত্রী স্কলারশিপ (PM Scholarship Scheme) যোজনার সহায়তা। তবে হ্যাঁ, এই কৃতী ছাত্র-ছাত্রীদের পিতারা সকলেই কেন্দ্রীয় সরকারের কর্মী। সকলেই আরপিএফ (RPF) বিভাগে কর্মরত। যে আরপিএফ (RPF) বিভাগের উপরে দায়িত্ব থাকে রেলের সম্পত্তি রক্ষা করা, চুরি, ডাকাতিসহ রেল বিভাগের নিরাপত্তা প্রদান করাই যে বাহিনীর কাজ, সেই আরপিএফ কর্মীদের সন্তানেরা এবার বিভিন্ন সর্বভারতীয় পরীক্ষায় সেরার তকমা পেয়েছেন।

Advertisement

আর তার কৃতিত্ব সম্পূর্ণটাই সন্তানদের দিতে চেয়েছেন অভিভাবকেরা। তবে পাশাপাশি, পারিবারিক পরিবেশ থেকে শুরু করে পড়াশোনা, স্কুল কলেজের পরিবেশকেও তারা গুরুত্ব দিয়েছেন। এবার পূর্ব রেলের ১৬ জন আরপিএফ কর্মীর সন্তানেরা প্রধানমন্ত্রী স্কলারশিপ যোজনা (PM Scholarship Yojana) অন্তর্ভুক্ত হয়েছেন। দ্বাদশ শ্রেণীতে দুর্দান্ত রেজাল্ট এর জন্যই তারা এই যোজনায় এসেছেন।

১৬ জন ছাত্র ছাত্রীর মধ্যে ৮জন ছাত্র এবং ৮ জন ছাত্রী। এরা প্রত্যেকেই সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষায় সফল হয়েছেন। সাম্প্রতিক সময়ের মধ্যে এরা সকলেই দ্বাদশ শ্রেণীতে ভালো ফলাফল করেছেন। যারা প্রধানমন্ত্রী স্কলারশিপ যোজনা অন্তর্ভুক্ত হলেন, তাদের মধ্যে ছাত্ররা প্রতিমাসে আড়াই হাজার টাকা এবং ছাত্রীরা প্রতি মাসে ৩ হাজার টাকা করে স্কলারশিপ পাবেন।

Ads
College Admission Online Portal (কলেজে ভর্তি)

পূর্ব রেলের আরপিএফ এর কর্মী বিনোদ কুমার চৌবে। তার কন্যা সাক্ষী কুমারী চৌবে আইএসসি পরীক্ষায় ৮৫ শতাংশ নম্বর পেয়েছেন। সর্বভারতীয় এমবিবিএস পরীক্ষায় উল্লেখযোগ্য ফলাফল করেছেন। এই প্রসঙ্গে পিতা বিনোদ কুমার চৌবের কথায়, সবটাই মেয়ের কৃতিত্ব।

Advertisement

বহরমপুর আরপিএফ পোস্টের কর্মী সুজিত সরকার। তার মেয়ে শ্রেয়া সরকার বালিগঞ্জ শিক্ষা সদন থেকে দ্বাদশ শ্রেণীতে ৯২ শতাংশ নম্বর পেয়েছেন। কম্পিউটার অ্যাপ্লিকেশন (Computer Application) প্রবেশিকাতে সফল হয়েছেন। তার এই সফলতার প্রসঙ্গে আরপিএফ কর্মী সুজিত সরকার বলেন, পারিবারিক পরিবেশের একটা গুরুত্ব রয়েছে। তাছাড়াও পড়াশোনার জন্য স্কুলের পরিবেশটাও জরুরী। অপরাধীদের পিছনে ছোটটা কাজ হলেও সন্তানের সাফল্যটা জরুরী।

Advertisement

বর্ধমান ইস্ট ওয়েস্ট মডেল স্কুলের কৃতী ছাত্র রুপম রায়। দ্বাদশ শ্রেণীর পরীক্ষায় ৮৮.২৫ শতাংশ নম্বর পেয়েছে। বর্তমানে ইন্ডিয়ান মেরিন ইনস্টিটিউটে পড়াশুনা করছেন। এই প্রসঙ্গে রূপমের বাবা আরপিএফ এর এএসআই বিশ্বরূপ রায় বলেন, সন্তানের সাফল্যের পিছনে পরিবারের সহযোগিতাও প্রয়োজন।

Ads

আরও পড়ুন, জুলাই মাসের ইনক্রিমেন্টে কত বাড়লো বেতন, ক্লিক করে জেনে নিন।

কর্মীদের ১৬ জন কৃতী সন্তানের মধ্যে রয়েছে এমবিবিএস, কম্পিউটার সায়েন্স (Computer Science) বি ফার্মা (B.Pharma), এলএলবি ইনফরমেশন টেকনোলজির (Information Technology) মতো বিভাগে সফল ছাত্রছাত্রী। এই প্রসঙ্গে পূর্ব রেলের আরপিএফ এর আইজি পরম শিব বলেন, ১৬ জন কৃতী পড়ুয়ার সাফল্যে ডিপার্টমেন্ট গর্বিত। তাদের এই কৃতিত্বকে সম্মান জানাবো। গত বছর ৪জন এই সুযোগ পেয়েছিলেন। এ বছর ১৬ জন আরপিএফ কর্মীর সন্তানেরা এই সুযোগ পেয়েছেন। আগামী দিনে এটা আরো বাড়বে।

আরও পড়ুন, জুলাই মাসে কোন কার্ডে কি পরিমান ফ্রি রেশন পাবেন, তালিকা দেখে নিন।

সুখবর বাংলা

1 thought on “সরকারী কর্মীদের সুখবর, তাদের সন্তানদের জন্য সরকারের বিরাট ঘোষণা।”

  1. Chhuti dite dite rajyatake shes kare dilo. Arr kichhu din ei sarkar thakle sadharan manuske hate bati niya pathe pathe bhikkha karte habe.

    Reply

Leave a Comment

Advertisement