Vishwakarma Yojana (বিশ্বকর্মা যোজনা)

খুব শিগগিরই চালু হতে চলেছে কেন্দ্রীয় সরকারের বিশ্বকর্মা প্রকল্প তথা Vishwakarma Yojana. এবছর স্বাধীনতা দিবসের দিন দিল্লির লালকেল্লা থেকে দেশবাসীর উদ্দেশ্যে দারুন সুখবর ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই প্রকল্পের মাধ্যমে দেশের একশ্রেণীর মানুষের ব্যাপক পরিমাণ কল্যাণ সাধন হবে বলে আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী। বিশ্বের দরবারে ভারতকে একটি আদর্শ দেশ হিসেবে প্রতিষ্ঠিত করতে বদ্ধপরিকর প্রধানমন্ত্রী। আর ঠিক সেই কারণেই তার এই রূপ কর্মসূচি গ্রহণ করা। এই ৭৬ তম স্বাধীনতা দিবসের দিন দিল্লির লালকেল্লার সামনে সমবেত দেশবাসীকে নিজের প্রিয় ১৪০ কোটির পরিবারের সদস্য বলে সম্বোধন করে প্রধানমন্ত্রী।

Advertisement

PM Vishwakarma Yojana 2023

তিনি বলেছেন যে তার বিশ্বাস যে এই প্রকল্প আগামী দিনে বিপুল জনপ্রিয়তা লাভ করতে সক্ষম হবে। এবার তাড়াতাড়ি করে জেনে নেওয়া যাক Vishwakarma Yojana প্রকল্পের মাধ্যমে কি কি সুবিধা পাওয়া যাবে এবং কারা পাবেন, কিভাবে আবেদন করবেন ইত্যাদি। প্রধানমন্ত্রীর ভাষণ থেকে জানা গেছে যে এই প্রকল্পের আওতায় মূলত দেশের যেসমস্ত দিনমজুর এবং আর্থিকভাবে অনগ্রসর শ্রেণীর মানুষ তারাই সুবিধা লাভ করতে পারবেন। যেমন স্বর্ণকার, কর্মকার, নাপিত, ধোপা ইত্যাদি শ্রেণীর মানুষদের জন্যই এই প্রকল্পের সূচনা।

প্রধানমন্ত্রী আরো বলেছেন যে Vishwakarma Yojana প্রকল্পে সকল অনগ্রসর শিল্পীদের কল্যাণের উদ্দেশ্যে ১৪ হাজার কোটি টাকার বিনিয়োগ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। যে সমস্ত মানুষেরা কোন কলোনি, কুঁড়েঘর, বস্তি বা ভাড়াবাড়ি ইত্যাদিতে থাকেন সেই সমস্ত ব্যক্তিদের সহজ শর্তে ঋণ প্রদান করা হবে। সব মিলিয়ে নতুন এই বিশ্বকর্মা যোজনা প্রকল্পের জন্য প্রায় ১৩ হাজার থেকে ১৫ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এর কারণ একটাই যাতে সেই সমস্ত নিম্ন শ্রেণীর মানুষেরা কোনভাবে পিছিয়ে না থাকে।

Ads
Click Here

প্রধানমন্ত্রী এদিন বক্তৃতায় জানিয়েছেন যে সবকিছু ঠিকঠাক থাকলে এই বছর বিশ্বকর্মা পূজোর দিন থেকেই চালু হবে নতুন এই প্রকল্প ‘বিশ্বকর্মা যোজনা’ (Vishwakarma Yojana). আর তারপর থেকেই যোগ্য প্রার্থীরা এখানে আবেদন জানাতে পারবেন। এই বিষয়ে সরকারের পক্ষ থেকে খুব শীঘ্রই একটি বিজ্ঞপ্তি জারি করা হবে। তাতেই উল্লেখিত থাকবে এই প্রকল্পের যাবতীয় বিবরণ। এদিন দেশবাসীর উদ্দেশ্যে ভাষণ দেওয়ার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কন্ঠে উঠে আসে মনিপুরের সহিংসতার কথাও।

Advertisement

প্রকাশিত হল আবাস যোজনার নতুন ঘরের লিস্ট, প্রচুর মানুষ টাকা পাবেন, লিস্ট দেখে মিলিয়ে নিন।

কিছুদিন আগেই উত্তর-পূর্ব ভারতের একটি ছোট পাহাড়ি রাজ্য মনিপুরে যে ধরনের নৃশংস এবং লজ্জাস্কর ঘটনা ঘটেছে তার তীব্র নিন্দা জানান প্রধানমন্ত্রী। তবে তিনি এও বলেন যে বর্তমানে মনিপুরে পুনরায় শান্তি ফিরেছে। আগের চেয়ে পরিস্থিতি এখন অনেকটাই স্বাভাবিক রয়েছে। কেন্দ্র এবং রাজ্য সরকার একসঙ্গে কাজ করছে সেখানকার সমস্যা দ্রুত লঘু করার জন্য। সকল দেশবাসীকে মনিপুরের পাশে থাকার বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী।

Advertisement

রেশনে বড় বদল, জেনে নিন এবার থেকে কোন কার্ডে কতটা ফ্রি রেশন পাবেন।

এছাড়াও দীর্ঘ ১০ বছরের জন্য এই প্রধানমন্ত্রী পদে থেকে তিনি কি কি কাজ করেছেন, দেশবাসীকে কতটা খুশি করতে পেরেছেন সেই সব কিছু নিজের ভাষনে জানান প্রধানমন্ত্রী। যাই হোক, ২০২৪ সালের লোকসভা নির্বাচন আসন্ন। হাতেগোনা আর মাত্র কয়েক মাস। আর এরই মাঝে প্রধানমন্ত্রীর এরকম আরো একটি জনমুখী প্রকল্পের ঘোষণা সকল দেশবাসীর মন তার প্রতি শ্রদ্ধায় ভরিয়ে তুলবে একথা নিঃসন্দেহে বলা যায়।

Ads
Advertisement
One thought on “Vishwakarma Yojana – মোদীর নতুন প্রকল্প বিশ্বকর্মা যোজনা, কোটি কোটি মানুষ কি সুবিধা পাবেন?”
  1. আমি খুব খুশি হলাম আমাদের প্রধান মন্ত্রী মহোদয় আমাদের দেশের মানুষের কথা ভেবেছে কিন্তু কটা লোক পাবে তা আমি জানি না আমি একটা কথা বলবো জেনো সবাই পাই কারন আমাদের দেশের যা রাজনৈতিক চলছে এখন খালি দেখবে কে BJP করে আর কে TMC করে তায় আমার একটা অনুরোধ রইল যেনো সবাই পাই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *