PMGKAY Scheme – ফ্রি রেশন নিয়ে মোদীর বড় ঘোষণা। জানুয়ারী থেকে রেশনে আরও নতুন নতুন জিনিস পাবেন।

2020 সালের মহামারীর সময় আর্থিক বিপর্যয়ের কারণে সমস্যায় পড়েছিল বহু দরিদ্র ও অভাবী মানুষ। PMGKAY Scheme Free Ration বা প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা এই সমস্থ দরিদ্র ও অভাবী মানুষের সহায়তা প্রদান করতেই প্রথম চালু করেছিলেন প্রধানমন্ত্রী নরেদ্র মোদী। এই PMGKAY Scheme এই আওতায় বহু মানুষ ফ্রী রেশন পেয়েছিল। 2024 এর লোকসভা নির্বাচন আসন্ন। আর ভোটের আগেই দেশের রেশন ব্যবস্থা নিয়ে বিরাট খুশির খবর শোনালো কেন্দ্রীয় সরকার। যা তাদের কে লড়াইয়ের ময়দানে আরও একধাপ এগিয়ে দিল বলা যেতে পারে।

Advertisement

Free Ration PMGKAY Scheme was Extended in 5 years.

আগামী ১ লা জানুয়ারি 2024 থেকে রেশন ব্যবস্থায় আসতে চলেছে বিরাট বদল। যার কারণে তা হতে চলেছে আরো লাভজনক। দেশের কোটি কোটি দরিদ্র শ্রেণীর মানুষ চরমভাবে উপকৃত হবেন এর দ্বারা। কি ঘোষণা? কি সুবিধাই বা পেতে চলেছেন সাধারণ মানুষ? জানতে হলে নিচে পড়ুন। ভারতের বেশিরভাগ মানুষ এখনো দারিদ্র্যসীমার নিচে অবস্থান করে। প্রধানত তাদের জন্যই চালু করা হয়েছে সরকারের রেশন ব্যবস্থা (PMGKAY Scheme).

এই রেশন সামগ্রী পেয়ে দেশের জনসংখ্যার একটি বিরাট অংশ চরমভাবে উপকৃত হয়ে থাকে। বিশেষত করোনা অতিমারির পর থেকে এই সুবিধা আরো বেড়ে গিয়েছে। কারণ কেন্দ্রীয় সরকার তার গরিব কল্যাণ অন্ন যোজনার আওতায় ফ্রি রেশন প্রদান করে থাকে সকল দরিদ্র মানুষদের। সেই সঙ্গে তাদের প্রদান করা হয় অতিরিক্ত পরিমাণে সামগ্রীও। ফলে অন্ন সংস্থান ঘটে কোটি কোটি খেতে না পাওয়া মানুষের।

Ads

আর এই রেশন নিয়েই বর্তমানে বিরাট ঘোষণা জারি করল কেন্দ্রীয় মন্ত্রিসভা। গতকালই কেন্দ্রীয় সরকার মারফত এই বিষয়টি জানানো হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রিসভার এক বৈঠকে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানেই তিনি ঘোষণা করেন যে 1st জানুয়ারি 2024 থেকে রেশন ব্যবস্থায় চালু হবে নতুন নিয়ম। কি নিয়ম? সেই সম্পর্কেই বার্তা দিয়েছেন তিনি।

Advertisement

গরিবের রেশনে কোপ। পরিমানে কম, ফ্রী রেশন নিয়ে বড় খবর।

Advertisement

প্রধানমন্ত্রী জানান, আরও 5 বছরের জন্য PMGKAY Scheme বা কেন্দ্রীয় গরিব কল্যাণ অন্ন যোজনার আওতায় গরিব মানুষদের বিনামূল্যে রেশন দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যে সমস্ত লোকেদের অন্ত্যোদয় যোজনার রেশন কার্ড রয়েছে তারাই এর সুবিধা পাবেন। প্রধানমন্ত্রী এদিন বৈঠক চলাকালীন আরও অনেকগুলি কথা জানিয়েছেন এই ফ্রি রেশন (PMGKAY Scheme) নিয়ে। তিনি বলেন, এই যোজনায় প্রতি সুবিধাভোগীদের 5 কিলো শস্য বিনামূল্যে দেওয়া হবে ৷

Ads
বিনামূল্যে রেশন ব্যবস্থা (Free Rationing System)

81 কোটি ভারতীয় এই যোজনার সুবিধা পাবেন ৷ এজন্য 5 বছরে সরকারের প্রায় 11.80 লক্ষ কোটি টাকা খরচা হবে ৷ তবে শুধু রেশন (PMGKAY Scheme) নিয়েই নয়, অন্যান্য অনেকগুলি প্রকল্প নিয়েও বেশ কিছু গুরুত্বপূর্ণ কথা ঘোষণা করেছেন তিনি। যেমন ড্রোন সখি নামে একটি নতুন প্রকল্পকে অনুমোদন দেওয়া হয়েছে সরকার মারফত।

কৃষক বন্ধুদের কিষান যোজনার পরের কিস্তির টাকা কবে মিলবে। এক ক্লিকে জেনে নিন।

এই যোজনায় ড্রোনের মাধ্যমে চাষের ক্ষেতে কীটনাশক ছড়ানোর কাজ করা হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার। বেশ কিছু মহিলাকে এক্ষেত্রে কাজে নিয়োগ করা হবে। যারা সেই ড্রোন ওড়াবেন তারা মাসিক 15 হাজার টাকা এবং তার সহযোগীরা 10 হাজার টাকা করে বেতন পাবেন। এজন্য 1261 কোটি টাকার একটি তহবিল গঠন করা হয়েছে (PMGKAY Scheme).
Written by Nabadip Saha.

সম্পাদক

Leave a Comment

Advertisement