Post Office RD Scheme – পোস্ট অফিসের এই স্কিমে 2000 টাকা বিনিয়োগ করুন আর পেয়ে যান মোটা অংকের টাকা।

ভারতীয় পোস্ট অফিস শুধু ডাক বিভাগ (Post Office RD Scheme) হিসাবে নয়, বর্তমান সময়ে বিনিয়োগের অন্যতম মাধ্যম হয়ে উঠেছে। পোস্ট অফিসের অধীনে ফিক্সড ডিপোজিট থেকে শুরু করে একাধিক স্কিম রয়েছে। এই সমস্ত স্কিম গুলিতে বিনিয়োগ করে ভালো টাকা রিটার্ন পাচ্ছেন মানুষ। শিশু থেকে শুরু করে প্রবীণ নাগরিকদের জন্য দারুন দারুন স্কিম রয়েছে পোস্ট অফিসের অধীনের। এমনই একটি দুর্দান্ত স্কিম হলো পোস্ট অফিস রেকারিং ডিপোজিট স্কিম।

Advertisement

Best Post Office RD Scheme for Investment

রেকারিং ডিপোজিট অফিসের জনপ্রিয় স্কিম গুলির মধ্যে অন্যতম। এই Post Office RD Scheme বা পোস্ট অফিস রেকারিং ডিপোজিট স্কিম প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমান টাকা বিনিয়োগ করতে হয় এবং মেয়াদ শেষে সুদ সহ টাকা রিটার্ন পাওয়া যায়।

পোস্ট অফিস রেকারিং ডিপোজিট স্কিমে ৫ বছরের জন্য টাকা জমা করতে হয়। বর্তমানে আরডি স্কিম থেকে ৬.৫ শতাংশ হারে সুদ পাওয়া যাচ্ছে। প্রতি মাসে মাত্র ১০৯ টাকা দিয়েই এই স্কিমে বিনিয়োগ শুরু করা যায়। এই স্কিমে সরকারি গ্যারান্টি থাকায় নিশ্চিত রিটার্নের সুযোগ রয়েছে।

Ads

অনেক মানুষই প্রতি মাসে আরডি স্কিমে দুই, তিন কিংবা চার হাজার টাকা করে ইনভেস্ট করে। এবার প্রশ্ন হলো প্রতি মাসে যদি ২০০০, ৩০০০, ৪০০০ এবং ৫০০০ টাকা করে বিনিয়োগ করেন তাহলে ৫ বছর পর কত টাকা রিটার্ন পাওয়া যাবে? চলুন এ বিষয়ে জেনে নিন-

Advertisement

পোস্ট অফিস রেকারিং ডিপোজিট স্কিমে ৫ বছরের মেয়াদের প্রতি মাসে ২০০০ টাকা করে বিনিয়োগ করলে মেয়াদ শেষে মোটা টাকা পাওয়া যাবে। হিসাব করলে এক বছরে আরডি স্কিমে জমা হবে ২৪ হাজার টাকা এবং ৫ বছরে সঞ্চয় হবে ১,২০,০০০ টাকা। এতে ৬.৫ শতাংশ সুদের হারে সুদ মিলবে ২১,৯৮৩ টাকা। অর্থাৎ মেয়াদ শেষে ১,৪১,৯৮৩ টাকা পাওয়া যাবে।

Advertisement

পোস্ট অফিসের দুর্দান্ত 5 টি স্কিম! FD এর থেকেও বেশি সুদ মিলবে।

একই সুদের হারে ৫ বছরের জন্য প্রতি মাসে ৩ হাজার টাকা করে Post Office RD Scheme বা পোস্ট অফিস রেকারিং ডিপোজিট স্কিমে বিনিয়োগ করলে মেয়াদ শেষে ২,১২,৯৭২ টাকা রিটার্ন পাওয়া যাবে। যেখানে মোট সঞ্চিত আমানত ১,৮০,০০০ টাকা এবং মোট সুদের পরিমান ৩২,৯৭২ টাকা।

Ads
E Mudra Loan বা ই মুদ্রা লোন

Post Office RD Scheme বা পোস্ট অফিস রেকারিং ডিপোজিট স্কিমে প্রতি মাসে ৪ হাজার টাকা করে ইনভেস্ট করলে ৫ বছর পর পাওয়া যাবে ২,৮৩,৯৬৮ টাকা। যেখানে মোট আমানত ও সুদের পরিমান যথাক্রমে ২,৪০,০০০ টাকা এবং ৪৩,৯৬৮ টাকা।

পোস্ট অফিসে মাত্র 5 বছর টাকা জমিয়ে পাবেন 14 লক্ষ টাকা। একসাথে নতুন স্কিম। 28 লক্ষ রিটার্ন সঙ্গে ভারত সরকারের গ্যারান্টি।

এছাড়া কোনো ব্যাক্তি ৫ বছরের মেয়াদের আরডি করলে এবং ওই ব্যাক্তিগত যদি প্রতি মাসে ৫ হাজার টাকা করে জমা করে। তাহলে মেয়াদ শেষে মোট সঞ্চিত অর্থের পরিমান হবে ৩,০০,০০০ টাকা এবং মোট সুদের পরিমান হবে ৫৪,৯৫৪ টাকা। অর্থাৎ ৫ বছর পর সুদ সহ রিটার্ন মিলবে ৩,৫৪,৯৫৪ টাকা।

সম্পাদক

Leave a Comment

Advertisement